বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > যাবজ্জীবন বন্দি দিদিকে মুক্তি দিতে কলকাতা হাইকোর্টে বোন, তারপর কী ঘটল?‌

যাবজ্জীবন বন্দি দিদিকে মুক্তি দিতে কলকাতা হাইকোর্টে বোন, তারপর কী ঘটল?‌

কলকাতা হাইকোর্ট। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

আর বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বিষয়টি জানতে পেরেই সুনন্দাকে ডেকে এনে কথা বলেন। অসীমার জামিনের আর্জি আগে একবার খারিজ হয়েছে বলে জানতে পারেন বিচারপতি। নতুন করে আবেদন করতে ওই মহিলাকে পরামর্শ দেন বিচারপতি। এমনকী নতুন আবেদন করতে গেলে অসীমার চিকিৎসার কাগজ–সহ বেশ কিছু নথি দরকার।

ইদানিং বড় ইস্যু হয়ে দাঁড়িয়ে জেলের মহিলা বন্দিরা অন্তঃসত্ত্বা হয়ে পড়ছেন। তা নিয়ে কলকাতা হাইকোর্ট কড়া নির্দেশ দিয়েছে। এবার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক বন্দি দিদিকে জামিনে মুক্ত করতে কলকাতা হাইকোর্টে ঘুরছেন বোন। এই ঘটনা চোখে পড়ে অনেকের। কারণ ওই মহিলার সঙ্গে কিশোরী বোনঝি রয়েছে। বিচারের আশায় এই এজলাস থেকে ওই এজলাস এবং এক বেঞ্চ থেকে আর এক বেঞ্চে ঘুরে বেড়াচ্ছেন ওই মহিলা ও কিশোরী বোনঝি। নানা আইনজীবী থেকে শুরু করে আদালতের কর্মীদের সঙ্গে কথাও বলছেন। তবে কী কথা বলছেন?‌ জানা যায়নি।

এদিকে এই ঘোরাঘুরি করার সময়ই তাঁরা পৌঁছে গেলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে। এখন এই বিচারপতি কলকাতা হাইকোর্টে সবচেয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন। যদিও তাঁর এজলাসে জামিন করার মামলার শুনানি হয় না। কিন্তু তিনি এক আইনজীবীকে ডেকে গোটা বিষয়টি জিজ্ঞাসা করেন। তারপর সব কিছু শুনে সংশ্লিষ্ট আইনজীবীকে এই মামলাটি বিচারপতি জয়মাল্য বাগচীর এজলাসে উত্থাপন করতে বলেন। এমনকী এই মামলা করার জন্য যাবতীয় নথি আইনজীবীকে হস্তান্তর করতে ওই মহিলাকে বলেছেন বিচারপতি। তাতেই ওই মহিলা একটু আশার আলো দেখতে শুরু করেছেন।

অন্যদিকে আদালত সূত্রে খবর, বন্দি দিদি শাশুড়িকে খুনের দায়ে বন্দি রয়েছেন ২০১৭ থেকে। বন্দির নাম অসীমা বিশ্বাস। তাঁকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে নদিয়ার রানাঘাট আদালত। জেলে কিডনির অসুখে ভুগছেন অসীমা। অসীমার ১২ বছরের একটি মেয়ে আছে। মেয়েটি দিদা এবং মাসির কাছে থাকে। সেই বোনঝিকে নিয়েই সোমবার কলকাতা হাইকোর্টে হাজির হন অসীমার বোন অর্পিতা নাথ। এখানে এসে কিছু বুঝতে না পেরে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে ঢুকে পড়েন এবং বিষয়টি জানান। অর্পিতা বলেন, ‘‌আমার দিদি আর বাঁচবে না। তাই শেষ সময়ে যাতে মেয়ের কাছে থাকতে পারেন, সেটাই চাইছি। তাই সাজার বিরুদ্ধে জামিনের আর্জি জানাতে চাই।’‌

আরও পড়ুন:‌ ঘাটাল লোকসভা কেন্দ্রে কি মুখোমুখি হিরণ–দেব?‌ গেরুয়া শিবিরে উঠছে জোর দাবি

এই মহিলার আইনজীবী সুনন্দা ভাট। আর বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বিষয়টি জানতে পেরেই সুনন্দাকে ডেকে এনে কথা বলেন। অসীমার জামিনের আর্জি আগে একবার খারিজ হয়েছে বলে জানতে পারেন বিচারপতি। নতুন করে আবেদন করতে ওই মহিলাকে পরামর্শ দেন বিচারপতি। এমনকী নতুন আবেদন করতে গেলে অসীমার চিকিৎসার কাগজ–সহ বেশ কিছু নথি দরকার। অর্পিতাকে সে কথা জানান বিচারপতি। আর ওই নথি আইনজীবী সুনন্দার কাছে দিতে বলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। এই মামলার শুনানির যাতে দ্রুত বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চে উত্থাপন করা হয় তাও ওই আইনজীবীকে নিশ্চিত করতে বলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

জেলের ভাতে ‘রুচি নেই’, বিরিয়ানি-চাউমিন চান কোন্নগর শিশুহত্যায় ধৃত শান্তা-পারভিন সব বিপক্ষে চলে যাচ্ছে দেখে এখন শাহজাহানকে গ্রেফতারের কথা বলছে: নিরাপদ সরদার খুন হওয়া গায়ক মুসেওয়ালার মা অন্তঃসত্ত্বা, খবর সামনে আসতেই হত্যার চেষ্টা ঘনিষ্ঠকে বিপদে পড়া হাতি- বাঘেদেরও উদ্ধার করবে রিলায়েন্স, পুনর্বাসনের জন্য জঙ্গলও রেডি বিপাকে পড়ে তড়িঘড়ি Ranji Trophy-র সেমিতে খেলছেন শ্রেয়স,তামিলনাড়ু টিমে সুন্দরও সন্দেশখালি নিয়ে বলতে গেলে মাইক কেড়ে নেওয়া হয়েছে, জেল থেকে বেরিয়ে বললেন নিরাপদ কে বলবে বয়স ৫৬! 'হাম আপকে হ্যায় কৌন'-এর নিশাকে ফিরিয়ে আনলেন মাধুরী ভারতে তৈরি কফ সিরাপ খেয়ে ৬৮জনের মৃত্যু, ভারতীয় সহ ২৩জনের জেল উজবেকিস্তানে ISL 2023 (Hyderabad vs Punjab) Live Updates: ‘‌আদিবাসী আর মাহাতোদের মধ্যে ঝগড়া লাগাবেন না’‌, পুরুলিয়া থেকে বার্তা মমতার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.