বাংলা নিউজ > ভাগ্যলিপি > ১৭ সেপ্টেম্বর একাদশী, জানুন এর শুভক্ষণ এবং মাহাত্ম্য

১৭ সেপ্টেম্বর একাদশী, জানুন এর শুভক্ষণ এবং মাহাত্ম্য

এই একাদশীর ব্রত করলে বাজপেজ্ঞ যজ্ঞের সমান ফল লাভ করা যায়।

হিন্দু ধর্মে একাদশীর বিশেষ গুরুত্ব রয়েছে। হিন্দু পঞ্জিকা অনুযায়ী ভাদ্র মাসের শুক্লপক্ষের একাদশীকে পরিবর্তনী একাদশী বলা হয়। পুরাণ অনুযায়ী এদিন বিষ্ণু যোগনিদ্রার সময় পাশ ফেরেন। উল্লেখ্য চতুর্মাসে প্রথমবার তাঁর স্থান পরিবর্তন হয়, তাই একে পরিবর্তনী একাদশী বলা হয়। চলতি বছর ১৭ সেপ্টেম্বর পরিবর্তনী একাদশী। 

পরিবর্তনী একাদশীর শুভক্ষণ

একাদশী তিথি শুরু- ১৬ সেপ্টেম্বর, সকাল ৯টা ৩৯ মিনিটে।

একাদশী তিথি সমাপ্ত- ১৭ সেপ্টেম্বর সকাল ৮টা ০৮ মিনিটে।

এর পর দ্বাদশী তিথি আরম্ভ হবে। একাদশীর সূচনা সূর্যোদয়ের পরে হওয়ায় উদয়া তিথি অনুযায়ী ১৭ সেপ্টেম্বর পরিবর্তনী একাদশী পালিত হবে।

পরিবর্তনী একাদশীর মাহাত্ম্য

এই একাদশীকে অত্যন্ত গুরুত্বপূর্ণ মনে করা হয়। এই একাদশীর ব্রত করলে বাজপেজ্ঞ যজ্ঞের সমান ফল লাভ করা যায়। মহাভারতেও এই ব্রতর উল্লেখ পাওয়া যায়। যুধিষ্ঠির ও অর্জুনকে পরিবর্তনী একাদশী সম্পর্কে বলেন কৃষ্ণ। এই একাদশীতে বিষ্ণুর বামন অবতার ও লক্ষ্মীর পুজো করা হয়। এই ব্রতর প্রভাবে সমস্ত মনোস্কামনা পূর্ণ হয়। অর্থাভাব থাকে না।

ভাগ্যলিপি খবর
বন্ধ করুন

Latest News

‘আমার লক্ষ্মী…’, আঁকলেন, দিদির মঞ্চে স্বরচিত কবিতা পাঠ, মমতায় মুগ্ধ রচনা-ডোনারা আরামবাগ লোকসভা কেন্দ্রকে টার্গেট করল বিজেপি, নির্বাচনের পাটিগণিতে অঙ্ক কঠিন মাসের প্রথম দিন কেমন কাটবে? আজ রাতেই জেনে নিন ১ মার্চ শুক্রবারের রাশিফল পাকিস্তানের বিরুদ্ধে বিরাটের ছক্কায় নো-বল দিয়েছিলেন, অবসর নিচ্ছেন সেই আম্পায়ার চোটের ভান করেছিলেন শ্রেয়স? বিতর্কের মধ্যেই ফিটনেস নিয়ে 'বোমা' KKR কোচের ফাঁস প্রধানমন্ত্রীর ডায়েরির গোপন পাতা, ছোটবেলাতেই কোন গভীর কথা লিখেছিলেন তিনি সালকিয়া বড়ো মায়ের মন্দির প্রাঙ্গনে বসে গান গাইলেন ইমন হাই-স্পিডের ইন্টারনেট-সহ একাধিক ওটিটি, মাত্র ৬১৬ টাকায় সবই দিচ্ছে OTTplay শ্বশুরবাড়ি যাওয়ার সময় কান্না কোথায়! জমিয়ে নাচলেন, বরকে চুমুও খেলেন সোহাগ জলের 'মউ' প্রকাশিত SET রেজাল্ট, রইল ডিরেক্ট লিঙ্ক, কাট-অফ কত? ফাইনাল অ্যানসার কিও দেখে নিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.