বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Madhyamik-HS Exam Schedule 2022: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক নিয়ে সাসপেন্সের অন্ত! পরীক্ষার সূচি প্রকাশ আজই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

Madhyamik-HS Exam Schedule 2022: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক নিয়ে সাসপেন্সের অন্ত! পরীক্ষার সূচি প্রকাশ আজই

  • গত বুধবারই মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে পরীক্ষার সূচি সংক্রান্ত প্রস্তাব পাঠানো হয়েছিল স্কুলশিক্ষা দফতরের কাছে।

মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ গত বুধবার স্কুলশিক্ষা দফতরের কাছে একটি প্রস্তাব পাঠিয়ে জানিয়েছিল যে করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলে আগামী মার্চে মাধ্যমিক পরীক্ষা ও এপ্রিল মাসে উচ্চ মাধ্যমিক করাতে ইচ্ছুক তারা। খুব সম্ভবত সেই প্রস্তাব অনুযায়ী পরীক্ষা করানোর ছাড়পত্র দেওয়া হবে। এবং আজই পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় ও সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য সাংবাদিক সম্মেলন করে পরীক্ষার সূচি প্রকাশ করতে পারেন।

পরীক্ষার সূচি সংক্রান্ত যে প্রস্তাব পাঠানো হয়েছিল, তা নবান্নের সবুজ সংকেতের অপেক্ষায় ছিল। সেই সংকেত মিলতেই ঘোষণা করা হবে নির্ঘন্ট। অন্যদিকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হলেও টেস্ট পরীক্ষা নেওয়া হবে কিনা তা পুরোপুরিভাবে নির্ভর করছে সংক্রমণ পরিস্থিতি ও স্কুলের সিদ্ধান্তের ওপরে। পর্ষদ ও সংসদ আগামী বছর খাতায়-কলমে পরীক্ষা নেওয়ার সুপারিশ করেছে।

এদিকে সূত্রের খবর, দিল্লির সিবিএসই এবং আইসিএসই বোর্ডের মতো দফায় দফায় পরীক্ষা না নিয়ে একবারেই পরীক্ষা নেওয়া হবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। উল্লেখ্য, দেড় বছরেরও বেশি সময় ধরে বন্ধ হয়ে রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলি। বাতিল করা হয়েছে ২০২০-২১ শিক্ষাবর্ষের মাধ্যমিক উচ্চমাধ্যমিক-সহ বেশ কিছু পরীক্ষা। প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করে মার্কশিট দেওয়া হয়েছিল ছাত্র-ছাত্রীদের।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা মতো আগামী ১৬ নভেম্বর থেকে খুলছে রাজ্যের স্কুল। খোলার পর প্রতিটি স্কুলকে মেনে চলতে হবে বেশকিছু স্বাস্থ্যবিধি। ইতিমধ্যেই প্রতিটি স্কুলে এসে পৌঁছেছে সেই সংক্রান্ত নির্দেশিকা। স্কুলের শিক্ষক-সহ অশিক্ষক কর্মচারীদের আজ, অর্থাত্ ১ নভেম্বর থেকেই স্কুলে আসার অনুমতি দেওয়া হয়েছে।

বন্ধ করুন