বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > করোনা আতঙ্ক : মুরগির মাংস নিয়ে সোশ্যাল মিডিয়ায় ছড়াচ্ছে মেসেজ, জানুন সত্যটা
মুরগির মাংস নিয়ে ছড়াচ্ছে গুজব (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
মুরগির মাংস নিয়ে ছড়াচ্ছে গুজব (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

করোনা আতঙ্ক : মুরগির মাংস নিয়ে সোশ্যাল মিডিয়ায় ছড়াচ্ছে মেসেজ, জানুন সত্যটা

  • গত কয়েকদিনে ফেসবুক, হোয়্যাটসঅ্যাপে ঘুরতে থাকা গুজব জেরে বাঙালির পাত থেকে কার্যত গায়েব হয়ে গিয়েছে স্বাদের মুরগির মাংস।

'মুরগির মাংস ও ডিম খেলেই করোনাভাইরাস হবে। তাই এড়িয়ে চলুন।'

গত কয়েকদিনে ফেসবুক, হোয়্যাটসঅ্যাপে ঘুরতে থাকা এই মেসেজের জেরে বাঙালির পাত থেকে কার্যত গায়েব হয়ে গিয়েছে স্বাদের মুরগির মাংস। ভয়ে কেউ তা মুখে তুলতে চাইছেন না। সবাই তটস্থ, যদি মুরগির মাংস খেলে করোনায় আক্রান্ত হয়ে পড়েন?

আরও পড়ুন : কীভাবে করোনার প্রকোপ থেকে রক্ষা পাবেন, দেখে নিন যাবতীয় তথ্য

যদিও কেন্দ্রের তরফে সাফ জানানো হয়েছে, মুরগির সঙ্গে করোনাভাইরাসের কোনও সম্পর্ক নেই। গত ১১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় প্রাণিসম্পদ কমিশনার প্রবীণ মালিক একটি চিঠিতে ভারতের পোলট্রি ফেডারেশনের উপদেষ্টা বিজয় সারদানাকে জানান, মুরগির মাংস খাওয়া সুরক্ষিত। কারণ বিশ্বজুড়ে পোলট্রি থেকে মানবদেহে করোনাভাইরাস সংক্রমণের কোনও খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন :ভারতে করোনা আক্রান্ত বেড়ে ২৮, মাস্কে দাম বাড়ালে কড়া ব্যবস্থার হুঁশিয়ারি

চিঠিতে বলেন প্রবীণ বলেন, 'এই পরিস্থিতিতে প্রাণীর স্বাস্থ্য সংক্রান্ত বিশ্ব সংস্থার (ওআইই) মতে, মানুষ থেকে মানুষের দেহে সংক্রামিত হয় করোনাভাইরাস। তাতে কোনও প্রাণীর উত্স নাও থাকতে পারে। এ বিষয়ে আরও গবেষণা প্রয়োজন। বিশ্বের কোথাও এমন কোনও খবর পাওয়া যায়নি যেখানে মানবদেহে করোনাভাইরাস সংক্রমণের ক্ষেত্রে পোলট্রির যোগ রয়েছে। আপাতত যে তথ্য রয়েছে, সেই অনুযায়ী পোলট্রি ও পোলট্রি জাতীয় দ্রব্য খাওয়া সুরক্ষিত বলেই বিবেচিত হচ্ছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বা ওআইইয়ের পরামর্শ মতো হাইজিনের সাধারণ নিয়ম মেনে চলতে পারেন।'

বন্ধ করুন