বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > CAA Implementation: আধার বিতর্কের মাঝে বঙ্গ BJP-তে অক্সিজেন, বঙ্গে মোদীর আগমনের সঙ্গেই চালু হবে CAA?

CAA Implementation: আধার বিতর্কের মাঝে বঙ্গ BJP-তে অক্সিজেন, বঙ্গে মোদীর আগমনের সঙ্গেই চালু হবে CAA?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PTI)

বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তানের হিন্দু সহ ৬টি সংখ্যালঘু সম্প্রদায়কে ভারতীয় নাগরিকত্ব দিতেই আনা হয়েছে নাগরিকত্ব সংশোধনী আইন। ২০১৯ সালে এই আইনটি সংসদের অনুমোদন পেয়ে তৈরি হয়েছিল। তবে এই আইনের নিয়ম তৈরি হয়নি এতদিনে। তবে সম্প্রতি এক রিপোর্টে দাবি করা হয়েছিল, সিএএ সংক্রান্ত নিয়ম তৈরি হয়ে গিয়েছে। 

বিগত কয়েক সপ্তাহ ধরে বাংলায় শুরু হয়েছিল আধার বিতর্ক। একাধিক জেলায় বহু মানুষের আধার নিষ্ক্রিয় হয়েছিল। সেই নিয়ে চরমে উঠেছিল রাজনৈতিক চাপানউতোর। একদিকে যেখানে বিজেপি অভয় প্রদান করে ষড়যন্ত্রের তত্ত্ব সামনে এনেছিল। সেখানেই তৃণমূল কংগ্রেসের তরফে বিজেপিকে কাঠগড়ায় দাঁড় করানো হয়েছিল। তবে এই বিতর্কের আঁচ নিভতে না নিভতেই এবার সিএএ নিয়ে তোড়জোড় শুরু হয়ে গেল। সংবাদসংস্থা এএনআই-এর বরাত দিয়ে গতকাল একাধিক সংবাদমাধ্যমে রিপোর্ট প্রকাশিত হয়েছে সিএএ নিয়ে। তাতে বলা হয়েছে, মার্চের শুরুতেই নাগরিত্ব সংশোধনী আইন কার্যকর হবে দেশে। (আরও পড়ুন: মন্ত্রীর পদত্যাগ, হিমাচলে টলমল কংগ্রেসের গদি, আস্থাভোটের দাবিতে রাজভবনে BJP)

আরও পড়ুন: কংগ্রেস ছাড়লেন কৌস্তভ বাগচী, 'বিকল্প রাজনীতির' পথিক এবার কোন পথে?

মার্চের শুরুতেই তিনবার বাংলায় পা রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই আবহে মোদীর বঙ্গ সফরের মাঝেই সিএএ কার্যকর হলে বঙ্গ বিজেপি বেশ অক্সিজেন পাবে বলে মনে করা হচ্ছে। এমনিতেই সন্দেশখালি ইস্যুতে শাসকদল তৃণমূলকে কোণঠাসা করতে মরিয়া গেরুয়া শিবির। এরই মাঝে সিএএ নিয়ে এবার নয়া ছক কষছে তারা। উল্লেখ্য, সিএএ কার্যকর হলে, তার সবথেকে বেশি প্রভাব পড়তে পারে বাংলাতেই। কারণ বিগত ২০১৯ সালে নাগরিকত্ব ইস্যুতেই মতুয়া ভোটের সিংহভাগ বিজেপির ঝুলিতে গিয়েছিল। আবার সিএএ-র সঙ্গে আধার আতঙ্ক নয়া সংযোজন। এরই মাঝে বিজেপি বিধায়ককে বলতে শোনা গিয়েছে, 'বিজেপিকে ভোট না দিলে আধার বাতিল হয়ে যাবে।' আবার মমতা বন্দ্যোপাধ্যায় আশ্বস্ত করেছেন, আধার বাতিল হলেও কোনও সমস্যা হবে না বাংলার বাসিন্দাদের। (আরও পড়ুন: এই রাজ্যে একবছরে শিক্ষিত বেকারের সংখ্যা ৭ গুণ বেড়েছে! বলছে সরকারি রিপোর্টই)

আরও পড়ুন: ক্যানসারের যুগান্তকারী ওষুধ আবিষ্কারের দাবি ভারতীয় গবেষকদের, দাম মাত্র ১০০ টাকা!

