বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS Exams 2022: কবে থেকে শুরু উচ্চ মাধ্যমিক? রাজ্যের কাছে গেল প্রস্তাবিত সূচি : রিপোর্ট
এমনিতে প্রতি বছর মার্চে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়। করোনাভাইরাসের জন্য এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়নি। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
এমনিতে প্রতি বছর মার্চে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়। করোনাভাইরাসের জন্য এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়নি। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

HS Exams 2022: কবে থেকে শুরু উচ্চ মাধ্যমিক? রাজ্যের কাছে গেল প্রস্তাবিত সূচি : রিপোর্ট

  • এমনিতে প্রতি বছর মার্চে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়।  আগামী বছর কখন হবে?

আগামী বছরের উচ্চ মাধ্যমিক কি এপ্রিলে শুরু হবে? উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে এমনই প্রস্তাব দেওয়া হয়েছে সূত্র উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে নিউজ ১৮ বাংলা। ওই প্রতিবেদনে জানানো হয়েছে, রাজ্য সরকারের কাছে আগামী বছরের উচ্চ মাধ্যমিকের প্রস্তাবিত সূচি পাঠিযেছে সংসদ।

এমনিতে প্রতি বছর মার্চে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়। করোনাভাইরাসের জন্য এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়নি। আগামী বছর পরীক্ষা হবে কিনা, তা এখনও স্পষ্ট নয়। তারইমধ্যে সূত্র উদ্ধৃত করে নিউজ ১৮ বাংলা জানিয়েছে, আগামী বছরের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে হতে পারে, তা নিয়ে মধ্যশিক্ষা পর্ষদ এবং সংসদের সঙ্গে আলোচনা হয়েছে। তারই ভিত্তিতে আগামী বছরের এপ্রিলের গোড়ার দিকে উচ্চ মাধ্যমিক শুরু করতে চেয়ে রাজ্য সরকারের কাছে প্রস্তাব পাঠিয়েছে সংসদ। সেইসময় পরীক্ষা শুরু হলে এপ্রিলের মাঝামাঝি উচ্চ মাধ্যমিক শেষ হয়ে যাবে আশাপ্রকাশ করা হয়েছে। তবে কত নম্বরের পরীক্ষা হবে, পরীক্ষার ধরন কেমন হবে, সে বিষয়ে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে সূত্র উদ্ধৃত করে জানিয়েছে ওই সংবাদমাধ্যম।

এমনিতে নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, তৃতীয় ঢেউ ভয়ঙ্কর না হলে দুর্গাপুজোর ছুটির পর স্কুল খোলা হবে। স্কুলে করা হবে স্যানিটাইজেশন। তিনি বলেন, ‘‌এই রাজ্যে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে। সংক্রমণ এক শতাংশে নেমে এসেছে। তবে আজ ঠিক থাকলেও আগামিকাল কী হবে, তা নিয়ে এভাবে বলা সম্ভব নয়। সব ঠিকঠাক থাকলে ভাইফোঁটার পরই রাজ্যে স্কুল খোলা হবে।’‌ সূত্রের খবর, যদি পুজোর ছুটির পর স্কুল খোলা হয়, তাহলে পাঠ্যক্রম শেষের জন্য হাতে চার-পাঁচ মাস পাওয়া যাবে। এমনিতেই পাঠ্যক্রম কমিয়ে দেওয়া হয়েছে।

বন্ধ করুন