সোমবার বিকেল থেকে রাজ্যে আংশিক লকডাউন শুরু (ছবি সৌজন্য এএফপি)
সোমবার বিকেল থেকে রাজ্যে আংশিক লকডাউন শুরু (ছবি সৌজন্য এএফপি)

COVID-19 Lockdown: লকডাউনের দিনগুলিতে রাস্তায় কী কী চলবে, দেখে নিন এক ঝলকে

  • সোমবার বিকেল পাঁচটা থেকে আগামী শুক্রবার বিকেল পাঁচটা পর্যন্ত বন্ধ থাকবে গণ পরিবহন ব্যবস্থা।

রাজ্য সরকারের লকডাউন নির্দেশ মেনে সোমবার বিকেল পাঁচটা থেকে আগামী শুক্রবার বিকেল পাঁচটা পর্যন্ত বন্ধ থাকবে গণ পরিবহন ব্যবস্থা। তবে কয়েকটি ক্ষেত্রে চলবে সরকারি বাস, জরুরি প্রয়োজনে মিলবে অ্যাপ ক্যাব-ট্যাক্সিও। দেখে নিন কীভাবে লকডাউনের সময় জরুরি প্রয়োজন হলে কী কী গাড়ি পাবেন -

1

সোমবার বিকেল পাঁচটা থেকে বন্ধ থাকবে সরকারি-বেসরকারি বাস, মিনিবাস, ভেসেল, ট্রাম, অটো, ট্যাক্সি-সহ সব গণ পরিবহন বন্ধ থাকবে। পরে পরিস্থিতি বিবেচনা করে সেই পরিষেবা চালু করা হতে পারে বলে সূত্রের খবর।

2

বিশেষ প্রয়োজনে অবশ্য বিমানবন্দর, গুরুত্বপূর্ণ বাসস্ট্যান্ড ও হাসপাতাল থেকে কিছু বাস চলবে। পশ্চিমবঙ্গ রাজ্য পরিবহন নিগমের এক কর্তা জানান, জরুরি পরিষেবায় নিযুক্ত যাঁরা, তাঁদের জন্য কয়েকটি বাস চালানো হবে। হাসপাতাল, আইটি সেক্টর অঞ্চলের জন্য নাইট মডেল অনুযায়ী বাস চালানো হতে পারে। জরুরি পরিষেবার জন্য সরকারি ডিপোগুলিতে বাস রাখা থাকবে।

3

স্বাস্থ্য-সহ অন্য পরিষেবার সঙ্গে যাঁরা যুক্ত তাঁরা ব্যক্তিগত গাড়ি ব্যবহার করতে পারবেন।

4

সাধারণ হলুদ ট্যাক্সি চলবে না। তবে চাহিদা থাকলে প্রায় হাজারখানেক ট্যাক্সি চালানো হবে। জরুরি প্রয়োজনে বাড়ির দোরগোড়ায় ট্যাক্সি পৌঁছে যাওয়ার জন্য তিনটি হেল্পলাইন নম্বরও চালু করা হয়েছে। নম্বরগুলি হল – ৯৮৩১৩৬৪৮২৪, ৯৩৩৯০৫৩৬০৫ ও ০৩৩-২৪৭৪২২৪৯।

5

অ্যাপ ক্যাবও রাস্তায় নামবে না বলে জানানো হয়েছে। তবে হলুদ ট্যাক্সির ধাঁচেই জরুরি প্রয়োজনে নম্বর চালু করা হয়েছে। তবে সেই নম্বরে ফোন করলে শুধুমাত্র কলকাতার মধ্যে পরিষেবা মিলবে। নম্বরটি হল – ০৩৩-৪৬০২১৩১৬।

6

অন্যদিকে, আগামী ৩১ মার্চ পর্যন্ত সমস্ত যাত্রীবাহী ট্রেন বাতিলের ঘোষণা করেছে। ফলে ট্রেন চলবে না।

বন্ধ করুন