বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দিল্লিকে ‘হারাল’ হাওড়া, প্রায় তৈরি হয়ে গিয়েছে ‘দেশের গভীরতম মেট্রো স্টেশন’
ছবিটি প্রতীকী, সৌজন্যে টুইটার
ছবিটি প্রতীকী, সৌজন্যে টুইটার

দিল্লিকে ‘হারাল’ হাওড়া, প্রায় তৈরি হয়ে গিয়েছে ‘দেশের গভীরতম মেট্রো স্টেশন’

  • ইতিমধ্যেই গঙ্গার তলা দিয়ে লাইন পাতার কাজ শেষ হয়ে গিয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রো রুটে।

এতদিন দিল্লি মেট্রোর হাউজ খাস স্টেশনটিকে দেশের গভীরতম মেট্রো স্টেশন হিসেবে স্বীকৃতি দিয়েছিল। দিল্লিকে হারিয়ে এবার সেই তকমা পেল মেট্রো স্টেশনের। এমনটাই দাবি করেছেন এক মেট্রো কর্তা। কলকাতা মেট্রো রেল কর্পোরেশনের চিফ ইঞ্জিনিয়ার বিশ্বনাথ দেওয়ানজিকে উদ্ধৃত করে দ্য টাইমস অফ ইন্ডিয়ায় জানানো হয়েছে, হাওড়া দেশের মধ্যে সবথেকে গভীর মেট্রো স্টেশন।

তবে হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদন অনুযায়ী, দিল্লি মেট্রোর হাউজ খাসের গভীরতা ৩২ মিটার। এমনিতে কলকাতা মেট্রোর ইস্ট-ওয়েস্ট লাইনে 'কি স্টেশন' হতে চলেছে হাওড়া। দেশের অন্যতম ব্যস্ত হাওড়া রেল স্টেশনকে শহর কলকাতার সঙ্গে জু়ড়বে হাওড়া মেট্রো স্টেশন।

ইতিমধ্যেই গঙ্গার তলা দিয়ে লাইন পাতার কাজ শেষ হয়ে গিয়েছে ইস্ট ওয়েস্ট মেট্রো রুটে। হাওড়া ময়দান থেকে মাটির তলা দিয়ে মেট্রোর লাইন এসে পৌঁছেছে ধর্মতলা পর্যন্ত। জানা গিয়েছে, হাওড়া মেট্রো স্টেশনের গঠন কাজ সম্পূর্ণ হয়েছে। চার তলা এই স্টেশনের দুই ও তিন তলায় আছে কন্ট্রোল ও মেকানিক্যাল রুম। ১০৫ ফুট নিচে এই স্টেশনের প্ল্যাটর্মে পৌঁছতে যাত্রীদের চারটি লেবেল ও পাঁচটি স্ল্যাব পার করতে হবে। থাকছে ১২টি এসক্যালেটর, ৬টি লিফট। মোট ৩টি প্ল্যাটফর্ম থাকছে এই স্টেশনে। এই স্টেশনে রেকের উভয় দিকের দরজা খুলবে।

এদিকে ইস্ট ওয়েস্ট মেট্রোর শিয়ালদা স্টেশনে স্পিড ট্রায়াল হয়েছে গত দুই মাস আগে। ইস্ট-ওয়েস্ট রুটে হাওড়ার মতোই অত্যন্ত গুরুত্বপূর্ণ স্টেশন হল শিয়ালদা। দেশের অন্যতম ব্যস্ত রেল স্টেশন সংলগ্ন এই মেট্রো স্টেশন নিয়েও প্রস্তুতি এখন তুঙ্গে রয়েছে। ওঠা-নামার সুবিধার জন্য শিয়ালদা মেট্রো স্টেশনটিকে ডবল ডিসচার্জ স্টেশন হিসেবে নির্মাণ করা হয়েছে। এছাড়াও যাত্রী সুরক্ষায় ভেন্টিলেশন ব্যবস্থা সহ একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। সব ঠিক থাকলে আর কয়েক মাসেই এই স্টেশনের পরিষেবা শুরু হবে বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

ইস্ট ওয়েস্ট মেট্রো করিডোরের সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত বাণিজ্যিকভাবে চালু হয় ২০১৯ সালের ১৩ ফেব্রুয়ারিতে। এর পর গত বছর ৫ অক্টোবর বাণিজ্যিকভাবে চালু হয়েছিল ফুলবাগান স্টেশন। বর্তমানে সল্টলেক সেক্টর ফাইভ থেকে ফুলবাগান স্টেশন পর্যন্ত চালু আছে ইস্ট ওয়েস্ট মেট্রো।

বন্ধ করুন