বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বিনামূল্যে কৃষকদের বিমার উদ্যোগ নিল ঝাড়গ্রাম জেলা প্রশাসন

বিনামূল্যে কৃষকদের বিমার উদ্যোগ নিল ঝাড়গ্রাম জেলা প্রশাসন

বিনামূল্যে কৃষকদের বিমাকরণ, উদ্যোগ নিল ঝাড়গ্রাম জেলা প্রশাসন (প্রতীকি ছবি) 

বিনামূল্যে কৃষকদের শস্য বিমার আওতায় আনার সিদ্ধান্ত নিল ঝাড়গ্রাম জেলা প্রশাসন। শুরু হয়েছে নাম নথিভুক্তকরণের কাজ।

ঝাড়গ্রাম জেলা জুড়ে শুরু হল কৃষকদের বিমাকরণের কাজ। বিনামূল্যে কৃষকদের শস্য বিমার আওতায় আনার সিদ্ধান্ত নিল ঝাড়গ্রাম জেলা প্রশাসন। সংশ্লিষ্ট সূত্রের খবর খরা, বন্যা ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের ফলে ক্ষতিগ্রস্ত কৃষকরা এই বিমার মাধ্যমে ক্ষতিপূরণ পাবেন। এই লক্ষ্যেমাত্রা সামনে নিয়ে কৃষকদের নাম নথিভুক্ত করার কাজ শুরু করল জেলা কৃষিদপ্তর। এই বিষয়ে প্রচার অভিযান শুরু করেছে জেলা কর্তৃপক্ষ।

(আরও পড়ুন: টাকিতে স্কুলের ল্যাবে অ্যামোনিয়ার জার খুলতেই বিস্ফোরণ, আহত শিক্ষক সহ ১০)

ঝাড়গ্রাম জেলা প্রশাসনের সূত্রে জানা গিয়েছে, ঝাড়গ্রাম জেলায় কৃষক রয়েছেন দেড় লক্ষের কাছাকাছি। প্রশাসন সূত্রে খবর, যাদের চাষ যোগ্য জমি রয়েছে এবং কৃষিকাজকের সঙ্গে যুক্ত, তারা সকলেই এই বিমার আওতায় আসতে পারবেন। নির্দিষ্ট সময়ের মধ্যে শস্য বিমার জন্য নাম নথিভুক্তকরণের ওপর জোর দিচ্ছে জেলা প্রশাসন।

চলতি সপ্তাহের সোমবার ঝাড়গ্রাম জেলাশাসকের দপ্তরে শস্য বিমা বিষয়ক ট্যাবলো গাড়ির উদ্বোধন করে জেলা প্রশাসন। প্রশাসন সূত্রে খবর, প্রচার ট্যাবলোটি ঝাড়গ্রাম জেলার আটটি ব্লকে আগামী এক সপ্তাহ ধরে প্রচার অভিযান চালাবে। এই প্রচারের লক্ষ্য, কৃষকরা নিজেদের ব্লকের কৃষিদপ্তরে শস্য বিমার জন্য যাতে সহজে নাম নথিভুক্ত করতে পারেন। ট্যাবলো প্রচারের পাশাপাশি জেলার বিভিন্ন ব্লকগুলিতে মাইকিংয়ের মাধ্যমেও প্রচার চালনো হবে কৃষকের কৃষকরা নিজের নাম নথিভুক্ত করেন।

(আরও পড়ুন: Haryana Violence: রাতে নতুন করে হিংসা ছড়াল গুরুগ্রামে, দোকান জ্বালিয়ে দিল জনতা, NIA তদন্তের দাবি)

ঝাড়গ্রামের জেলা শাসক সুনীল আগরওয়াল বলেন, ‘পুরো অগস্ট মাস ধরে কৃষকরা শস্য বিমার জন্য নাম নথিভুক্ত করতে পারবেন। বন্য, খরার মতো প্রকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত হলেও ক্ষতিপূরণ পাবেন। সেই জন্য প্রচার চালানো হচ্ছে। সেই লক্ষ্যেই এ’দিন ট্যাবলো উদ্বোধন হয়েছে। এই গাড়ি আগামী সাত জেলার বিভিন্ন ব্লক ও পুর এলাকায় ঘুরবে। গাড়ি থেকে প্রচার চালানো হবে।’ আগামীতে এই প্রকল্প কৃষকদের কতখানি সহযোগিতা করতে পারবে, সেটাই এখন দেখার। তবে তার আগে এই বিপুল সংখ্যক কৃষিজীবী মানুষের নাম নথিভুক্তকরণ প্রশাসনের কাছে প্রাথমিক চ্যালেঞ্জ।

বাংলার মুখ খবর

Latest News

Women Asia Cup 2024: ভারতীয় দলে বড় ধাক্কা, চোটের কারণে ছিটকে গেলেন শ্রেয়াঙ্কা ট্রেনের নীচে রেল লাইন পরীক্ষা করছিলেন RPF জওয়ান, তখনই চলতে শুরু করল ইঞ্জিন ২০২৪ আইপিএলে ব্যর্থতার জের! গোটা কোচিং ইউনিট বদলাচ্ছে LSG!কোচ হতে পারেন লক্ষ্মণ… রূপঙ্করের ও চাঁদের সঙ্গে বলিউডি গান! সপ্তপর্ণীর পারফরমেন্স দেখে হতবাক ইমন-জোজো! ২১-এর সকালে ২৬-এর 'প্রতিপক্ষ' চিহ্নিত করলেন অভিষেক, বার্তা তৃণমূল সরকারকে TMC's Shahid Dibas LIVE: একুশের মঞ্চ থেকে ছাব্বিশের বার্তা মমতার? তাকিয়ে কর্মীরা শক্তিগড়ে এসব কী চলছে? ছত্রাকে ভরা বস্তা বস্তা ল্যাংচা মাটিতে পুঁতলেন আধিকারিকরা Paris Olympics-এ কটি দেশ আর ক'জন প্রতিযোগী অংশ নেবে?কী চমক থাকছে?জানুন খুঁটিনাটি ধন যোগের কারণে ধনু সহ ৩ রাশির ভাগ্য হবে উজ্জ্বল, দেখুন সাপ্তাহিক ট্যারো রাশিফল সঞ্জীব গোয়েঙ্কার লখনউ ছাড়ছেন কেএল রাহুল! IPL 2025-এ খেলবেন এই দলের হয়ে- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.