বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মার্চ থেকে পুরো ফি দিতে হবে বেসরকারি স্কুলগুলিকে, দিতে হবে বকেয়ার ৫০ শতাংশও

মার্চ থেকে পুরো ফি দিতে হবে বেসরকারি স্কুলগুলিকে, দিতে হবে বকেয়ার ৫০ শতাংশও

ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Francis Mascarenhas)

নয়া নির্দেশে বলা হয়েছে, ফি না দিতে পারলে মার্চ মাসের ২৫ তারিখ পর্যন্ত কোনও পড়ুয়াকে স্কুল বিতাড়িত করতে পারবে না।

২০২০ সালের অক্টোবরে কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছিল যে বেসরকারি স্কুলের ফি-তে ২০ শতাংশ ছাড় দেওয়া হবে। তবে বেসরকারি স্কুলের ফি সংক্রান্ত মামলার শুনানিতে আজকে উচ্চ আদালত জানিয়ে দিল যে ১ মার্চ থেকে বেসরকারি স্কুলগুলিকে ফের পুরোনো হারে পুরো বেতন দিতে হবে অভিভাবকদের। পাশাপাশি হাইকোর্ট এদিন নির্দেশ দিয়ে জানায়, করোনাকালে বকেয়া স্কুল ফি-র ৫০ শতাংশ দিতে হবে। এদিকে স্কুলগুলিকে আদালত নির্দে দিয়ে জানিয়েছে, ফি না দেওয়া হলেও ২৫ মার্চ পর্যন্ত কঠোর পদক্ষেপ নিতে পারবে না স্কুল কর্তৃপক্ষ।

এর আগে জনস্বার্থ মামলার প্রেক্ষিতে রাজ্যের বেসরকারি স্কুলের ক্ষেত্রে টিউশন ফি–তে ২০ শতাংশ ছাড় দেওয়ার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। কলকাতা ও সংলগ্ন ১১২টি বেসরকারি স্কুল ও রাজ্যের অন্যান্য বেসরকারি স্কুল যারা সরকারি সাহায্য পায় না তাদের ক্ষেত্রে এই নির্দেশ কার্যকর হয়েছিল।

এদিকে গতবছরও এই মামলার শুনানিতে উচ্চ আদালত জানিয়েছিল, কোনও পড়ুয়ার অভিভাবক বেতন না দিলেও পড়ুয়াকে স্কুল থেকে বিতাড়িত করা যাবে না। এমনকী পরীক্ষায় বসতে দিতে হবে তাঁকে। তবে নয়া নির্দেশে বলা হয়েছে, ফি না দিতে পারলে মার্চ মাসের ২৫ তারিখ পর্যন্ত কোনও পড়ুয়াকে স্কুল বিতাড়িত করতে পারবে না। আদালতের তরফে নির্দেশে বলা হয়েছে, সমস্ত অভিভাবককে অবিলম্বে ২০২০-২১ শিক্ষাবর্ষের বকেয়ার ৫০ শতাংশ শোধ করতে হবে। তবে লকডাউনে যে সব পরিষেবা স্কুল দিতে পারেনি তার ফি নেওয়া যাবে না বলে জানিয়েছেন বিচারপতিরা।

বন্ধ করুন