বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Worker burnt : দুর্গাপুরের কারখানায় দুর্ঘটনা, উত্তপ্ত তরল লোহা ছিটকে দগ্ধ কর্মী

Worker burnt : দুর্গাপুরের কারখানায় দুর্ঘটনা, উত্তপ্ত তরল লোহা ছিটকে দগ্ধ কর্মী

ইস্পাত কারখানায় উত্তপ্ত তরল লোহা ছিটকে দগ্ধ কর্মী। প্রতীকী ছবি

স্টিল প্লান্টের এসএমএস বিভাগে কর্মরত ওই কর্মী। কয়েকদিন আগে দুর্গাপুর স্টিল প্লান্টে হট মেটালে ঝলসে গিয়েছিলেন ৫ জন কর্মী। ফের একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি হওয়ায় প্রশ্ন উঠেছে কারখানার নিরাপত্তা নিয়ে। ঘটনাটি ঘটেছে রবিবার রাতে। ওই কর্মী তরল লোহা বহন করার জন্য ল্যাডেল নিয়ে যাচ্ছিলেন। 

কিছুদিন আগে দুর্গাপুর স্টিল প্লান্টে দুর্ঘটনা ঘটেছিল। আর এবার ঘটনাস্থল দুর্গাপুরের এসএআইএল। আচমকা উত্তপ্ত তরল লোহা ছিটকে পড়ায় দগ্ধ হয়ে গেলেন এক কর্মী। ঘটনায় গুরুতর আহত হয়েছেন ঋষিরাজ দাস নামে স্টিল প্লান্টের ওই কর্মী। আশঙ্কাজনক অবস্থায় তাকে ভর্তি করা হয়েছে হাসপাতালে। চিকিৎসকরা জানান, ওই কর্মীর শরীরের ৮০ শতাংশ পুড়ে গিয়েছে। তাকে ভেন্টিলেশনে রেখে চিকিৎসা করা হচ্ছে।

আরও পড়ুনঃ দুর্গাপুর স্টিল প্লান্টের জমি থেকে উচ্ছেদ ঘিরে ধুন্ধুমার, লাঠিচার্জ, বিক্ষোভ

জানা গিয়েছে, স্টিল প্লান্টের এসএমএস বিভাগে কর্মরত ওই কর্মী। কয়েকদিন আগে দুর্গাপুর স্টিল প্লান্টে হট মেটালে ঝলসে গিয়েছিলেন ৫ জন কর্মী। ফের একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি হওয়ায় প্রশ্ন উঠেছে কারখানার নিরাপত্তা নিয়ে। ঘটনাটি ঘটেছে রবিবার রাতে। ওই কর্মী তরল লোহা বহন করার জন্য ল্যাডেল নিয়ে যাচ্ছিলেন। তখনই তার ওপর উত্তপ্ত গলিত লোহা ছিটকে পড়ে।

এই ঘটনার পরে ক্ষোভ উগরে দেন শ্রমিকরা। অন্যদিকে, এই ঘটনায় কারখানার তরফে একটি তদন্ত কমিটি গঠন করে বিষয়টি খতিয়ে দেখা হবে বলে জানানো হয়েছে। ঘটনার খবর পেয়ে কারখানা কর্তৃপক্ষ এবং শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা হাসপাতালে দুর্ঘটনাগ্রস্ত কর্মীকে দেখতে যান। তবে শ্রমিকরা এই ধরনের ঘটনার জন্য কারখানা কর্তৃপক্ষের গাফিলতিকে দায়ী করেছেন। তাদের বক্তব্য, শুধু উৎপাদনের দিকে নজর রাখতে গেলে হবে না। কারখানার আধুনিকীকরণ এবং কর্মীদের নিরাপত্তার পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে কর্মী নিয়োগ করতে হবে। এদিনের দুর্ঘটনায় কর্মীদের মনোবল ভেঙে পড়েছে বলেই আশঙ্কা করছে শ্রমিক সংগঠনগুলি।

