বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > হাওড়া চাঁদমারি সেতুর বদলে বিকল্প ঝুলন্ত উড়ালপুল তৈরি করছে রেল

হাওড়া চাঁদমারি সেতুর বদলে বিকল্প ঝুলন্ত উড়ালপুল তৈরি করছে রেল

হাওড়া স্টেশন সংলগ্ন চাঁদমারি সেতু

নতুন সেতুটি কংক্রিটের একটি স্তম্ভ থেকে একাধিক কেবলের মাধ্যমে ঝুলে থাকবে। এর ফলে সেতুর নীচে ট্রেন চালচলেও কোনও সমস্যা তৈরি হবে না।

হাওড়া স্টেশনের লাগোয়া ৯০ বছেরের পুরনো চাঁদমারি সেতুর মেয়াদ ফুরিয়েছে। তার জায়গায় ১৫ মিটার চওড়া একটি সেতু তৈরি কাজ শুরু হয়েছে। চার লেনের এই সেতুটি তৈরি হলে রেল লাইন সম্প্রসারণে সুবিধা হবে, তা ছাড়া ট্রেন চলাচলও আরও মসৃণ হবে।

নতুন সেতুটি কংক্রিটের একটি স্তম্ভ থেকে একাধিক কেবলের মাধ্যমে ঝুলে থাকবে। এর ফলে সেতুর নীচে ট্রেন চালচলেও কোনও সমস্যা তৈরি হবে না। কিন্তু বর্তমান সেতুটির ক্ষেত্রে সেই সমস্যা ছিল ফলে লাইনের সম্প্রসারণ করা সম্ভব ছিল না।

ইংরেজ আমলে তৈরি বর্তমান সেতুটি 'বো স্ট্রিং' শ্রেণির। মূল সেতুটি ৬৫ মিটার লম্বা এবং ৭.৫ মিটার চওড়া। গোড়ায় ওই জায়গায় কাঠের উড়ালপুল ছিল। জানা যায়, ১৯ শতকে রামযতন বসু উড়ালপুলটি তৈরি করেন। লাইন পরিয়ে বাজার যাওয়া সমস্যার কারণে সেতুটি তিনি তৈরি করেন। পরে অবশ্য ইস্ট ইন্ডিয়া রেল ১৯৩৩ সালে কংক্রিটের বর্তমান সেতুটি নির্মাণ করে। ধনুকের আকৃতির এই সেতুটিকে স্থানীয়রা চাঁদমারি সেতু বা বাঙ্গালবাবু সেতু বলে ডাকেন।

(পড়তে পারেন। উত্তরবঙ্গে ভারী বৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বহু মানুষ ঘরছাড়া হয়েছেন। হারিয়ে গিয়েছে গুরুত্বপূর্ণ নথি ও প্রকল্পের কাজপত্র। উত্তরবঙ্গে বন্যা-বিধ্বস্তদের জন্য চলতি মাসেই বিশেষ দুয়ারে সরকার শিবির)

(পড়তে পারেন। রাজ্যে তৈরি হবে আরও ৫ টি নতুন বিদ্যুৎকেন্দ্র, নবান্নে জানালেন মুখ্যমন্ত্রী)

সেতুটি মেয়াদ অনেক দিন হল ফুরিয়েছে। তাই সেটির পাশেই একটি ঝুলন্ত সেতু তৈরির পরিকল্পনা করে রেল। ঝুলন্ত এই সেতু নির্মাণের কাজ জোর কদমে চলছে। ৪০ শতাংশ কাজ হয়ে গিয়েছে বলে রেল সূত্রে জানা যাচ্ছে। বাকি কাজও এ বছরের মধ্যে শেষ হয়ে যাবে বলে শেষ হবে।

নতুন সেতুর কাজ চললেও বর্তমান সেতুটিকে আপাতত ভাঙা হচ্ছে না। নতুন সেতুর কাজ সম্পন্ন হলে তার পর পুরনো সেতুটি ভাঙা হবে।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

সাধ্য়ের মধ্য়ে নার্সিংহোমে চিকিৎসা! কেন্দ্রকে সুপ্রিম নির্দেশ, টেনশন কমবে আমজনতার প্রথম ম্যাচেই পুরনো দলের মুখোমুখি হার্দিক! GT-কে নিয়ে কী ভাবছেন MI অধিনায়ক? সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ করল রাজ্য, সন্দেশখালি সুপ্রিম কোর্টে ‘ভালো থাকার একটাই…’, ‘কচি বউ’ শ্রীময়ীতে মজে কাঞ্চন, কী লিখলেন প্রাক্তন পিঙ্কি? বড় বড় চুল, চোখে মুখে কালি, বন্য-হিংস্র এই লুক ভয় ধরাচ্ছে নেটপাড়ায়, কে ইনি? মোদী আসবেন! সন্তানকে প্রথমবার না দেখেই এয়ারপোর্টে ছুটলেন BJP নেতা, ভাইরাল ভিডিয়ো এখনও বাবার কাছে ৪০টা ফোন আসে… শততম টেস্টে নামার আগে আবেগী অশ্বিন চূড়ান্ত ব্যর্থ KKR তারকা,তবু ৯৩ রান করলেই রঞ্জি ট্রফির ফাইনালে উঠবে পণ্ডিতের দল পুলিশে নিয়োগে প্রশ্ন ফাঁস কাণ্ডে পুলিশেরই ১৫ ট্রেনি SI আটক! কাঠগড়ায় ‘টপার’ও সারপ্রাইজ! আরও ৫% DA বাড়াল রাজ্য, কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে আরও কমল ফারাক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.