বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Class 11 admission: শিক্ষকের অভাবে একাদশে ভরতি বন্ধ করেছিল, বিজ্ঞপ্তি প্রত্যাহার করল বীরভূমের স্কুল

Class 11 admission: শিক্ষকের অভাবে একাদশে ভরতি বন্ধ করেছিল, বিজ্ঞপ্তি প্রত্যাহার করল বীরভূমের স্কুল

জাজিগ্রাম সর্বদোয় আশ্রম হাইস্কুল

২০১৬ সালের প্যানেল বাতিল করে দিয়েছিল কলকাতা হাইকোর্ট। তার ফলে চাকরি যেতে বসেছিল প্রায় ২৬,০০০ জনের। যদিও পরে সুপ্রিম কোর্ট সেই নির্দেশে স্থগিতাদেশ দেয়। তবে হাইকোর্টের নির্দেশের পরেই গত ২ মে স্কুলের তরফে বিজ্ঞপ্তি জারি করে একাদশ শ্রেণিতে ভরতি প্রক্রিয়া স্থগিত করা হয়েছিল। 

শিক্ষকের অভাবে একাদশে ভরতি বন্ধ করেছিল বীরভূমের জাজিগ্রাম সর্বদোয় আশ্রম হাইস্কুল কর্তৃপক্ষ।  শিক্ষা দফতরের হস্তক্ষেপে অবশেষে স্কুলের পক্ষ থেকে সেই বিজ্ঞপ্তি প্রত্যাহার করা হল। তারপরেই পড়ুয়াদের একাদশে ভরতি নেওয়ার প্রক্রিয়া শুরু করল স্কুল কর্তৃপক্ষ। এর ফলে স্বাভাবিকভাবে স্বস্তিতে পড়ুয়া এবং অভিভাবকরা।

আরও পড়ুন: প্যানেল বাতিল হওয়ায় একাদশ-দ্বাদশের শিক্ষক নেই, ভরতি বন্ধ রাখল বীরভূমের স্কুল

২০১৬ সালের প্যানেল বাতিল করে দিয়েছিল কলকাতা হাইকোর্ট। তার ফলে চাকরি যেতে বসেছিল প্রায় ২৬,০০০ জনের। যদিও পরে সুপ্রিম কোর্ট সেই নির্দেশে স্থগিতাদেশ দেয়। তবে হাইকোর্টের নির্দেশের পরেই গত ২ মে স্কুলের তরফে বিজ্ঞপ্তি জারি করে একাদশ শ্রেণিতে ভরতি প্রক্রিয়া স্থগিত করা হয়েছিল। তাতে সমস্যায় পড়েছিলেন বহু পড়ুয়া। 

প্রসঙ্গত, এই স্কুলে এবছর ৯১ জন ছাত্র এবং ১৪৭ জন ছাত্রী উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ হয়েছে। যাদের মধ্যে অধিকাংশ দুঃস্থ পরিবারের। কিন্তু স্কুলটি ভরতি বন্ধ করায় এই সমস্ত ছাত্র ছাত্রীদের ৭ থেকে ১০ কিলোমিটার দূরে অবস্থিত স্কুলগুলিতে ভরতি হতে হত। তাতে প্রতিদিন অনেকটাই যাতায়াত খরচ লেগে যেত বলে আশঙ্কায় ছিলেন অভিভাবকরা। সেই খবর সংবাদ মাধ্যমে প্রকাশ হওয়ার পরেই নড়েচড়ে বসে স্কুল শিক্ষা দফতর। 

জানা গিয়েছে, স্কুল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে শিক্ষা দফতর। তারপরেই সমস্যার সমাধান হয়। স্কুলের তরফে সংশোধিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘গত ২ মে একাদশে ভরতি স্থগিতের বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। শিক্ষক এবং শিক্ষিকার অপ্রতুলতার কারণে জটিলতা তৈরি হয়েছিল। তবে উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় সেই সমস্যা সমাধান হয়েছে। পুনরায় একাদশ শ্রেণিতে ভরতি অব্যাহত থাকবে।’

উল্লেখ্য, বীরভূমের জাজিগ্রাম সর্বদোয় আশ্রম হাইস্কুলে আগে ১০ জন শিক্ষক ছিল। তবে হাইকোর্টের নির্দেশের পর সেখানে শিক্ষকের সংখ্যা মাত্র ৭ জনে এসে পৌঁছয়। মূলত একাদশ-দ্বাদশ শ্রেণিতে এই সংখ্যক শিক্ষক নিয়ে পড়াশোনা চালিয়ে সম্ভব নয়- এমনই দাবি করে ভরতি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল স্কুল। 

স্কুল সূত্রে জানা গিয়েছে, এখানকার মোট ছাত্র-ছাত্রীর সংখ্যা ২০০০ জন। আগে ৩ জন শিক্ষক একাদশ এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের পড়াতেন। তবে তাঁরা বদলি হয়ে যাওয়ার পর একাদশ দ্বাদশ শ্রেণির জন্য আলাদাভাবে কোনও শিক্ষক ছিল না। পঞ্চম থেকে দশম শ্রেণি পর্যন্ত ১০ জন শিক্ষক ছিলেন। তাদের মধ্যে দুজন একাদশ এবং দ্বাদশের পড়ুয়াদের সামাল দিতেন। ২০১৬ সালে প্যানেলে চাকরি পেয়েছিলেন ৩ জন। তবে হাইকোর্টের নির্দেশের পর এই স্কুলে এখন বর্তমানে শিক্ষকের সংখ্যা দাঁড়ায় ৭ জনে। কিন্তু, সুপ্রিম স্থগিতাদেশ মেলে স্বস্তি।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ইদ মুবারক থেকে ফেলিজ ইদ: প্রিয়জনকে এবার ১৫ ভাষায় জানান ইদের শুভেচ্ছা বকরি ইদের জন্য বাংলাদেশে বাড়ি ফেরার মরিয়া চেষ্টা, ভিড় রাস্তায়-রাস্তায় লাল বেনারসিতে সিঁদুরে রাঙা শ্বেতা, নাকে নাক ঘষে আদর রুবেলের! মালাবদল হয়ে গেল? ফোন থেকেই 'আনলক' EVM! তদন্তে নেমে মাথা ঘুরে গেল পুলিশের, সরব রাহুল গান্ধী কেন্দ্রীয় প্রতিনিধি দলের কর্মসূচিতে রদবদল, কেন এমন সিদ্ধান্ত পরিবর্তন করতে হল? ছেলে ধ্রুব বড় হলেই নিয়ে যাব বেঙ্গালুরুর অনুশীলনে, ফাদার্স ডেতে নস্টালজিক ছেত্রী ওড়িশাকে সাঁওতালি CM দেওয়ার পর বিজেপির মন্ত্রিসভাতেও পাল্লা ভারী দলিত-আদিবাসীদের মতামত- কোরবানি ইদের ভালোমন্দ, বাংলাদেশের চারিদিকে নোংরা ফেলার প্রবণতা ও পদক্ষেপ ম্যাচ হারলেও রেকর্ড গড়ল স্কটল্যান্ড, T20 WC-এ করল নিজেদের সবচেয়ে বেশি রান

T20 WC 2024

২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড বৃষ্টি হল না, তবু বাতিল ভারতের ম্যাচ! গোটা মাঠে কেন নেই কভার? প্রশ্নের মুখে ICC

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.