বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > NB Tour: মিরিকের কাছে বুনকুলুং,আছে জঙ্গল ক্যাম্প, ঝিরঝিরে বৃষ্টিতে সুন্দরী গ্রাম

NB Tour: মিরিকের কাছে বুনকুলুং,আছে জঙ্গল ক্যাম্প, ঝিরঝিরে বৃষ্টিতে সুন্দরী গ্রাম

বর্ষায় সেজে উঠছে পাহাড়।  (সংগৃহীত)

ঠিক তাঁবু নয়, কিন্তু তাঁবুর মতো অনুভুতি হবে আপনার। বালাসনের ধার বরাবর ট্রেকিংয়েরও ব্যবস্থা রয়েছে। কম উচ্চতার ট্রেকিং, সার্ভাইভাল ক্যাম্প, নেচার ক্যাম্পেরও সুযোগ রয়েছে। বর্ষায় জঙ্গল ক্যাম্প খোলা থাকলেও নদী পারাপারের ঝুঁকি না নেওয়াটাই মঙ্গল।

বুনকুলুং। নামটা খটোমটো লাগলেও জায়গাটা কিন্তু ফাটাফাটি। মিরিক থেকে বেশ কাছেই। এটিকে মডেল গ্রাম হিসাবেও ধরা হয়। ঈশ্বর যেন নিজে হাতে এই গ্রামকে সাজিয়েছেন। পাহাড়, জঙ্গল, হরেক পাখির মেলা, নদী কী নেই এই গ্রামে। সবুজে সুবজ এই গ্রাম। আর বর্ষায় এই গ্রাম যেন একেবারে অপার সৌন্দর্যের ডালি নিয়ে বসে রয়েছে। 

কীভাবে যাবেন?

এনজেপি থেকে মিরিক হয়ে বুনকুলুং(Bungkulung) মাত্র ৫০ কিমি। আপনি এনজেপি থেকে সরাসরি গাড়ি ভাড়া না করেও আসতে পারেন। এতে টাকা অনেকটা সাশ্রয় হবে। দার্জিলিং মোড় বা এনজেপি অথবা তেনজিং নোরগে বাস টার্মিনাস থেকে আপনি শেয়ার গাড়িতে মিরিক আসতে পারেন। এরপর সেখান থেকে গাড়ি ভাড়া করে বুনকুলুং। দার্জিলিং থেকে মিরিক, সৌরিনী হয়েও বুনকুলুং আসা যায়। এখানে হোমস্টে রয়েছে। তবে জঙ্গল ক্য়াম্পে থাকার মজাই আলাদা।

কাছেই সিংবুল টি এস্টেট। একবার ঘুরে আসতে পারেন। ঝিরিঝিরি বর্ষায় চা বাগান আরও সবুজে সবুজ। তবে এই সময় বেড়াতে গেলে ছাতা একেবারে মাস্ট। বাকিটা দুচোখ ভরে দেখুন। সেই কোলাহল নেই। ট্রাফিক জ্যাম নেই। শুধুই নির্জনতা।

এখানে বজরার চাষ প্রচুর হয়। পাহাড়ের ধাপে ধাপে সেই চাষের জমি দেখলে একেবারে মন জুড়িয়ে যাবে। ট্রাউট মাছেরও চাষ হয় এখানে।

জঙ্গল ক্যাম্পে থাকলে আপনি হয়তো সেই পাঁচতারা হোটেলের বিলাসিতা পাবেন না। কিন্তু যেটা পাবেন সেটা জন্মজন্মান্তরেও ভোলা যাবে না। একেবারে প্রকৃতির মাঝে তৈরি হয়েছে কটেজ। ঠিক তাঁবু নয়, কিন্তু তাঁবুর মতো অনুভুতি হবে আপনার। বালাসনের ধার বরাবর ট্রেকিংয়েরও ব্যবস্থা রয়েছে। কম উচ্চতার ট্রেকিং, সার্ভাইভাল ক্যাম্প, নেচার ক্যাম্পেরও সুযোগ রয়েছে। বর্ষায় জঙ্গল ক্যাম্প খোলা থাকলেও নদী পারাপারের ঝুঁকি না নেওয়াটাই মঙ্গল। 

বাংলার মুখ খবর

Latest News

রাতারাতি সরলো নিরাপত্তা, সুরক্ষা চেয়ে পুলিশকে চিঠি বিজেপি বিধায়কের অভিষেক, রাহুলের হেলিকপ্টারে 'তল্লাশি' চালাল নির্বাচন কমিশনের ফ্লাইং স্কোয়াড লিগশিল্ড জয়ের হাতছানি বাগানের সামনে, প্রথম লেগের ১৪ কার্ডের আতঙ্ক রয়েছে দুই দলেই ভারতের গাজিপুরে রয়েছে লর্ড কর্নওয়ালিসের সমাধি, ঐতিহাসিক স্থানটির এখন হাল কেমন মোদীকে 'বাবা' সম্বোধন, 'রাম বিরোধী' তকমা নিয়ে জবাবি তোপ খড়গের পুলিশকর্তার সঙ্গে 'প্রেম' করছেন না পিঙ্কি, বললেন, 'আমি আর সম্পর্কে জড়াব না...' ‘প্লাস্টিক সার্জারি’র কথা বলে ট্রোল! সপাটে জবাবে ধুয়ে দিলেন ভূমির বোন সমীক্ষা হঠাৎ আসা টাকায় ফুলবে পকেট, চাকরি-ব্যবসায় লাভ! সূর্য ও গুরুর যুতিতে লাকি ৩ রাশি সামনেই অন্নপূর্ণা পুজো, কীভাবে শুরু এই উৎসবের, জেনে নিন সেই পৌরাণিক কাহিনি ‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড

Latest IPL News

‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর T20-তে মানিয়ে নিতে সময় লাগছিল- শুরুতে সাফল্য না পাওয়ার কারণ বোঝালেন স্টার্ক CSK-র সঙ্গে যুক্ত হচ্ছেন চেতেশ্বর পূজারা? তারকার ইঙ্গিতপূর্ণ পোস্ট ঘিরে জল্পনা ইজরায়েলকে লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র ছুঁড়ছে ইরান, পিটারসেনদের বিমানপথে পরিবর্তন! T20 ক্রিকেটের ইতিহাসে বিরল নজির মহেন্দ্র সিং ধোনির, স্পর্শ করলেন বিরাট কোহলিকে IPL 2024: Orange Cap-র দৌড়ে রোহিতের লম্বা জাম্প! চাহালের দখলে Purple Cap MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.