বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতা বিশ্ববিদ্যালয়েও র‌্যাগিংয়ের অভিযোগ, ছাত্রের ঘরে প্রস্রাব করে মদ্যপানে চাপ

কলকাতা বিশ্ববিদ্যালয়েও র‌্যাগিংয়ের অভিযোগ, ছাত্রের ঘরে প্রস্রাব করে মদ্যপানে চাপ

কলকাতা বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি।

ওই ছাত্রের অভিযোগ, এই হস্টেলেও যাদবপুরের মতোই ‘ইন্ট্রো’ পর্ব চলত। ঘরে বসেই মদ খেত সিনিয়ররা। তাঁকেও মদ খাওয়ার জন্য চাপ দেওয়া হতো। আবার মদ এনে দিয়ে পরে গ্লাস ধুতে বাধ্য করা হতো বলে অভিযোগ। করোনাভাইরাস যখন চলছে তখন দু’বছর ওই ছাত্র বাড়িতে ছিলেন। তারপর ফিরে আসার পরেও অত্যাচারের শিকার হয়েছেন।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্র মৃত্যুর ঘটনা নিয়ে শোরগোল গোটা রাজ্য। কিন্তু তারপরেও থামছে না র‍্যাগিং বির্তক। বরং রাজ্যের নামকরা কলেজ–বিশ্ববিদ্যালয়গুলি থেকে বেরিয়ে আসছে র‍্যাগিংয়ের ঘটনা। এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের সদ্য প্রাক্তন এক পড়ুয়া ছাত্র থাকাকালীন ভয়াবহ র‍্যাগিংয়ের মুখোমুখি হওয়ার অভিযোগ নিয়ে সোচ্চার হলেন। এমনকী যে পুলিশ যাদবপুর কাণ্ডে ১২ জনকে গ্রেফতার করেছে, সেই পুলিশকে জানিয়েও কোনও লাভ হয়নি তখন বলে অভিযোগ। কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি বিভাগের (বি–টেক) ওই পড়ুয়া এখনও থাকেন বালিগঞ্জের হস্টেলে। ২০১৯ সালে ভর্তি হওয়ার পরই তিনি র‌্যাগিংয়ের শিকার হন বলে অভিযোগ। তখন ‘ইন্ট্রো’র নামে সিনিয়ররা তাঁকে দিয়ে মদ আনাতেন, মদের গ্লাস ধোয়াতেন এবং তাঁকে মদ খাওয়ার জন্যও চাপ দেওয়া হতো বলে অভিযোগ।

এদিকে এই ঘটনার কথা একমাস আগেও তিনি পুলিশকে জানিয়েছিলেন বলে তাঁর অভিযোগ। এখানেই দিনের পর দিন শারীরিক এবং মানসিক নির্যাতনের শিকার হতে হয়েছিল তাঁকে। ওই ছাত্রের অভিযোগ, এই হস্টেলেও যাদবপুরের মতোই ‘ইন্ট্রো’ পর্ব চলত। ঘরে বসেই মদ খেত সিনিয়ররা। তাঁকেও মদ খাওয়ার জন্য চাপ দেওয়া হতো। আবার মদ এনে দিয়ে পরে গ্লাস ধুতে বাধ্য করা হতো বলে অভিযোগ। করোনাভাইরাস যখন চলছে তখন দু’বছর ওই ছাত্র বাড়িতে ছিলেন। তারপর ফিরে আসার পরেও একইভাবে অত্যাচারের শিকার হয়েছেন বলে তাঁর দাবি।

