বাংলা নিউজ > টেকটক > ১২ মাসে ৬৫ বার, ফের বিভ্রাটের মুখে কয়েক হাজার, ২০ মিনিটে সমস্যা মেটাল ইউটিউব
ইউটিউব বিভঅরাট (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)
ইউটিউব বিভঅরাট (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

১২ মাসে ৬৫ বার, ফের বিভ্রাটের মুখে কয়েক হাজার, ২০ মিনিটে সমস্যা মেটাল ইউটিউব

  • ইউটিউব নিয়ে ১৫ হাজারেরও বেশি অভিযোগ জমা পড়ে ‘ডাউনডিটেক্টরে’। পড়ে সমস্যা মিটিয়ে বিষয়টি নিয়ে টুইট করে ইউটিউব।

১২ মাসে মোট ৬৫ বার ‘আউটেজ’ দেখা দিয়েছে ইউটিউবে। এই আবহে গতবার ফের একবার সমস্যার সম্মুখীন হতে হয় ইউটিউ ব্যবহারকারীদের। কয়েক হাজার ইউটিউব ব্যবহারকারীরা কয়েক মিনিটের মধ্যেই নিজেদের সমস্যার কথা ‘রিপোর্ট’ করে। সমস্যায় পড়তেই বিরক্ত ব্যবহারকারীরা ‘ডাউনডিটেক্টরে’ ইউটিউব নিয়ে রিপোর্ট করতে শুরু করেন। দেখা যায়, ইউটিউব নিয়ে ১৫ হাজারেরও বেশি অভিযোগ জমা পড়ে ‘ডাউনডিটেক্টরে’।

এরপরই নড়েচড়ে বসে ইউটিউব কর্তৃপক্ষ। সমস্যা নিয়ে ব্যবহারকারীদের অভিযোগের প্রেক্ষিতে পদক্ষেপ নেয় সংস্থা। এরপর মোটামুটি ২০ মিনিটের মধ্যে সমস্যার সমাধান করা হয়। টুইট করে ইউটিউবের পক্ষ থেকে লেখা হয়, ‘যদি এ আগে আপনার ইউটিউব স্বাভাবিকের থেকে ধীর গতিতে কাজ করছিল, তাহলে সেই সংক্রান্ত সমস্যা মেটানো হয়েছে। এই সমস্যা প্রায় ২০ মিনিট ধরে চলেছিল।’

এর আগে গত সপ্তাহেই অ্যামাজনের ক্লাউড সার্ভিসে বিভ্রাট দেখা দেওয়ায় নেটফ্লিক্স, ডিজনি প্লাস সহ একাধিক অ্যাপ কাজ করা বন্ধ করে দেয় বিশ্বজুড়ে। এই অ্যাপগুলি অ্যামাজনের ক্লাউড সার্ভিস ব্যবহার করে। অ্যামাজনের ই-কমার্স অ্যাপটিও ব্যবহার করতে পারছিলেন না অ্যাপ ইউজাররা। এদিকে ওয়েব টুল পর্যালোচনা ওয়েবসাইট ‘টুলটেস্টার’-এর তথ্য অনুযায়ী গত ১২ মাসে এই নিয়ে ৬৫ বার বিভ্রাটের মুখে পড়তে হয়েছএ ইউটিউব ব্যবহারকারীরা।

 

 

 

 

বন্ধ করুন