বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS 2023 question paper orientation changed: বড় পরিবর্তন আগামী বছরের উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্রে, দেখে নিন নিয়ম

HS 2023 question paper orientation changed: বড় পরিবর্তন আগামী বছরের উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্রে, দেখে নিন নিয়ম

বড় পরিবর্তন আগামী বছরের উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্রে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

HS 2023 question paper orientation changed: ২০২৩ সালের উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্রের ক্ষেত্রে রদবদল করা হচ্ছে। পরীক্ষার সাড়ে পাঁচ মাস আগে বিজ্ঞপ্তি দিয়ে জানাল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)।

আগামী বছরের উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্রে বড় পরিবর্তন হতে চলেছে। তা নিয়ে বিজ্ঞপ্তি জারি করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। কী কী পরিবর্তন হতে চলেছে, তা দেখে নিন -

১) টপিক-ভিত্তিক প্রশ্নপত্রের ধরণের কোনও পরিবর্তন হচ্ছে না। আগে যেমন জানানো হয়েছিল, সেরকমই থাকছে।

২) পাঠ্যক্রমের কোন অংশ থেকে কতগুলি প্রশ্নপত্র আসবে, তা কয়েকটি প্রশ্নপত্রে দেখানো হলেও উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্রে সেরকম কোনও বিষয় থাকবে না। অর্থাৎ পুরো পাঠ্যক্রম থেকেই প্রশ্নপত্র আসবে। আলাদাভাবে পাঠ্যক্রমের কোন অংশের উল্লেখ থাকবে না।

৩) সব বিষয়ের জন্য একটি প্রশ্নপত্র এবং একটি উত্তরপত্র থাকবে।

৪) যে কোনও অংশ বা বিষয়ের হোক না কেন, সমস্ত সংক্ষিপ্ত প্রশ্ন (মাল্টিপল চয়েস কোয়েশ্চেন বা MCQ) 'প্রশ্ন নম্নর ১'-এ থাকবে। আবার 'প্রশ্ন নম্নর ২'-এর আওতায় থাকবে ‘সাবজেক্টিভ’ প্রশ্ন (সাবজেক্টিভ চয়েস কোয়েশ্চেন বা SCQ)।

৫) 'প্রশ্ন নম্বর ৩' থেকে শুরু হবে সব বিভাগের ব্যাখ্যামূলক প্রশ্ন (সব নম্বরের প্রশ্নের ক্ষেত্রেই)। অর্থাৎ সমস্ত অংশের ব্যাখ্যামূলক প্রশ্ন একসঙ্গে 'প্রশ্ন নম্বর ৩'-এ থাকবে। প্রশ্নের নম্বর যাই হোক না কেন, সমস্ত ব্যাখ্যামূলক প্রশ্ন একসঙ্গে থাকবে।

৬) সংক্ষিপ্ত প্রশ্ন (মাল্টিপল চয়েস কোয়েশ্চেন বা MCQ) এবং ‘সাবজেক্টিভ’ প্রশ্নের (সাবজেক্টিভ চয়েস কোয়েশ্চেন বা SCQ) উত্তর দেওয়ার জন্য উত্তরপত্রে নির্দিষ্ট জায়গা থাকবে। তাতেই ওই দুই বিভাগের প্রশ্নের উত্তর লিখতে হবে।

আরও পড়ুন: WB HS 2023 Syllabus: আগামী বছর উচ্চমাধ্যমিকের সিলেবাস নিয়ে বড় ঘোষণা সংসদ সভাপতির

২০২৩ সালের উচ্চমাধ্যমিকের সূচি

১) ১৪ মার্চ (মঙ্গলবার): বাংলা (প্রথম ভাষা), ইংরেজি (প্রথম ভাষা), হিন্দি (প্রথম ভাষা), নেপালি (প্রথম ভাষা), সাঁওতালি, উর্দু, উড়িয়া, পঞ্জাবি, গুজরাটি এবং তেলুগু।

২) ১৬ মার্চ (বৃহস্পতিবার): ইংরেজি (দ্বিতীয় ভাষা), বাংলা (দ্বিতীয় ভাষা), হিন্দি (দ্বিতীয় ভাষা), নেপালি (দ্বিতীয় ভাষা) এবং অল্টারনেটিভ ইংলিশ।

৩) ১৭ মার্চ (শুক্রবার): ভোকেশনাল সাবজেক্টের বিষয়ের পরীক্ষা হবে (হেলথ কেয়ার, অটোমোবাইল, অর্গানাইজড রিটেলিং, আইটি অ্যান্ড আইটিইএস, সিকিউরিটি, ইলেকট্রনিকস, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি, কনস্ট্রাকশন, এগ্রিকালচার, পাওয়ার, বিউটি অ্যান্ড ওয়েলনেস এবং অ্যাপরেল)।

৪) ১৮ মার্চ (শনিবার): বায়োলজিকাল সায়েন্স, বিজনেস স্টাডিজ এবং পলিটিকাল সায়েন্স।

আগামী বছরের উচ্চমাধ্যমিক শুরু হচ্ছে ১৪ মার্চ থেকে। (ছবিটি প্রতীকী)
আগামী বছরের উচ্চমাধ্যমিক শুরু হচ্ছে ১৪ মার্চ থেকে। (ছবিটি প্রতীকী)

৫) ২০ মার্চ (সোমবার): ম্যাথমেটিক্স, সাইকোলজি, অ্যানথ্রোপলজি এবং ইতিহাস।

৬) ২১ মার্চ (মঙ্গলবার): কম্পিউটার সায়েন্স, মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন, পরিবেশ বিজ্ঞান, শরীর শিক্ষা, মিউজিক এবং ভিজুয়াল আর্ট।

৭) ২২ মার্চ (বুধবার): কমার্শিয়াল ল অ্যান্ড প্রিলিমনারিজ অফ অডিটিং, ফিলোজফি এবং সোশিয়োলজি।

৮) ২৩ মার্চ (বৃহস্পতিবার): ফিজিক্স, নিউট্রিশন, এডুকেশন এবং অ্যাকাউন্টেন্সি।

৯) ২৪ মার্চ (শুক্রবার): ইকোনমিক্স।

১০) ২৫ মার্চ (শনিবার): কেমিস্ট্রি, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, ফার্সি, আরবি এবং ফরাসি।

১১) ২৭ মার্চ (সোমবার): স্ট্যাটিসটিক্স, ভূগোল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট এবং ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।

বন্ধ করুন