বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Trains cancelled amid Kumri agitation: মুম্বইগামী সব ট্রেন বাতিল, কুড়মিদের অবরোধে ৩ দিনেই ক্ষতি প্রায় ১২ কোটি টাকা

Trains cancelled amid Kumri agitation: মুম্বইগামী সব ট্রেন বাতিল, কুড়মিদের অবরোধে ৩ দিনেই ক্ষতি প্রায় ১২ কোটি টাকা

কুড়মি আন্দোলনের জেরে মুম্বইগামী সব ট্রেন। (ফাইল ছবি ও প্রতীকী ছবি, সৌজন্যে পিটিআই)

দক্ষিণ-পূর্ব রেলের দাবি, কুড়মি বিক্ষোভের জেরে ইতিমধ্যে প্রায় ২০০ টি দূরপাল্লা এবং মেমু ট্রেন বাতিল করা হয়েছে। স্রেফ শনিবারই ৭০ টির বেশি বাতিল থাকছে। তার জেরে ক্ষতির বহর বাড়ছে রেলের। সবমিলিয়ে বুধবার থেকে কুড়মিদের আন্দোলনে ইতিমধ্যে প্রায় ১২ কোটি টাকা লোকসান হয়েছে বলে দক্ষিণ-পূর্ব রেল সূত্রে খবর।

কুড়মিদের অবরোধের জেরে মুম্বই রুটের সব এক্সপ্রেস ট্রেন বাতিল করে দিল দক্ষিণ-পূর্ব রেল। প্রাথমিকভাবে টাটানগর, মুম্বইগামী কয়েকটি ট্রেন ঘুরপথে চান্ডিল দিয়ে যাচ্ছিল। কিন্তু কোটশিলায় অবরোধের হুঁশিয়ারি দেওয়ায় সেই বিকল্প রুটও স্তব্ধ হয়ে যাওয়ার আশঙ্কায় মুম্বইগামী সব ট্রেন বাতিল করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ-পূর্ব রেল। বাতিল করে দেওয়া হয়েছে টাটানগর এবং বিলাসপুরগামী সব ট্রেন। সবমিলিয়ে কুড়মিদের অবরোধের জেরে এখনও পর্যন্ত প্রায় ১২ কোটি টাকা লোকসান হয়েছে বলে দাবি রেলের।

তফসিলি উপজাতি তালিকাভুক্ত করার দাবিতে গত বুধবার থেকে খেমাশুলিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কুড়মি সম্প্রদায়ের মানুষরা। পুরুলিয়ার কুস্তাউর স্টেশনেও অবরোধ চলছে। রেললাইনে বসে পড়েছেন বিক্ষোভকারীরা। সেই পরিস্থিতিতে বুধবার থেকেই একাধিক দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়। হাওড়া, শালিমার থেকে খড়্গপুর হয়ে যে ট্রেনগুলি পুরুলিয়া, টাটানগর, মুম্বই, বিলাসপুরে যায়, সেগুলি কার্যত থমকে যায়। তাছাড়া ওড়িশার বিভিন্ন স্টেশন থেকে দিল্লিগামী একাধিক ট্রেনের পরিষেবাও ধাক্কা খেয়েছে। 

দক্ষিণ-পূর্ব রেলের দাবি, ইতিমধ্যে প্রায় ২০০ টি দূরপাল্লা এবং মেমু ট্রেন বাতিল করা হয়েছে। স্রেফ শনিবারই ৭০ টির বেশি বাতিল থাকছে। তার জেরে ক্ষতির বহর বাড়ছে রেলের। সবমিলিয়ে বুধবার থেকে কুড়মিদের আন্দোলনে ইতিমধ্যে প্রায় ১২ কোটি টাকা লোকসান হয়েছে বলে দক্ষিণ-পূর্ব রেল সূত্রে খবর। যা গত সেপ্টেম্বরের আন্দোলনের সময় ৪০ কোটি টাকায় পৌঁছে গিয়েছিল। আপাতত কুড়মি আন্দোলনের যা পরিস্থিতি, তাতে ক্ষতির অঙ্কটা ৪০ কোটি ছাড়িয়ে যেতেও পারে বলে আশঙ্কাপ্রকাশ করেছে সংশ্লিষ্ট মহল।

আরও পড়ুন: Trains cancelled due to Kurmi agitation: কুড়মি বিক্ষোভের জেরে রাজধানী, দুরন্ত-সহ শনিবার বাতিল ৫৪ ট্রেন, রইল পুরো তালিকা

ওই মহলের আশঙ্কা অবশ্য একেবারেই অমূলক নয়। কারণ দাবি পূরণ না হলে আরও বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন কুড়মি সম্প্রদায়ের প্রতিনিধিরা। তাঁদের হুঁশিয়ারি, পুরুলিয়া-রাঁচি লাইনের কোটশিলা স্টেশনে অবরোধ করা হবে। সেক্ষেত্রে ঘুরপথে যে ট্রেন চালানো হচ্ছিল, সেটাও আর সম্ভব হবে না। সেই পরিস্থিতিতে টাটানগর, মুম্বইগামী সব ট্রেন বাতিল করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল। 

আরও পড়ুন: Kumri Agitation: কুড়মি সম্প্রদায়ের রেল অবরোধ, বাতিল বহু ট্রেন, রাস্তাও স্তব্ধ

বিষয়টি নিয়ে খড়্গপুরের সিনিয়র ডিভিশনাল কমার্শিয়াল ম্যানেজার রাজেশ কুমার জানিয়েছেন, বাধ্য হয়েই মুম্বই, টাটানগর এবং বিলাসপুর রুটের সব ট্রেন বাতিল করে দেওয়া হয়েছে। সেইসঙ্গে তাঁর দাবি, কুড়মি আন্দোলনের বিষয়টি পুরোপুরি রাজ্যের এক্তিয়ারে পড়ে। এখানে রেলের হাত-পা বাঁধা। কিন্তু যতদিন অবরোধ চলবে, তত রেলের লোকসানের অঙ্কটা বাড়বে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বন্ধ করুন