বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > 11000 cr investment in North Bengal: ১১,০২৬ কোটি টাকা বিনিয়োগ, ১ .২৫লাখ চাকরি, উত্তরবঙ্গে বড় পরিকল্পনা রাজ্যের

11000 cr investment in North Bengal: ১১,০২৬ কোটি টাকা বিনিয়োগ, ১ .২৫লাখ চাকরি, উত্তরবঙ্গে বড় পরিকল্পনা রাজ্যের

আগামী তিন-পাঁচ বছরে উত্তরবঙ্গে ১১,০২৬ কোটি টাকা বিনিয়োগ করবে রাজ্য সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএফপি)

11000 cr investment in North Bengal: আগামী কয়েক বছরে উত্তরবঙ্গে ১১,০২৬ কোটি টাকা বিনিয়োগ করবে পশ্চিমবঙ্গ সরকার। তার ফলে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে ১.২৫ লাখের বেশি কর্মসংস্থান তৈরি হবে বলে পশ্চিমবঙ্গ সরকারের তরফে দাবি করা হয়েছে।

আগামী তিন থেকে পাঁচ বছরে উত্তরবঙ্গে ১১,০২৬ কোটি টাকা বিনিয়োগ করবে পশ্চিমবঙ্গ সরকার। তার ফলে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে ১.২৫ লাখের বেশি কর্মসংস্থান তৈরি হবে বলে পশ্চিমবঙ্গ সরকারের তরফে দাবি করা হয়েছে। সেই পরিকল্পনার আওতায় উত্তরবঙ্গের আটটি জেলায় ইথানল, আসবাবপত্র, বেকারি, সিমেন্ট-সহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করা হবে। মালদা শিল্পপার্ক, কালিম্পঙে শিল্পীহাট, রায়গঞ্জে বস্ত্রের হাট গড়ে তোলার পরিকল্পনা করা হয়েছে।

সম্প্রতি কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির (সিআইআই) সহায়তায় উত্তরবঙ্গের ক্ষুদ্র, ছোটো, মাঝারি শিল্প সংক্রান্ত কনক্লেভের মধ্যেই পশ্চিমবঙ্গ সরকারের তরফে জানানো হয়েছে, একটি শিল্পপার্কে ৩,৫২৬ কোটি টাকা বিনিয়োগ করা হবে। সেইসঙ্গে পর্যটন ও চা শিল্পের জন্য আরও ৯৫০ কোটি টাকা লগ্নি করবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

জমি চিহ্নিতকরণ ও শিল্পপার্ক

পশ্চিমবঙ্গ সরকারের তরফে আশ্বাস দেওয়া হয়েছে, 'ইজ অফ ডুয়িং বিজনেস'-র মাধ্যমে শিল্পের প্রসারে জোর দেওয়া হচ্ছে। ইতিমধ্যে উত্তরবঙ্গের জেলা প্রশাসনের তরফে ৩২৮ একর সরকারি জমি চিহ্নিত করা হয়েছে। কোন গোষ্ঠীর হাতে দায়িত্ব দেওয়া হবে, তা নির্ধারণের পর প্রয়োজনীয় প্রক্রিয়া শুরু করা হবে। ১৩৭ একর জমিতে জয়গাঁও, এথেলবাড়ি, আমবাড়ি ফালাকাটা এবং ডাবগ্রামে চারটি শিল্পপার্ক গড়ে তুলবে পশ্চিমবঙ্গ ছোটো শিল্প উন্নয়ন কর্পোরেশন লিমিটেড।

আরও পড়ুন: উত্তরবঙ্গে শিল্প করিডর! শুরু হয়ে গিয়েছে জমি জরিপের কাজ: মুখ্যসচিব

রেশম পার্ক, বস্ত্রপার্ক, শিল্প হাট

পশ্চিমবঙ্গ সরকারের তরফে জানানো হয়েছে, কালিম্পঙে পাঁচ একর জমিতে বিশ্ব বাংলা শিল্প হাট গড়ে তোলা হবে। মালদায় ১৪ একর জমিতে একটি রেশম পার্ক তৈরি করা হচ্ছে। যে রেশম পার্ক তৈরি হয়ে গেলে ২০০ কোটি টাকা লগ্নির সম্ভাবনা আছে। চাকরি হতে পারে ৪,০০০ মানুষের। সেইসঙ্গে রায়গঞ্জে ৩৪ একর জমিতে একটি বস্ত্রপার্ক গড়ে উঠছে।

আরও পড়ুন: বাঁকুড়া, বর্ধমান হয়ে জঙ্গলমহল থেকে সোজা উত্তরবঙ্গ! ৩,২০০ কোটি টাকা বরাদ্দ মমতার

ইথানল, সিমেন্ট-সহ বিভিন্ন ক্ষেত্রে বড় বিনিয়োগ ও প্রচুর কর্মসংস্থান

রাজ্যের তরফে জানানো হয়েছে, ইথানল, আসবাবপত্র, বেকারি, সিমেন্ট-সহ বিভিন্ন ক্ষেত্রের জন্য উত্তরবঙ্গের আটটি জেলায় (দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুর) বিনিয়োগের অঙ্কটা ১,৮৪৩.৯৪ কোটি টাকায় পৌঁছে যেতে পারে। তার ফলে ১.১১ লাখ কর্মসংস্থান তৈরি হতে পারে বলে আশাপ্রকাশ করেছে পশ্চিমবঙ্গ সরকার।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

‘কুদৃষ্টি দেবেন না’, পিঙ্কিকে কড়া বার্তা শ্রীময়ীর! প্রাক্তনকে উত্তর দিতে না-রাজ ব্রিগেডে বড় জমায়েতের লক্ষ্য নিল উত্তর ২৪ পরগনা TMC, ২৮ ফেব্রুয়ারি থেকে প্রচার ৩৩ বছরে পা দিলেন ইশা, কেমন কাটল অভিনেত্রীর এ বছরের জন্মদিন বিলাসী গাড়ি নিয়ে ট্রাফিক আইন ভেঙে হোমগার্ডের উপর হামলা মহিলার, Video প্রকাশ্যে স্বপ্নপূরণের দোরগোড়ায় নশিপুর রেলসেতু, তিনদিন বাতিল থাকবে ট্রেন, তালিকাটা দেখুন নিয়মিত টেস্ট খেললে মিলবে বোনাস- লাল-বলের ক্রিকেটে আকর্ষণ বাড়াতে উদ্যোগী BCCI ‘মিথ্যা ও বিভ্রান্তিকর’, পতঞ্জলির অ্যাড পুরো নিষিদ্ধ করল SC, তুলোধোনা রামদেবকে সারোগেসির বাধা কাটল, এবার জট কাটিয়ে সহজে বাবা-মা হতে পারবেন অনেকে, এল নতুন আইন IPL 2024: 'মোহালি' অতীত! মুলানপুরের নতুন স্টেডিয়ামে হোম ম্যাচ খেলবে পঞ্জাব কিংস হার্ভার্ড বিজনেজ স্কুলে ভারতের প্রতিনিধি করিশ্মা, ভিডিয়ো কলে যোগ দিলেন করিনাও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.