বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ক্লাসে বসিয়ে পড়ুয়াদের পরীক্ষা নেওয়ায় কলেজের অধ্যক্ষের জবাব তলব CU-এর
কয়েক জন শিক্ষার্থীকে কলেজে বসিয়ে পরীক্ষা নিল দক্ষিণ কলকাতার আচার্য জগদীশ চন্দ্র বসু কলেজ।
কয়েক জন শিক্ষার্থীকে কলেজে বসিয়ে পরীক্ষা নিল দক্ষিণ কলকাতার আচার্য জগদীশ চন্দ্র বসু কলেজ।

ক্লাসে বসিয়ে পড়ুয়াদের পরীক্ষা নেওয়ায় কলেজের অধ্যক্ষের জবাব তলব CU-এর

  • কলেজ অধ্যক্ষের দাবি, UGC-র নিয়ম মেনেই  এই ব্যবস্থা করেছেন।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের নির্দেশ অমান্য করে কয়েকজন শিক্ষার্থীকে কলেজে বসিয়ে পরীক্ষা নিল দক্ষিণ কলকাতার আচার্য জগদীশ চন্দ্র বসু কলেজ। তার জেরে অধ্যক্ষের জবাব তলব করল পশ্চিমবঙ্গের উচ্চ শিক্ষা দফতর ও কলকাতা বিশ্ববিদ্যালয়। 

কলেজের ছাত্র-ছাত্রীরা চূড়ান্ত বর্ষের পরীক্ষা দেবেন বাড়িতে বসেই। এমনটাই জানিয়ে ছিল কলকাতা বিশ্ববিদ্যালয়। কিন্তু সেই নির্দেশের ধার ধারেনি দক্ষিণ কলকাতার কলেজটি, এমনই অভিযোগ।

কলেজের অধ্যক্ষের দাবি, উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের দূরতম জেলায় বহু পড়ুয়া রয়েছেন। তাঁদের স্মার্ট ফোন নেই, ইন্টারনেটের সমস্যা রয়েছে। তাই তাঁদের কলেজে বসিয়ে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। 

ঘটনার প্রেক্ষিতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য কলেজ অধ্যক্ষকে ফোন করে এভাবে পরীক্ষা নেওয়ার কারণ জানতে চান । অধ্যক্ষের দাবি, UGC-র নিয়ম মেনেই  এই ব্যবস্থা করেছেন তিনি। 

অধ্যক্ষ পূর্ণ চন্দ্র মাইতি বলেন, রাজ্যের উচ্চ শিক্ষা দাফতর ও কলকাতা বিশ্ববিদ্যালয় এনিয়ে তাঁর কাছে রিপোর্ট চেয়েছে । যা জানানোর তিনি জানিয়ে দিয়েছেন । আইন-বিরুদ্ধ কোনও কাজ তিনি করেননি। তাঁর মতে, বিশ্ববিদ্যালয় বা সরকারি কোনও নির্দেশেই বলা হয়নি যে, কলেজে পড়ুয়াদের বসিয়ে পরীক্ষা নেওয়া যাবে না। 

সূত্রের খবর, কলেজ অধ্যক্ষের দেওয়া রিপোর্টের ভিত্তিতে সোমবার উচ্চ শিক্ষা সচিব আধিকারিকদের সাঙ্গে আলোচনা করবেন। 

বন্ধ করুন