বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > রাস্তায় নতুন টোটো নামাতে গেলে পুরসভায় নাম নথিভুক্ত করতে হবে, কড়া পদক্ষেপ

রাস্তায় নতুন টোটো নামাতে গেলে পুরসভায় নাম নথিভুক্ত করতে হবে, কড়া পদক্ষেপ

টোটো নিয়ন্ত্রণে কড়া পদক্ষেপের পথে রাজ্য। প্রতীকী ছবি

প্রত্যেক পুর এলাকায় কতগুলি টোটো, ই রিকশা রয়েছে? তার তালিকা তৈরি করতে বলা হয়েছে। তার ভিত্তিতে ওই যানের চালকদের একটি কিউআর কোড বা পরিচয় পত্র দেওয়া হবে। মূলত বেআইনিভাবে যাতে রাস্তায় আর কোনও টোটো বা ই রিকশা না নামে সেদিকে নজর রাখতেই এই পদক্ষেপ করতে চলেছে রাজ্য পরিবহণ দফতর।

ই রিকশা, টোটো নিয়ন্ত্রণে ইতিমধ্যেই পদক্ষেপ করেছে রাজ্য পরিবহণ দফতর। সেক্ষেত্রে বেআইনিভাবে রাজ্য সড়ক বা জাতীয় সড়কের উপর ই রিকশা, টোটো চালালে ধরপাকড় করা হচ্ছে। আর এবার ই রিকশা বা টোটো নিয়ে আরও কড়া পদক্ষেপ করতে চলেছে রাজ্য পরিবহণ দফতর। এবার যে কেউ চাইলে আর রাস্তায় ই রিকশা, টোটো নামাতে পারবে না। পুরসভা এলাকা হলে সে ক্ষেত্রে আগে সংশ্লিষ্ট পুরসভায় নাম নথিভুক্ত করতে হবে। তারপরেই রাস্তায় টোটো নামানো যাবে। এর পাশাপাশি টোটো নিয়ন্ত্রণে আরও একগুচ্ছ পদক্ষেপ নিতে চলেছে রাজ্য পরিবহণ দফতর।

আরও পড়ুন: জাতীয় ও রাজ্য সড়কে বেআইনি ভাবে চলছে টোটো, অটো, অভিযানে নামল প্রশাসন

প্রত্যেক পুর এলাকায় কতগুলি টোটো, ই রিকশা রয়েছে? তার তালিকা তৈরি করতে বলা হয়েছে। তার ভিত্তিতে ওই যানের চালকদের একটি কিউআর কোড বা পরিচয় পত্র দেওয়া হবে।  মূলত বেআইনিভাবে যাতে রাস্তায় আর কোনও টোটো বা ই রিকশা না নামে সেদিকে নজর রাখতেই এই পদক্ষেপ করতে চলেছে রাজ্য পরিবহণ দফতর। সেক্ষেত্রে অবৈধভাবে টোটো নিয়ে কেউ রাস্তায় নামলে পরিবহণ দফতরের তরফে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

রাজ্যের পরিবহণ দফতরের মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী জানিয়েছেন, টোটো, ই রিকশা পরিবেশবান্ধব হওয়ায় সারা দেশে প্রচার করার চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। এর জন্য কোনও রুট পারমিট প্রয়োজন হয় না। মূলত গ্রামের ভিতর থেকে মানুষকে বড় রাস্তায় পৌঁছে দেওয়া হল এদের কাজ। তবে বিভিন্ন জায়গায় দেখা যাচ্ছে বেআইনিভাবে রাজ্য এবং জাতীয় সড়কের ওপর এই সব যান চলছে। যার ফলে যানজট বাড়ার পাশাপাশি দুর্ঘটনা বাড়ছে। আবার আবার সরকারি তরফে ৭ টি সংস্থাকে টোটো তৈরির দায়িত্ব দেওয়া হলেও বিভিন্ন লেদ কারখানায় বেআইনিভাবে টোটো তৈরি হচ্ছে। ইতিমধ্যেই এই সমস্ত কারখানার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করছে সরকার সেক্ষেত্রে অভিযান চালিয়ে বেআইনি কারখানাগুলির বিরুদ্ধে এফআইআর করা হচ্ছে। 

প্রসঙ্গত, রাজ্য সরকারের নির্দেশিকা পাওয়ার পরে বিভিন্ন জায়গায় অভিযান শুরু হয়েছে। কিছুদিন আগেই হুগলিতে পরিবহণ দফতর এবং পুলিশ অভিযান চালিয়ে ১৫ টি বেআইনি যান আটক করে পুলিশ। পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী আগেই জানিয়েছিলেন, জাতীয় এবং রাজ্য সড়কের উপর বেআইনিভাবে টোটো, অটো চালানো যাবে না। তার পরিপ্রেক্ষিতে বেআইনি যান নিয়ন্ত্রণে অভিযানে নেমেছে রাজ্য পরিবহণ দফতর। আর এবার নেওয়া হচ্ছে আরও কড়া পদক্ষেপ। এখন এই যান কতটা নিয়ন্ত্রণে আসে সেটাই দেখার।

বাংলার মুখ খবর

Latest News

এই সুযোগ শুধু মহিলাদেরই! বিমান সিট বাছাইয়ের ক্ষেত্রে বড় সুবিধা এনে দিল ইন্ডিগো তাহলে কি মাদ্রিদের বদলে মিলানের পথে কিলিয়ান এমবাপ্পে! কী বললেন PSG-র প্রাক্তনী দলে একতার অভাব, প্লেয়ারদের নড়বড়ে পারফরম্যান্স- কী কারণে IPL 2024-এ লাস্টবয় MI? ‘‌উনি সমুদ্রের হাওয়া খেয়ে প্রচার চালাবেন’‌, মোদীর ধ্যান নিয়ে জোর খোঁচা মমতার ‘আমার বউ শাবানা তো এমন ভাব করে যেন আমায় চেনেই না’, বলছেন মনোজ বাজপেয়ী! কী ঘটেছে? ৫০০০০ কোটি দিয়ে INS বিক্রান্তের জন্য ২৬টি রাফাল কিনবে ভারত, ভোটের মাঝেই আলোচনা পারিবারিক গল্প বলতে আসছে 'বসু পরিবার', 'পরিচারিকা' শ্রীমাকে মন দেবেন সৌরজিৎ? ১২ বছর আগে অভিযোগ পুলিশের বিরুদ্ধেও, এখন পদক্ষেপ না করায় রাজ্যকে কানমলা HC-র বিশ্বকাপের আগে সূর্যকুমারই বিশ্বসেরা, বিশ্বব়্যাঙ্কিংয়ে উন্নতি অক্ষর প্যাটেলের আগামিকাল কালাষ্টমী, প্রেমজীবনের যেকোনও সমস্যা মেটাতে কালাষ্টমীতে করুন এগুলি দান

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.