বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Biogas: ধাপায় তৈরি হবে জৈব গ্যাস, চলবে গাড়ি,পুজোর আগে ইউনিট চালুর উদ্যোগ
পরিবেশবান্ধব বায়ো গ্যাস তৈরি হবে ধাপায়। প্রতীকী ছবি (HT archive)

Biogas: ধাপায় তৈরি হবে জৈব গ্যাস, চলবে গাড়ি,পুজোর আগে ইউনিট চালুর উদ্যোগ

  • এবার ধাপায় বড় উদ্যোগ। আবর্জনা থেকে তৈরি হবে জৈব গ্যাস। সেই গ্যাস তৈরির উদ্যোগ এবার ধাপায়।

পচনশীল আবর্জনাকে বিশেষ পদ্ধতিতে প্রক্রিয়াকরণের মাধ্যমে তৈরি হবে গ্যাস। পরিবেশ বান্ধব বায়ো গ্যাস। এবার কলকাতার ধাপাতেই তৈরি হবে এই বায়োগ্যাস। ইতিমধ্যেই এনিয়ে কাজ অনেকটাই এগিয়েছে। পুজোর আগেই চালু হয়ে যেতে পারে এই বড় প্রকল্প। এমনকী এই বায়োগ্যাস দিয়ে গাড়িও চালানো যাবে। তার প্রস্তুতিও চলছে।

পুরসভা সূত্রে খবর, পুজোর আগেই এই ইউনিট চালু হয়ে যেতে পারে। ধাপার জঞ্জাল থেকে তৈরি হবে গ্যাস। আর সেই গ্যাসেই চলবে গাড়ি। আপাতত কেবলমাত্র পুরসভা নিজেদের প্রয়োজনে এই গ্যাস ব্যবহার করবে। এরপর উৎপাদন ধাপে ধাপে বাড়ানো হবে। সেই বাড়তি গ্যাস ধাপে ধাপে বিক্রি করা হবে।

তবে এই গ্যাস তৈরির মহড়া শুরু হয়ে গিয়েছে। মোটামুটিভাবে পাঁচ মেট্রিক টন করে আবর্জনা একটি সংস্থাকে দেওয়া হচ্ছে। তারা গড়ে ১৪০ কেজি করে গ্যাস তৈরি করে ফেলছে। ঠিক কী হবে এই গ্যাস দিয়ে?

পুরসভা সূত্রে খবর, ডাম্পারগুলি বায়োগ্যাসের মাধ্যমে চালানোর চেষ্টা করা হবে। বায়োগ্যাসে চলতে পারে এমন গাড়ি কেনা হচ্ছে। এর জেরে পুরসভার নিজস্ব জ্বালানির খরচ অনেকটাই কমে যাবে। পাশাপাশি দিনের পর দিন ধরে ধাপায় বর্জ্যের পাহাড় যাতে না হয় সেটা দেখা হচ্ছে। কারণ এই আবর্জনা থেকেই প্রক্রিয়াকরণের মাধ্যমে তৈরি হবে বায়ো গ্যাস। 

এদিকে অপচনশীল যে সমস্ত আবর্জনা তা দিয়ে নানা সামগ্রী তৈরির ইউনিট ইতিমধ্যেই তৈরি হয়েছে। এবার পচনশীল আবর্জনা দিয়েও বায়ো গ্যাস তৈরির উদ্যোগ। এর জেরে জ্বালানির ক্ষেত্রে সমস্যা অনেকটাই মিটবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ইউনিটের উদ্বোধন করতে পারেন। 

বন্ধ করুন