বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Madhyamik Exam 2024: মাধ্যমিকের প্রথম দিনেই ফাঁস হল বাংলা প্রশ্নপত্র, গোপন কোডের সাহায্যে ধরা পড়ল ২

Madhyamik Exam 2024: মাধ্যমিকের প্রথম দিনেই ফাঁস হল বাংলা প্রশ্নপত্র, গোপন কোডের সাহায্যে ধরা পড়ল ২

মাধ্যমিকের ফাঁস হওয়া প্রশ্নপত্র, সেই প্রশ্নপত্র সমাধান করছেন এক যুবক। 

ঘটনার খবর পেতেই তদন্ত শুরু করেন মধ্যশিক্ষা পর্ষদের আধিকারিকরা। কিছুক্ষণের মধ্যেই প্রশ্নপত্রে থাকা গোপন কোড মিলিয়ে মালদার ২টি স্কুলের ২ পরীক্ষার্থীকে সনাক্ত করে তারা। তাদের পরীক্ষা সঙ্গে সঙ্গে বাতিল করে পর্ষদ।

প্রশ্নপত্রে গোপন নম্বর বসিয়েও বন্ধ করা গেল না মাধ্যমিকের প্রশ্ন ফাঁস। শুক্রবার ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার প্রথম দিনে পরীক্ষা শুরুর আধ ঘণ্টার মধ্যে পরীক্ষাকেন্দ্রের বাইরে চলে এল বাংলা প্রথম পত্রের প্রশ্নপত্র। সেই প্রশ্নপত্রে দেখে ২ জন পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করা হয়েছে বলে জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

শুক্রবার সকাল ৯টা ৪৫ মিনিট থেকে শুরু হয়েছে এবছরের মাধ্যমিক পরীক্ষা। ১০টা থেকে পরীক্ষার খাতায় লেখা শুরু করেন পরীক্ষার্থীরা। তার আধ ঘণ্টার পরই মালদা জেলায় মোবাইল ফোনে ছড়িয়ে পড়ে প্রশ্নপত্র। পরীক্ষা শেষের পর আসল প্রশ্নপত্রের সঙ্গে মিলিয়ে দেখা যায় সেই প্রশ্নপত্রই ছড়িয়েছে মোবাইল ফোনের মাধ্যমে।

ঘটনার খবর পেতেই তদন্ত শুরু করেন মধ্যশিক্ষা পর্ষদের আধিকারিকরা। কিছুক্ষণের মধ্যেই প্রশ্নপত্রে থাকা গোপন কোড মিলিয়ে মালদার ২টি স্কুলের ২ পরীক্ষার্থীকে সনাক্ত করে তারা। তাদের পরীক্ষা সঙ্গে সঙ্গে বাতিল করে পর্ষদ।

মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানান, ‘এবছরের মাধ্যমিকের প্রশ্নপত্রে বিশেষ গোপন কোড রয়েছে বলে আগেই জানানো হয়েছিল। সেই কোডের সাহায্যে বাংলা প্রথম পত্রের প্রশ্নপত্র প্রকাশ করে দেওয়ার অভিযোগে মালদায় ২ পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করা হয়েছে।’

মাধ্যমিকের প্রশ্নপত্র ফাঁস রুখতে এবার প্রতিটি প্রশ্নপত্রে নির্দিষ্ট গোপন কোড লুকিয়ে রেখেছে মধ্যশিক্ষা পর্ষদ। পর্ষদের তরফে আগেই জানানো হয়েছিল, কোনও প্রশ্নপত্র প্রকাশ্যে এলে তার গোপন কোড থেকে কে প্রশ্নপত্র ফাঁস করেছে তা সহজেই সনাক্ত করা যাবে। মাধ্যমিকের প্রথম দিনেই ফুল মার্কস পেল সেই ব্যবস্থা। তবে ঠেকানো গেল না প্রশ্ন ফাঁস।

 

 

বাংলার মুখ খবর

Latest News

কেরলে কুকুরের ঘর ভাড়া নিয়ে থাকছিলেন বাংলার পরিযায়ী শ্রমিক, উদ্ধার করল পুলিশ কারা এই সপ্তাহে সম্পত্তি সংক্রান্ত বিবাদে জড়াতে পারেন? দেখুন সাপ্তাহিক রাশিফল বাংলাদেশের ছাত্র আন্দোলনে সরকারি সম্পত্তি নষ্ট, জড়িতদের খোঁজে মিলবে পুরষ্কার মাত্র ১৫-১৬ বছরেই মা হন, মেয়ে রিয়া ও তাঁর পরিবারের সঙ্গে ছবি দিলেন পল্লবী উত্তাল বাংলাদেশ! ঢাকা থেকে দিনাজপুরে ফিরে কী বলছেন ডাক্তারি পড়ুয়া শাহবাজ? সইফের ছবি ব্যবহার করে হুমকি ভিডিয়ো জইশের, জঙ্গি সংগঠন নিয়ে সর্তক করল পুলিশ! সঞ্জু, রুতু, অভিষেকরা কি দলে জায়গা পাওয়ার যোগ্য নন? জবাব দিতে গিয়ে হোঁচট আগরকরের আইসক্রিম গোডাউনের ডিপ ফ্রিজে উদ্ধার মৃতদেহ, হাড়হিম ঘটনায় আলোড়ন মালদায় 6 ওভার শেষে Thailand Women-র স্কোর 25/0 শ্রাবণের সোমবার জপ করুন ভগবান শিবের এই মন্ত্রগুলি, কাঙ্ক্ষিত ইচ্ছা হবে পূরণ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.