বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > WB Primary teacher recruitment 2020: প্রাথমিকে শিক্ষক পদে আবেদনের জন্য হাতে আর কয়েকটা দিন, জানুন ৬ গুরুত্বপূর্ণ তথ্য
ইতিমধ্যে সহকারী শিক্ষক পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
ইতিমধ্যে সহকারী শিক্ষক পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

WB Primary teacher recruitment 2020: প্রাথমিকে শিক্ষক পদে আবেদনের জন্য হাতে আর কয়েকটা দিন, জানুন ৬ গুরুত্বপূর্ণ তথ্য

  • হাতে আর মাত্র কয়েকটা দিন পড়ে আছে।

ইতিমধ্যে সহকারী শিক্ষক পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের ওয়েবসাইটে গিয়ে ২০১৪ সালের টেট উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবেন। হাতে আর মাত্র কয়েকটা দিন পড়ে আছে। কারণ নয়া বছরের ৬ জানুয়ারি পর্যন্ত আবেদন চলবে।

একনজরে জেনে নিন সেই নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত কয়েকটি তথ্য : 

১) শূন্যপদের সংখ্যা ১৬,৫০০।

২) আগামী ৬ জানুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন প্রক্রিয়া চলবে।

৩) ২০০ টাকা। (তফসিলি জাতি-উপজাতি, বিশেষভাবে সক্ষম প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি ৫০ টাকা)।

৪) আগামী ১০ থেকে ১৭ জানুয়ারির পর্যন্ত প্রার্থীদের ইন্টারভিউ এবং অ্যাপটিটিউড টেস্টের জন্য ডাকা হবে। প্রার্থীদের নির্দিষ্ট সময়ের মধ্যে ইন্টারভিউয়ের সময়, স্থান, প্রয়োজনীয় নথির বিষয়ে জানানো হবে।

৫) যোগ্যতা : প্রথমত, প্রার্থীদের ভারতীয় নাগরিক হতে হবে। ২০২০ সালের ১ জানুয়ারি পর্যন্ত ন্যূনতম বয়স ১৮ হতে হবে। ওই সময় পর্যন্ত কোনও প্রার্থীর বয়স ৪০-এর বেশি হতে পারবে না। সংরক্ষিত প্রার্থীদের বয়সের সর্বোচ্চ সীমায় ছাড় রয়েছে। দ্বিতীয়ত, ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের নির্দেশিকা মতো ন্যূনতম শিক্ষাগত এবং প্রশিক্ষণের যোগ্যতা থাকতে হবে। তৃতীয়ত, রাজ্য সরকারের অধীনে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের ২০১৪ সালের টেট পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। চতুর্থত, যে মাধ্যমের স্কুলে শিক্ষকতার জন্য আবেদন করছেন, সংশ্লিষ্ট প্রার্থীকে সেই ভাষা লিখতে এবং বলতে জানতে হবে।

৬) শূন্যপদের ১০ শতাংশ পার্শ্বশিক্ষকদের জন্য নির্ধারিত।

বন্ধ করুন