বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Admission stopped in class 11: প্যানেল বাতিল হওয়ায় একাদশ-দ্বাদশের শিক্ষক নেই, ভরতি বন্ধ রাখল বীরভূমের স্কুল

Admission stopped in class 11: প্যানেল বাতিল হওয়ায় একাদশ-দ্বাদশের শিক্ষক নেই, ভরতি বন্ধ রাখল বীরভূমের স্কুল

প্যানেল বাতিল হওয়ায় একাদশ-দ্বাদশের শিক্ষক নেই, ভরতি বন্ধ রাখল বীরভূমের স্কুল। প্রতীকী ছবি

বীরভূমের জাজিগ্রাম সর্বদোয় আশ্রম হাইস্কুলে আগে ১০ জন শিক্ষক ছিল। তবে প্যানেল বাতিল হয়ে যাওয়ায় সেখানে শিক্ষকের সংখ্যা মাত্র ৭ জনে এসে ঠেকেছে। এই পরিস্থিতিতে একাদশ-দ্বাদশ শ্রেণিতে এই সংখ্যক শিক্ষক নিয়ে পড়াশোনা চালিয়ে সম্ভব নয় বলেই মনে করছে স্কুল কর্তৃপক্ষ।

২০১৬ সালের প্যানেল বাতিল করে দিয়েছে কলকাতার হাইকোর্ট। যার ফলে চাকরি যেতে বসেছে ২৬ হাজার শিক্ষক-শিক্ষাকর্মীর। এর ফলে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরে প্রায় ১২ শতাংশ শিক্ষক শিক্ষিকার চাকরি চলে গিয়েছে। সেই সঙ্গে কয়েক হাজার শিক্ষা কর্মীরও চাকরি গিয়েছে। সোমবার সুপ্রিম কোর্টে মামলার শুনানির কথা থাকলেও পিছিয়ে গিয়েছে। তবে সম্প্রতি মাধ্যমিকের ফল বেরিয়েছে। আর তারপরই একাদশে ভরতি শুরু হয়েছে। কিন্তু, এত সংখ্যক শিক্ষক, শিক্ষাকর্মীদের চাকরি না থাকায় ভরতি প্রক্রিয়ার কাজ নিয়ে দুশ্চিন্তার মধ্যে ছিল বহু স্কুল কর্তৃপক্ষ। সেই আশঙ্কায় এবার সত্যি হল। প্যানেল বাতিলের পর শিক্ষকের সংখ্যা কমে যাওয়ায় একাদশ শ্রেণিতে ভরতি বন্ধ করেছে বীরভূমের একটি স্কুল।

আরও পড়ুন: মাধ্যমিকের ফলপ্রকাশের একদিনের মধ্যে একাদশের ভরতি শেষ নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনে

বীরভূমের জাজিগ্রাম সর্বদোয় আশ্রম হাইস্কুলে আগে ১০ জন শিক্ষক ছিল। তবে প্যানেল বাতিল হয়ে যাওয়ায় সেখানে শিক্ষকের সংখ্যা মাত্র ৭ জনে এসে ঠেকেছে। এই পরিস্থিতিতে একাদশ-দ্বাদশ শ্রেণিতে এই সংখ্যক শিক্ষক নিয়ে পড়াশোনা চালিয়ে সম্ভব নয় বলেই মনে করছে স্কুল কর্তৃপক্ষ। তাই বাধ্য হয়ে সেখানে ভরতি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে স্কুল। তাদের বক্তব্য, ছাত্র ছাত্রীদের পড়ানোর জন্য পর্যাপ্ত শিক্ষক নেই। 

স্কুল সূত্রে জানা গিয়েছে, এখানকার মোট ছাত্র-ছাত্রীর সংখ্যা ২০০০ জন। আগে ৩ জন শিক্ষক একাদশ এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের পড়াতেন। তবে তাঁরা বদলি হয়ে যাওয়ার পর একাদশ দ্বাদশ শ্রেণির জন্য আলাদাভাবে কোনও শিক্ষক ছিল না। পঞ্চম থেকে দশম শ্রেণি পর্যন্ত ১০ জন শিক্ষক ছিলেন। তাদের মধ্যে দুজন একাদশ এবং দ্বাদশের পড়ুয়াদের সামাল দিতেন। ২০১৬ সালে প্যানেলে চাকরি পেয়েছিলেন ৩ জন। তবে তাদের প্যানেল বাতিল হয়ে যাওয়ার কারণে এই স্কুলে এখন বর্তমানে শিক্ষকের সংখ্যা দাঁড়িয়েছে ৭ জনে। ফলে এই অবস্থায় স্কুলটিতে একাদশ দ্বাদশ শ্রেণিতে পড়ানো সম্ভব নয় বলেই মনে করছে কর্তৃপক্ষ। এখন এই স্কুলটি ভরতি না নেওয়া সেক্ষেত্রে ৮ থেকে ১০ কিলোমিটার দূরে পড়তে যেতে হবে পড়ুয়াদের। এমনকী পাশের জেলা মুর্শিদাবাদেও পড়তে যেতে হতে পারে তাদের।

স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বক্তব্য, শিক্ষক ছাড়া কোনওভাবেই পড়ানো সম্ভব নয়। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্কুল শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, এই সমস্যা শুধু একটি স্কুলে নয় একাধিক স্কুলে এই সমস্যা দেখা দিয়েছে। সেক্ষেত্রে অবসরপ্রাপ্ত ও পার্টটাইম শিক্ষক এবং ভিজিটিং ফ্যাকাল্টিদের নিযুক্ত করে পড়াশোনা চালু রাখার পরামর্শ দিচ্ছে শিক্ষা দফতর। এই অবস্থায় পড়ুয়াদের ভবিষ্যৎ কী হবে তা নিয়ে দুশ্চিন্তায় অভিভাবকরা।

বাংলার মুখ খবর

Latest News

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে ছদ্মবেশ নিয়ে ফিরল রানি, কথা শুনে কি স্ত্রীকে চিনতে পারবে দুর্জয়? চলতি সপ্তাহ থেকে পোলট্রি মুরগি আসবে না বাজারে,পুলিশের জুলুম, আন্দোলনে ব্যবসায়ীরা ডাক্তার দেখাতে গিয়ে হাসপাতালের লিফ্টে ২ দিন ধরে আটকে রইলেন ব্যক্তি! কোথায় ঘটল? বাচ্চা ভেবেছিলেন যাঁকে তাঁরই প্রেমে পড়েন সুদীপ!দিদি নম্বর ১-এ ফাঁস প্রেম কাহিনি UEFA Euro 2024: ইউরো কাপে সর্বোচ্চ গোল একসঙ্গে ৬ জনের, দেখে নিন তালিকা কেদারনাথ মন্দির থেকে উধাও ২২৮ কেজি সোনা, বড় নালিশ শঙ্করাচার্যের, গেল কোথায়? সোহিনীর সিঁথি রাঙালেন শোভন, প্রকাশ্যে এল বিয়ের প্রথম ছবি এই লোকদেবতা নাকি খুব জাগ্রত! শুনেই মন্দিরে ছুটলেন ক্যটরিনা, সুখবর লুকাচ্ছেন? 'উদ্ধব ঠাকরে বিশ্বাসঘাতকতার শিকার, এটা পাপ!' মাতশ্রী গিয়ে জানালেন শঙ্করাচার্য

T20 WC 2024

কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.