এর আগে সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুর দাবি করেছিলেন, ' ৭ দিনের মধ্যে' সিএএ কার্যকর হবে বাংলা তথা গোটা দেশে। তবে সেই ' ৭ দিন' পার হয়ে গিয়েছে। অবশ্য এর মাঝে শান্তনু দাবি করেছিলেন 'ভুল করে ৭ দিনের সময়সীমা' দিয়েছিলেন তিনি। তবে দাবি করেছিলেন, শীঘ্রই সিএএ কার্যকর হবে। পরে এক সংবাদমাধ্যমের অনুষ্ঠিত কনক্লেভ তেকে কেন্দ্রীয় স্বরষ্ট্রমন্ত্রী অমিত শাহের গলাতেও শোনা গিয়েছিল এই একই সুর। (আরও পড়ুন: AI থেকে বাঁচতে UPSC-র ফর্ম পূরণের নিয়মে বড়সড় রদবদলের সিদ্ধান্ত, জানুন বিশদে)

আরও পড়ুন: শ'য়ে শ'য়ে কর্মী ছাঁটাই অনলাইন ভ্রমণ সংস্থার, কারণ জানলে খুশি হবেন বিমানযাত্রীরা

বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তানের হিন্দু সহ ৬টি সংখ্যালঘু সম্প্রদায়কে ভারতীয় নাগরিকত্ব দিতেই আনা হয়েছে নাগরিকত্ব সংশোধনী আইন। ২০১৯ সালে এই আইনটি সংসদের অনুমোদন পেয়ে তৈরি হয়েছিল। তবে এই আইনের নিয়ম তৈরি হয়নি এতদিনে। তবে সম্প্রতি এক রিপোর্টে দাবি করা হয়েছিল, সিএএ সংক্রান্ত নিয়ম তৈরি হয়ে গিয়েছে। এই আবহে লোকসভা ভোটের আগেই তা কার্যকর করা হবে বলে জানা যাচ্ছে। এর জন্য অনলাইন পোর্টালও তৈরি হয়েছে। এর আগে বিগত ৪ বছর ধরে সিএএ নিয়ে কেন্দ্রীয় সরকার টালবাহানা করেছে। কোভিডের আগে দেশ জুড়ে সিএএ বিরোধী আন্দোলন শুরু হয়েছিল। এই আবহে আইনটি কার্যকর হলেও তা প্রয়োগ করা হয়নি। তবে লোকসভা ভোটের আগে সিএএ বড় হাতিয়ার হতে পারে বিজেপির জন্য।

 

বাংলার মুখ খবর

Latest News

রাজ্য সরকার বাংলা দিবস পালন করলেও সুর মেলালেন না রাজ্যপাল, দুর্নীতি শেষের বার্তা পবনার রমা এক সময় হয়ে ওঠেন ‘মহানায়িকা’, রইল সুচিত্রা সেন সম্পর্কে ১০ কম জানা কথা নাবালিকাকে বেহুঁশ করে গণধর্ষণের অভিযোগ ৩ যুবকের বিরুদ্ধে, আটক ৫ ২টি জায়গা, দাবিদার ৭ জন, T20 বিশ্বকাপে ভারতের ওপেনার হবেন কারা? দিঘায় মহিলার ওপর দিয়ে চলে গেল স্পিডবোট, অল্পের জন্য প্রাণরক্ষা, আহত পর্যটক শুভেন্দু–মমতাকে একত্রে বিঁধতে সিপিএম আনল নয়া প্যারোডি, প্রচারে এখন ‘‌জামাল কুদু’ অষ্টম শ্রেণির বৃত্তিমূলক পরীক্ষা NMMS-র ফলাফল প্রকাশিত, রেজাল্ট জানুন এই লিঙ্কে এবছর বর্ষায় কেমন বৃষ্টি হবে? বৈশাখেই পূর্বাভাস দিয়ে জানাল আবহাওয়া দফতর নববর্ষে ‘সোমদা’ ধ্রুবর বাহুলগ্না কৌশাম্বি, ‘আদৃত রাগ করবে’, বলছে ফ্যানেরা গরমে গলে গিয়েও ভালো খেলার নেপথ্যে ইডেনের পিচ! বড় সার্টিফিকেট দিলেন ফিল সল্ট

Latest IPL News

গরমে গলে গিয়েও ভালো খেলার নেপথ্যে ইডেনের পিচ! বড় সার্টিফিকেট দিলেন ফিল সল্ট লখনউয়ের সংসারে দোষারোপের পালা,নাইটদের কাছে হারের পর ব্যাটারদের ভিলেন বানালেন কোচ জোর করে হাসছে, আসলে মনকষ্টে ভুগছে হার্দিক, নিজের অভিজ্ঞতা থেকে বললেন কেপি IPL 2024: ৫৭টা ইনিংসে ২০০০ রান! রাহুলকে পিছনে ফেলে অনন্য নজির গড়লেন রুতুরাজ ছক্কার হ্যাটট্রিক হাঁকানো বল খুদেকে উপহার দিয়ে মন জিতলেন ধোনি, ভাইরাল হল ভিডিয়ো যাবতীয় অভিমান গলে জল, নাইটরা জিততেই ইডেনের পিচ কিউরেটর সুজনকে বাহবা শাহরুখের ‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.