উল্লেখ্য, গত ২৯ ফেব্রুয়ারি দুর্গাপুর স্টিল প্লান্টে দুর্ঘটনা ঘটেছিল। সে ক্ষেত্রে ৫ জন কর্মীর উপর ছিটকে পড়েছিল উত্তপ্ত গলিত লোহা। তাদের মধ্যে ৪জনের অবস্থা আশঙ্কাজনক। তারাও এখন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। সেই ঘটনার পরে কারখানার দুজন আধিকারিককে সাসপেন্ডে করা হয়েছে। রবিবার এই দুর্ঘটনার খবর পেয়ে হাসপাতালে অগ্নিদগ্ধদের দেখতে যান পাণ্ডবেশ্বরের তৃণমূল বিধায়ক তথা দলের পশ্চিম বর্ধমানের জেলা সভাপতি নরেন্দ্রনাথ চক্রবর্তী। এছাড়াও ছিলেন সিটু নেতা সভাপতি বিশ্বরূপ বন্দ্যোপাধ্যায়। তবে দুর্ঘটনার পর তদন্ত কমিটি গঠন করা হলে বা সাসপেন্ড করা হলেও তাতে সন্তুষ্ট নন শ্রমিকরা। তাদের বক্তব্য, এভাবে দুর্ঘটনা রোধ করা যায় না। কোনও প্রশিক্ষণ ছাড়াই অস্থায়ী কর্মীদের নিয়োগ করা হচ্ছে। সময় মতো যন্ত্রাংশ মেরামত করা হচ্ছে না। যার ফলে সমস্যা হচ্ছে।

 

বাংলার মুখ খবর

Latest News

যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট আদৃত-কৌশাম্বির বিয়ের আগে মোদক পরিবারের রিইউনিয়ন! বাদ শুধু ‘মিঠাই’ সৌমিতৃষা ‘অন্নপ্রাশনও তো হয়নি,এত্ত উপহার', একরত্তি বোনের আদর দেখে ঈর্ষায় ভুগছে পপি-পুত্র? সাবধান! ভুলেও এই ১০টি খাবার রাখবেন না ফ্রিজে Points Table: RCB কে হারিয়ে দুয়ে ফিরল KKR, পঞ্জাবকে হারিয়ে অক্সিজেন পেল গুজরাট বাংলায় সিএএ লাগু করা কেউ আটকাতে পারবে না, মালদায় জানালেন রাজনাথ বহুতলের ২৫ তলা থেকে পড়ে তরুণীর মৃত্যু! কসবার ঘটনায় উঠছে নানান প্রশ্ন বিয়ে নিয়ে কী পরিকল্পনা দীপ্সিতার? 'দাদা' শোভনের আগে অরিজিতের নাম বামনেত্রীর মুখে মুসলিম তোষণ ইস্যুতে কংগ্রেসকে তোপ মোদীর! ভাষণ নিয়ে ক্ষোভ উগরে দিল TMC ‘শাহরুখ খানকে বাড়ি পাঠিয়ে দে’, দাদাগিরির মঞ্চে কিং খান ভক্তকে দেখে রাগ সৌরভের!

Latest IPL News

যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট ফের পঞ্জাবের মুখ থেকে জয় ছিনিয়ে আনলেন রাহুল তেওয়াটিয়া, ৩ উইকেটে জিতল গুজরাট ম্যাচ হারলেও IPL-এ ইতিহাস গড়লেন কোহলি! গেইল-রোহিতদের পিছনে ফেলে নজির গড়লেন ট্র্যাভিস-অভিষেকের রেকর্ড ব্রেকিং পাওয়ার প্লে খেলার সময় কেমন ছিল SRH-এর ডাগআউট শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা ডাইভ দিয়ে মাটি থেকে বল তুলে নিলেন! ফ্যাফের দুর্ধর্ষ ক্যাচ আইয়ারের-ভিডিয়ো শেষ ওভারে স্টার্ককে ৩ ছক্কা টেলএন্ডারের, দুরন্ত ক্যাচ ও রান-আউটে ১ রানে জয় KKR-র মানুষের মধ্যে ভগবান! SRH-র বিস্ফোরণের মধ্যেও বুমরাহের বোলিং দেখে মুগ্ধ স্টেইন একই ওভারে দুটি উইকেট, বোলার রাসেল যে ফুরিয়ে যায়নি, সাক্ষী থাকল ইডেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.