বাংলা নিউজ > টেকটক > নভেম্বরে ৯ শতাংশ কমল ভারতের বৃহত্তম গাড়ি নির্মাতা Maruti Suzuki-র বিক্রি!
ছবি : মারুতি সুজুকি। (Maruti Suzuki)
ছবি : মারুতি সুজুকি। (Maruti Suzuki)

নভেম্বরে ৯ শতাংশ কমল ভারতের বৃহত্তম গাড়ি নির্মাতা Maruti Suzuki-র বিক্রি!

গত মাসে মারুতি যে ১,০৯,৭২৬টি যাত্রীবাহী গাড়ি বিক্রি হয়েছে, তার মধ্যে ৭০ শতাংশই মিনি এবং কমপ্যাক্ট গাড়ির সেগমেন্টে।

কমল বিক্রি। গত বছরের নভেম্বরের তুলনায় ন'শতাংশ বিক্রি কমল ভারতের বৃহত্তম গাড়ি নির্মাতা মারুতি সুজুকির। গত মাসে ১,৩৯,১৮৪ ইউনিট বিক্রি করেছে মারুতি সুজুকি। ২০২০ সালের একই মাসে বিক্রি হয়েছিল ১,৫৩,২৩৩ ইউনিট।

গত মাসে মারুতি যে ১,০৯,৭২৬টি যাত্রীবাহী গাড়ি বিক্রি হয়েছে, তার মধ্যে ৭০ শতাংশই মিনি এবং কমপ্যাক্ট গাড়ির সেগমেন্টে। Alto, WagonR, Baleno, Swift-এর বিক্রি সর্বাধিক। মারুতি গত মাসে Ciaz এর ১,০৮৯ ইউনিট বিক্রি করেছে। Ertiga, Gypsy, S-Cross Vitara Brezza এবং XL6-এর মত SUV সামগ্রিকভাবে ২৪,৫৭৪ ইউনিট বিক্রি হয়েছে।

তবে স্বস্তির বিষয়, নভেম্বরে মারুতির বিক্রি এই বছরেরই অক্টোবরের তুলনায় সামান্য বেড়েছে। অক্টোবরে ১,৩৮,৩৩৫ ইউনিট বিক্রি হয়েছিল। মারুতি জানিয়েছে, বিশ্বজুড়ে ইলেকট্রনিক উত্পাদনে কাঁচামালের ঘাটতিগত কারণেই উত্পাদন কমেছে। তার প্রভাব পড়ছে বিক্রিতেও।

এমনিতে সাম্প্রতিক একটি রিপোর্ট অনুযায়ী, গাড়ি পিছু এখন মারুতির থেকে বেশি কামাচ্ছে টাটা। টাটা মোটর্স ২০২১-২২ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে গাড়ি প্রতি ৪৫,৮১০ টাকা করে লাভ করেছে। যা এই একই সময়ের মারুতি সুজুকির তুলনায় প্রায় দ্বিগুণ। গত ১০ বছরের মধ্যে এই প্রথম টাটা মোটর্স গাড়ি প্রতি লাভের নিরিখে দেশের বৃহত্তম গাড়ি নির্মাতাকে ছাড়িয়ে গেল।

বন্ধ করুন