বাংলা নিউজ > টেকটক > WhatsApp: অচেনা নম্বরের মেসেজ 'Sorry, Who are you?' খুব সাবধান!
ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস বাংলা (Soumick Majumdar/HT Bangla)

WhatsApp: অচেনা নম্বরের মেসেজ 'Sorry, Who are you?' খুব সাবধান!

  • অপরিচিত নম্বর, সুন্দরী মহিলার ডিপি। স্বাভাবিকভাবেই কৌতূহল বেড়ে যায় অতনুর(নাম পরিবর্তিত)। আপাতদৃষ্টিতে এটি সাধারণ ঘটনা মনে হতে পারে। কিন্তু এর মধ্যেই লুকিয়ে প্রতারণার ফাঁদ।

'আপনাকে তো ঠিক চিনতে পারলাম না!' ঘুম থেকে উঠেই হোয়াটসঅ্যাপে এমন মেসেজ। অপরিচিত নম্বর, সুন্দরী মহিলার ডিপি। স্বাভাবিকভাবেই কৌতূহল বেড়ে যায় অতনুর(নাম পরিবর্তিত)। আপাতদৃষ্টিতে এটি সাধারণ ঘটনা মনে হতে পারে। কিন্তু এর মধ্যেই লুকিয়ে প্রতারণার ফাঁদ। ধরতে পারবেন না।

এ বিষয়ে সতর্ক করেছে WABetainfo। তারা জানিয়েছে, এই ধরনের প্রতারণায় প্রতারকরা এক বিশেষ ধরনের VOIP ব্যবহার করে। আসল নম্বর লুকিয়ে রাখা হয়। অর্থাত্ আপনি যে নম্বরটিতে মেসেজ করছেন, সেটি ভুয়ো।

ধরুন কোনও সুন্দরী মহিলার প্রোফাইল ছবি থেকে এভাবে মেসেজ করা হচ্ছে। স্বাভাবিকভাবেই তাঁর সঙ্গে কথা বলতে চাইবেন অনেকেই। তিনি কথা শুরু করবেন, 'Sorry, Who are you? আপনার নম্বর থেকে মিসড কল দেখলাম...'

এভাবে ধীরে ধীরে কথা বলে আপনার ছবি, অন্যান্য তথ্য সংগ্রহ করা হবে। এরপর তা এডিট করে অন্য ছবি বা ভিডিয়ো বানিয়ে ব্ল্যাকমেল করা হবে। টাকা পাঠাতে বলা হবে। অন্যথা আপনার সোশ্যাল মিডিয়ায় সেই ছবি শেয়ারের হুমকি দেওয়া হবে।

নম্বর ভুয়ো হওয়ায় এদের সহজে ট্রেসও করতে পারবেন না।

ফলে কোনও অচেনা নম্বর, অজানা লিঙ্ক, প্রচারমূলক মেসেজ দেখলেই সেটা এড়িয়ে চলুন। পরিচিত কেউ কোনও অচেনা লিঙ্ক পাঠালে তাঁকে সাবধান করুন। সেই লিঙ্কে ক্লিক করবেন না।

বন্ধ করুন