কেমন অভিজ্ঞতা হয়েছে তাঁর?‌ রাতে তাঁর দরজায় তালা দিয়ে দেওয়া হতো। সিনিয়ররা এসে ঘরে প্রস্রাব করে দিত বলে তাঁর অভিযোগ। তারপরও থামেনি অত্যাচার। তাঁর ঘরে বোমা ছোড়া হয়েছিল বলেও দাবি ওই ছাত্রের। তাঁর মেসের খাবারও বন্ধ করে দেওয়া হলে তিন মাস নিজেকে রান্না করে খেতে হয়েছিল। এবার বিষয়টি নিয়ে এসএফআই উপাচার্যকে স্মারকলিপি দিয়েছে। এখন এসএফআই দোষ দিচ্ছে টিএমসিপি’‌র ঘাড়ে। আর টিএমসিপি দোষারোপ করছে এসএফআই–কে। কিন্তু ওই ছাত্রের বয়ান অনুযায়ী এখন কেঁপে গিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। কারণ ছাত্রটি এবার রাজ্য মানবাধিকার কমিশনে ঘটনার বিবরণ লিখিতভাবে জানিয়েছেন।

আরও পড়ুন:‌ পুরুলিয়ার আদ্রা স্টেশনে হইহই কাণ্ড, প্ল্যাটফর্ম আর স্টেশনের মাঝখানে আটকে ব্যক্তি

ঠিক কে, কী বলছেন?‌ এসএফআইয়ের অভিযোগ, টিএমসিপি নেতা অভিরূপ চক্রবর্তীর নেতৃত্বেই এই ঘটনা ঘটেছে। এসএফআইয়ের কলকাতা বিশ্ববিদ্যালয় আঞ্চলিক কমিটির সম্পাদক সম্পৃক্তা বসুর অভিযোগ, ‘‌কলকাতা বিশ্ববিদ্যালয়ের সব হস্টেলে আগে টিএমসিপি এমন কাণ্ড করেছে। সমস্ত হস্টেলেই বহিরাগত এবং প্রাক্তন ছাত্ররা আছে‌ন। তাঁদের বের করতে উদ্যোগী হতে হবে কর্তৃপক্ষকে।’‌ পাল্টা টিএমসিপি’‌র অন্যতম সাধারণ সম্পাদক অভিরূপ চক্রবর্তী বলেন, ‘‌ওই ছাত্র খাবারের টাকা দিতেন না। মেস কমিটি নিজেদের তহবিল থেকে টাকা দিয়ে খাবার আনাতে পারে না। এটা নিয়ে এসএফআই অপপ্রচার চালাচ্ছে।’‌ আর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবাশিস দাসের কথায়, ‘‌আমরা এই বিষয়ে জানতে পেরেই খাবারের ব্যবস্থা করি। তাছাড়া প্রাক্তন ছাত্ররা যাতে কেউ থাকতে না পারে সেটা নিশ্চিত করি আমরাই।’‌

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত, অজিরা চাতকের মতো তাকিয়ে BAN v AFG ম্যাচের দিকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ছয় হাঁকিয়ে নিজের ১৪ বছর আগের রেকর্ড ছুঁলেন রোহিত,T20 WC-এ গড়লেন বাউন্ডারির নজির আন্দুলে রেলের কাজ, ১৬৬ ট্রেন বাতিলের তালিকা নিশ্চিত নয়, জল্পনায় কান দেবেন না সাত মাসের সাধ খেলেন প্রীতি, বউয়ের বেবি বাম্প আগলে রাহুল, কবে আসছে সন্তান? 'হোয়াই,হোয়াই, হোয়াই'- নবান্নে রণংদেহী মমতা, ক্ষোভ-সুনামির মুখে মন্ত্রী, আমলারা স্নানযাত্রা থেকে রথযাত্রা পর্যন্ত চলে একাধিক বিধি, বিশদে জেনে নিন এ সম্পর্কে ডিভোর্স লইয়ার কাব্যর সঙ্গে ঘটক দিদি দিতির মালাবদল! ঋতু-বিশ্বজিতের বিয়েটা টিকবে? ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল যদি পিআর এজেন্সিকে টাকা দিতাম… জিম্বাবোয়ে সফর থেকে বাদ পড়ে বরুণের রহস্যময় পোস্ট

T20 WC 2024

আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.