বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শর্তসাপেক্ষে ছাড়পত্র পেল দক্ষিণেশ্বর–নোয়াপাড়া মেট্রোপথ, উদ্বোধন করতে পারেন মোদী
দক্ষিণেশ্বর মেট্রো স্টেশন। ফাইল ছবি
দক্ষিণেশ্বর মেট্রো স্টেশন। ফাইল ছবি

শর্তসাপেক্ষে ছাড়পত্র পেল দক্ষিণেশ্বর–নোয়াপাড়া মেট্রোপথ, উদ্বোধন করতে পারেন মোদী

  • অনভিজ্ঞ নয়, এই রুটে মেট্রো চালাবেন অভিজ্ঞ, প্রশিক্ষিত এবং ন্যূনতম জুনিয়র অ্যাডমিনিস্ট্রেটিভ গ্রেডে কাজ করা চালকরা।

নোয়াপাড়া–দক্ষিণেশ্বর মেট্রো চালু হওয়া এখন শুধুই সময়ের অপেক্ষা। ইতিমধ্যে কলকাতা মেট্রোর নর্থ–সাউথ লাইনে নবতম সংযোজন এই রুটে যাত্রী পরিবহণের জন্য রেলওয়ে সেফটি কমিশনারের ছাড়পত্র পেয়ে গিয়েছে মেট্রো কর্তপক্ষ। তাঁরা জানিয়েছেন, এবার শুধু রেল বোর্ডের অনুমোদনের অপেক্ষা। তা মিললেই ওই পথ আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হবে।

মেট্রো সূত্রে জানা গিয়েছে, বুধবার সন্ধ্যায় সেফটি কমিশনারের (মেট্রো সার্কল) অনুমতিপত্র এসে পৌঁছেছে মেট্রো ভবনে। তবে কিছু শর্তও রেখেছেন মেট্রো সার্কলের সেফটি কমিশনার শৈলেশকুমার পাঠক। যাত্রী পরিষেবা, সিগন্যালিং, রেক রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে কিছু সতর্কতার পাশাপাশি ওই মেট্রো–পথে ঘণ্টায় সর্বাধিক ৮০ কিলোমিটার গতিতে মেট্রো চালানোর নির্দেশ দিয়েছেন সেফটি কমিশনার। অনভিজ্ঞ নয়, এই রুটে মেট্রো চালাবেন অভিজ্ঞ, প্রশিক্ষিত এবং ন্যূনতম জুনিয়র অ্যাডমিনিস্ট্রেটিভ গ্রেডে কাজ করা চালকরা।

একইসঙ্গে অগ্নিনির্বাপন ব্যবস্থা আরও দৃঢ় করতে প্রয়োজনীয় কিছু ব্যবস্থা নেওয়ার পরামর্শও দিয়েছেন কমিশনার। আপৎকালীন পরিস্থিতিতে যাত্রীদের বেরিয়ে আসার জন্য স্টেশনে উপযুক্ত পথ–নির্দেশিকা রাখার কথা বলা হয়েছে। নোয়াপাড়া ও দক্ষিণেশ্বর— এই দুটি স্টেশনে আপৎকালীন পরিস্থিতি মোকাবিলায় ইমার্জেন্সি ট্রিপ সুইচে বিশেষ অডিয়ো অ্যালার্ম বসানোর কথা বলেছেন কমিশনার।

তাঁর আরও পরামর্শ, আগামী তিন মাসের মধ্যে ‘ডেটা লগার’ বসানোর কাজ শেষ করতে হবে। যার মাধ্যমে ট্রেনের অবস্থান জানা যায়। আর আগামী ৬ মাসের মধ্যে কার্যকর করতে হবে ট্রেন প্রোটেকশন ওয়ার্নিং সিস্টেম।

এদিকে, নোয়াপাড়া–দক্ষিণেশ্বর মেট্রোপথ উদ্বোধন করতে বাংলায় আসতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সূত্রের খবর, রাজ্য বিধানসভা নির্বাচনের মুখে নোয়াপাড়া–দক্ষিণেশ্বর মেট্রো প্রকল্প চালু হতে পারে সপ্তাহখানেকের মধ্যে। আর সেই কাজের অগ্রগতির ব্যাপারে ইতিমধ্যে খোঁজ–খবর নেওয়া শুরু করেছে প্রধানমন্ত্রীর দফতর। জানা গিয়েছে, নিজে উপস্থিত থেকে বা ভার্চুয়াল মাধ্যমে এই মেট্রোপথের উদ্বোধন করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বন্ধ করুন