বাংলা নিউজ > টেকটক > কর্কট নক্ষত্রপুঞ্জে নতুন তারা আবিষ্কার ভারতীয় বিজ্ঞানীদের
প্রতীকী ছবি : নাসা (NASA)

কর্কট নক্ষত্রপুঞ্জে নতুন তারা আবিষ্কার ভারতীয় বিজ্ঞানীদের

  • ভারত ছাড়াও উগান্ডা, থাইল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, বেলজিয়াম, যুক্তরাজ্য, ফ্রান্স, স্পেন, দক্ষিণ আফ্রিকা, পোল্যান্ড এবং তুরস্কের মহাকাশবিজ্ঞানীরা এই পর্যবেক্ষণে জড়িত ছিলেন।

কর্কট নক্ষত্রপুঞ্জে নতুন নক্ষত্র আবিষ্কার করলেন ভারতীয় এবং আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দল। নতুন তারাটির নামকরণ করা হয়েছে HD73619।

কর্কট নক্ষত্রমন্ডলে(Cancer constellation) নক্ষত্রটি অবস্থিত। এটি পৃথিবীর নিকটস্থ উন্মুক্ত ক্লাস্টারগুলির মধ্যে একটি। 'আর্যভট্ট রিসার্চ ইনস্টিটিউট অব অবজারভেশনাল সায়েন্সেস (ARIES)-এর ডক্টর সন্তোষ যোশীর নেতৃত্বে ৩৩ জন বিজ্ঞানীর একটি দল এই আবিষ্কার করেন। শুক্রবার এ বিষয়ে জানিয়েছে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক।

গবেষণায় দেখা গিয়েছে HD73619 হল বাইনারি রাসায়নিকভাবে ভিন্ন নক্ষত্রদের হার্টবিট সিস্টেমের এমন প্রথম সদস্য, যেটি কোনও স্পন্দনমূলক/কম্পনশীল কার্যকলাপ দেখায় না। আরও জানা গিয়েছে যে, নতুন আবিষ্কৃত হৃদস্পন্দন নক্ষত্রগুলির প্রায় কোনও চৌম্বক ক্ষেত্রই প্রদর্শিত হচ্ছে না(কিছুক্ষেত্রে যত্সামান্য পরিমাণে আছে)।

ডঃ জোশির নেতৃত্বে বিজ্ঞানীদের দলটি বিশ্বের বিভিন্ন স্থানে অবস্থিত ৮টি গ্রাউন্ড-ভিত্তিক টেলিস্কোপ ব্যবহার করে এই বিশ্লেষণ করেন। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের 'Monthly Notices of Royal Astronomical Society' নামক বৈজ্ঞানিক জার্নাল গবেষণা ও পর্যবেক্ষণের ফলাফলগুলি প্রকাশের জন্য গৃহীত হয়েছে।

বিভিন্ন দেশের বিজ্ঞানীরা এই গবেষণায় জড়িত ছিলেন। ভারত ছাড়াও উগান্ডা, থাইল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, বেলজিয়াম, যুক্তরাজ্য, ফ্রান্স, স্পেন, দক্ষিণ আফ্রিকা, পোল্যান্ড এবং তুরস্কের মহাকাশবিজ্ঞানীরা এই পর্যবেক্ষণে জড়িত ছিলেন। যৌথ গবেষণাটি বেলগো-ইন্ডিয়ান নেটওয়ার্ক ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স (BINA) প্রকল্পের অধীনে বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ (ডিএসটি, ভারত সরকার) এবং বেলজিয়াম ফেডারেল সায়েন্স পলিসি অফিস (বেলজিয়াম সরকার) দ্বারা সমর্থিত।

বন্ধ করুন