বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Mamata Banerjee: মঙ্গলবার হিঙ্গলগঞ্জে ২টি নতুন জেলার নাম ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী

Mamata Banerjee: মঙ্গলবার হিঙ্গলগঞ্জে ২টি নতুন জেলার নাম ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী

২টি নতুন জেলার নাম ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (পিটিআই)

২৯ নভেম্বর মঙ্গলবার হিঙ্গলগঞ্জে একটি প্রশাসনিক সভা রয়েছে। এক সরকারি আধিকারিক জানিয়েছেন, সেই সভা থেকেই তিনি ওই দুটি জেলার নাম ঘোষণা করতে পারেন।

তিনদিনের সফরে সোমবার সুন্দরবন যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই সফরে দু’টি নতুন জেলার নাম ঘোষণা করতে পারেন তিনি। ২৯ নভেম্বর মঙ্গলবার হিঙ্গলগঞ্জে একটি প্রশাসনিক সভা রয়েছে। এক সরকারি আধিকারিক জানিয়েছেন, সেই সভা থেকেই তিনি ওই দুটি জেলার নাম ঘোষণা করতে পারেন।

সংবাদ সংস্থা পিটিআইকে ওই আধিকারিক জানিয়েছেন, সুন্দরবন এবং বসিরহাট নামে নতুন জেলা দু’টির একটি উত্তর এবং অপরটি দক্ষিণ ২৪ পরগনায় থেকে আলাদা করা হচ্ছে। তাঁর কথায়, ‘নুতন জেলা দু’টি তৈরির ব্যাপারে সমস্ত প্রশাসনিক কাজ হয়ে গিয়েছে। মঙ্গলবার হিঙ্গলগঞ্জের প্রশাসনিক সভা থেকে এই জেলা দু’টির নাম ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী।’ 

দক্ষিণ ২৪ পরগনার ১৩টি ব্লক নিয়ে গঠন হবে সুন্দরবন জেলা এবং উত্তর ২৪ পরগনার ৬টি ব্লক নিয়ে গঠন করা হবে বসিরহাট জেলা। বর্তমানে রাজ্যের জেলার সংখ্যা ২৩। নতুন দু’টি জেলা বাড়লে তা গিয়ে দাঁড়াবে পঁচিশে।

ওই আধিকারিক জানিয়েছেন,  প্রতিটি জেলা গঠন করতে প্রায় ২০০ কোটি টাকা খরচ হবে। মুখ্যমন্ত্রী হিঙ্গলগঞ্জে হাতির তাণ্ডব থেকে স্থানীয় বাসিন্দাদের রক্ষা করতে ‘প্রকৃতি পূজা’-ও করবেন। গত শুক্রবার বিধানসভায় মুখ্যমন্ত্রী বলেন, ‘হাতিরা জঙ্গলে খাবার না পেয়ে লোকালয়ে ঢুকে পড়ছে। আমি হিঙ্গলগঞ্জে ‘প্রকৃতি পূজা’ করব’। 

বিভিন্ন সময় সুন্দরবন যে ভাবে প্রকৃতির রোষে পড়ছে তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। এই নিয়ে নীতি আয়োগে একটি মাস্টার প্ল্যানও পাঠানো হয়েছে। তিনি বলেন. ‘আমি কেন্দ্রীয় বনমন্ত্রীকে বলেছি বিষয়টি গুরুত্ব দিয়ে দিয়ে দেখতে।’ বুধবার সজনেখালি যাবেন মুখ্যমন্ত্রী।

বন্ধ করুন