বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘‌সুন্দরী মণিপুরকে আগে রক্ষা করতে হবে’‌, অগ্নিগর্ভ মণিপুর নিয়ে টুইট মমতার

‘‌সুন্দরী মণিপুরকে আগে রক্ষা করতে হবে’‌, অগ্নিগর্ভ মণিপুর নিয়ে টুইট মমতার

টুইট করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (ANI)

মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের সঙ্গে কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিন জেলা উপজাতি অধ্যুষিত— চূড়াচাঁদপুর, কাংপোকপি এবং তেংনৌপাল। বাকি জেলাগুলি হল—ইম্ফল পশ্চিম, কাকচিং, থৌবল, জিরিবাম, বিষ্ণুপুর।  আট জেলাতেই কার্ফু জারি হয়েছে। পাঁচদিনের জন্য ইন্টারনেট পরিষেবা বাতিল ঘোষণা করেছে সরকার।

মেইতেই সম্প্রদায়ের দাবি—তফসিলি উপজাতি তকমা দিতে হবে। রাজ্যের বিজেপি সরকারকে সেই দাবি বিবেচনা করার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। আর এই দাবির বিরোধিতায় সরব হয় নাগা এবং কুকি উপজাতিরা। তা নিয়েই আগুন জ্বলছে উত্তর–পূর্বের ছোট্ট রাজ্য মণিপুর। বুধবার রাত থেকে ভয়ঙ্কর চেহারা নেয় উপজাতি ও মেইতেই সম্প্রদায়ের সংঘর্ষ। ইম্ফল, চূড়াচাঁদপুর এবং কাংপোকপিতে হিংসা ছড়ায়। ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয় সরকারি দফতর, আবাসন। শয়ে শয়ে বাড়িতে অগ্নিসংযোগ করার অভিযোগ উঠেছে। পরিস্থিতি অগ্নিগর্ভ হতেই সেনা নামাতে দেরি করেনি মণিপুর সরকার। রাজ্যের আট জেলায় কার্ফু জারি করেছে প্রশাসন। বৃহস্পতিবার হিংসা দমন করতে বিক্ষোভকারীদের দেখামাত্র গুলির (শ্যুট অ্যাট সাইট) নির্দেশ জারি করেছে প্রশাসন। আর এবার এই নিয়েই টুইট করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রকাশ করলেন উদ্বেগ।

মণিপুরের হিংসা ঠেকাতে প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দৃষ্টি আকর্ষণ করে টুইট করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই পরিস্থিতিতে তৃণমূল কংগ্রেস সাংসদ সৌগত রায় খোঁচা দিতে ছাড়েননি। এখন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী কী বলবেন?‌ তা নিয়ে তিনি প্রশ্ন তুলেছেন। এমনকী বাংলায় এমন ঘটনা ঘটলে তিনি কী করতেন?‌ সেটা জানতে চেয়েছেন। যদিও এটা রাজনীতি করার সময় নয় বলে মনে করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ঠিক কী লিখেছেন মুখ্যমন্ত্রী?‌ এদিকে এই ঘটনা নিয়ে তিনি যে উদ্বিগ্ন সে কথা রয়েছে তাঁর টুইটে এবং দিয়েছেন বার্তাও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, ‘‌মণিপুরের পরিস্থিতি নিয়ে আমি গভীরভাবে উদ্বিগ্ন। এটা রাজনীতি করার সময় নয়। রাজনীতি ও নির্বাচন অপেক্ষা করতে পারে। কিন্তু আমাদের সুন্দরী মণিপুরকে আগে রক্ষা করতে হবে। তাই মণিপুরকে রক্ষা করতে, শান্তি ফিরিয়ে আনার ব্যাপারে আমি প্রধানমন্ত্রী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। আমি মণিপুরের ভাই–বোনেদের কাছে একতা, শান্তি ও সম্প্রীতি রাখার আবেদন জানাচ্ছি।’‌

আর কী জানা যাচ্ছে?‌ অন্যদিকে মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের সঙ্গে ইতিমধ্যেই কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই সংঘর্ষের জেরে ইতিমধ্যেই আট জেলায় কার্যত নিয়ন্ত্রণ হারিয়েছে প্রশাসন। তার মধ্যে তিনটি জেলা উপজাতি অধ্যুষিত— চূড়াচাঁদপুর, কাংপোকপি এবং তেংনৌপাল। বাকি জেলাগুলি হল— ইম্ফল পশ্চিম, কাকচিং, থৌবল, জিরিবাম, বিষ্ণুপুর। এই আট জেলাতেই কার্ফু জারি হয়েছে। পাঁচদিনের জন্য গোটা রাজ্যে ইন্টারনেট পরিষেবা বাতিল ঘোষণা করেছে সরকার। তার মধ্যেই কাংপোকপি জেলায় পুলিশের গুলিতে মৃত্যু হয়েছে এক তরুণ ফুটবলারের। নাম মাংমিনজোই হাওকিপ (২০)।

বাংলার মুখ খবর

Latest News

ভারতেই ফিরলেন! তবে আইএসএল নয়, আইলিগের ক্লাব ইন্টার কাশীর কোচ হলেন হাবাস চার পুলিশকর্মীর উপর ধারালো অস্ত্র দিয়ে আক্রমণ, চোপড়ায় অভিযানে গিয়ে শিকার হামলার কুণ্ডলীতে থাকলে এই যোগ, ব্যক্তি হয় ধনবান, অর্থ সম্পদ সমৃদ্ধিতে পূর্ণ থাকে জীবন অভিষেকের অফিসের বেসমেন্টে ধোঁয়া! ক্যামাক স্ট্রিটে অপারেশন শুরু দমকলের খনিজের ওপর সেস বসানোর মামলায় শীর্ষ আদালতে ধাক্কা খেল কেন্দ্র, লাভ হবে বাংলার? বাজেটের পর ভারতে সস্তা ক্যানসার চিকিৎসা! উপকৃত হবে AstraZeneca বিবাহিত জাভেদকে বিয়ে, শরীরিক সমস্যায় হতে পারেননি মা! কষ্টের কথা বললেন শাবনা আজমি অলিম্পিক ইভেন্টে হাজির নিতা আম্বানি, অভ্যর্থনা জানালেন ইমানুয়েল ম্যাক্রোঁ ‘রানিকে খুব মিস করব…’, আবেগঘন অভিকা! হঠাৎ বন্ধ তোমাদের রানি, বদলি তেঁতুলপাতা মালদায় তৃণমূলের ‘‌শুদ্ধিকরণ’‌, মুখ্যমন্ত্রীর ছবি হাতে মানুষের দুয়ারে কাউন্সিলর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.