বাংলা নিউজ > ভাগ্যলিপি > Shiv Puja in Shravan: শ্রাবণ মাসের প্রথম এবং শেষ সোমবার কবে? জেনে নিন শুভ যোগ, মুহুর্ত ও পূজা পদ্ধতি
শ্রাবণ মাসে দইয়ের ঘোল দিয়ে শিবলিঙ্গের অভিষেক করলে সুফল পাওয়া যায়।

Shiv Puja in Shravan: শ্রাবণ মাসের প্রথম এবং শেষ সোমবার কবে? জেনে নিন শুভ যোগ, মুহুর্ত ও পূজা পদ্ধতি

  • বিশুদ্ধ সিদ্ধান্তপঞ্জিকা মতে এই বছর শ্রাবণ মাস ১৪ই জুলাই থেকে শুরু হচ্ছে এবং শ্রাবনের শেষ দিন ১২ আগস্ট পড়বে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, শ্রাবণ মাসকে পঞ্চম মাস হিসাবে বিবেচনা করা হয়। এ বছর শ্রাবন মাস শুরু হচ্ছে বিষকুম্ভ ও প্রীতি যোগে।

হিন্দু ধর্মে শ্রাবণ মাসকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। এই মাসে ভগবান শঙ্করের পূজা করার নিয়ম আছে। এটা বিশ্বাস করা হয় যে শ্রাবনের সোমবার উপবাস করলে মনস্কামনা পূরণ হয়।

হিন্দু ধর্মে শ্রাবণ মাসের একটি বিশেষ গুরুত্ব রয়েছে। এই পবিত্র মাসটি ভগবান শঙ্করকে উৎসর্গ করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে এই মাসে ভগবান শঙ্করের আরাধনা করলে ভক্তদের মনস্কামনা পূরণ হয়। বিশুদ্ধ সিদ্ধান্তপঞ্জিকা মতে এই বছর শ্রাবণ মাস ১৪ই জুলাই থেকে শুরু হচ্ছে এবং শ্রাবনের শেষ দিন ১২ আগস্ট পড়বে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, শ্রাবণ মাসকে পঞ্চম মাস হিসাবে বিবেচনা করা হয়। এ বছর শ্রাবন মাস শুরু হচ্ছে বিষকুম্ভ ও প্রীতি যোগে।

২০২২ সালের শ্রাবণ সোমবারের তারিখ

শ্রাবণের প্রথম দিন - ১৪ জুলাই ২০২২, বৃহস্পতিবার

শ্রাবণের প্রথম সোমবার - ১৮ জুলাই

শ্রাবণের দ্বিতীয় সোমবার - ২৫ জুলাই

শ্রাবণের তৃতীয় সোমবার - ০১ আগস্ট

শ্রাবণের চতুর্থ সোমবার - ০৮ আগস্ট

শ্রাবণের শেষ দিন- ১২ আগস্ট, শুক্রবার

শ্রাবণ মাসের তাৎপর্য-

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, শ্রাবণ মাস ভগবান ভোলেনাথের কাছে অত্যন্ত প্রিয়। শ্রাবণ মাসে ভগবান শঙ্করের বিশেষ পূজার প্রথা রয়েছে। এমনটা বিশ্বাস করা হয় যে যে ব্যক্তি প্রতি শ্রাবণের সোমবার উপবাস করেন, তার মনোবাঞ্ছা পূরণ হয়।

সকালে ঘুম থেকে উঠে স্নানদি থেকে নিবৃত্তহয়ে পরিষ্কার কাপড় পরিধান করুন।

বাড়ির মন্দিরে প্রদীপ জ্বালান।

গঙ্গাজল দিয়ে সকল দেবতার অভিষেক করুন।

শিবলিঙ্গে গঙ্গাজল ও দুধ নিবেদন করুন।

শিবকে ফুল অর্পণ করুন।

শিবকে বেল পাতা নিবেদন করুন।

ভগবান শিবের আরতি করুন এবং ভোগ নিবেদন করুন। মনে রাখবেন যে শুধুমাত্র সাত্ত্বিক জিনিস ঈশ্বরের কাছে নিবেদন করা হয়।

ভগবান শিবের ধ্যান করুন।

( উপরোক্ত তথ্যে এটা কখনই দাবি করা হচ্ছে না যে এটা পূর্ণত সত্য এবং সঠিক৷ এব্যাপারে বিশদ জানতে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত )

বন্ধ করুন