বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > WB primary teacher jobs: প্রাথমিক শিক্ষক নিয়োগের মেধাতালিকা প্রকাশ পর্ষদের, কীভাবে তালিকা দেখবেন, জানুন
প্রাথমিক শিক্ষক নিয়োগের মেধাতালিকা প্রকাশ পর্ষদের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
প্রাথমিক শিক্ষক নিয়োগের মেধাতালিকা প্রকাশ পর্ষদের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

WB primary teacher jobs: প্রাথমিক শিক্ষক নিয়োগের মেধাতালিকা প্রকাশ পর্ষদের, কীভাবে তালিকা দেখবেন, জানুন

  • সরাসরি মেধাতালিকা দেখার পেজে যাওয়ার জন্য লিঙ্ক দেখে নিন।

ভোটের আগেই প্রকাশ করা হল প্রাথমিক শিক্ষক নিয়োগের মেধাতালিকা। শূন্যপদের সংখ্যা ১৬,৫০০ হলেও আপাতত ১৫,২৮৪ জনের মেধাতালিকা প্রকাশ করা হয়েছে। বাকি ১,২১৬ টি শূন্যপদের কেন মেধাতালিকা প্রকাশ করা হয়নি, তাও বিস্তারিতভাবে জানিয়েছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। প্রার্থীরা www.wbbpe.org এবং wbbprimaryeducation.org সাইটে গিয়ে মেধাতালিকা দেখতে পারবেন।

গত ২২ ডিসেম্বর নবান্নে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, পরদিন প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হবে। সেইমতো ২৩ ডিসেম্বর বিজ্ঞপ্তি জারি করেছিল পর্ষদ। তার ভিত্তিতে শুরু হয় চলতি বছরের শুরুর দিকে চলে ইন্টারভিউ। সেই ইন্টারভিউ-পর্ব শেষ হওয়ার কয়েকদিনের মধ্যে সোমবার রাতের দিকে পর্ষদের তরফে মেধাতালিকা প্রকাশ করা হয়েছে।

কিন্তু ১,২১৬ টি শূন্যপদ কেন এখনও ফাঁকা রাখা হয়েছে? পর্ষদের তরফে জানানো হয়েছে, কলকাতা হাইকোর্টের নির্দেশের ভিত্তিতে যে প্রার্থীরা অফলাইনে আবেদন জমা করেছিলেন, তাঁদের তালিকা এখনও প্রকাশ হয়নি। বাড়তি নম্বর দিলে অফলাইনে আবেদনকারীদের মধ্যে ৭৩৮ জন প্রার্থী ২০১৪ সালে টেটে উত্তীর্ণ হতে পারেন। কিন্তু বিষয়টি কলকাতা হাইকোর্টের বিচারাধীন হওয়ায় তাঁদের আপাতত মেধাতালিকায অন্তর্ভুক্ত করা হয়নি। তবে ওই ১,২১৬ জন অফলাইন আবেদনকারীদের মধ্যে যে প্রার্থীরা তাঁদের নিজের বিষয় এবং ক্যাটেগরিতে থাকা সর্বশেষ চাকরিপ্রার্থীর সমান বা বেশি নম্বর (মেধাতালিকায় থাকা সর্বশেষ প্রার্থী) পেয়েছেন, তাঁদের নিয়োগের জন্য বিবেচনা করা হবে। সেজন্য তাঁদের অবশ্যই ২০১৬ সালের প্রাথমিক শিক্ষা পর্ষদের নিয়ম মোতাবেক যোগ্যতা পূরণ করতে হবে। এছাড়াও যাঁরা অনলাইনে আবেদন করেছিলেন এবং মেধার ভিত্তিতে এই তালিকায় স্থান পাননি, এই নিয়োগ প্রক্রিয়ায় তাঁদের জন্যও শূন্যপদ ফাঁকা রাখা হয়েছে।

কীভাবে দেখবেন মেধাতালিকা?

১) wbbprimaryeducation.org সাইটে যান।

২) ‘Statewide first Merit List (vacancy wise, Medium wise, Category wise) of TET-2014 qualified and Trained candidates’ লিঙ্কে ক্লিক করুন।

৩) একটি পেজ খুলে যাবে। সেখানে নিজের নয় ডিজিটের রোল নম্বর দিয়ে ‘Submit’ করুন।

সরাসরি মেধাতালিকা দেখার পেজে যাওয়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন।

বন্ধ করুন