বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রইল মাধ্যমিক, HS, তবে বদলে গেল পরীক্ষার ধরণ, নতুন শিক্ষানীতি চালু শনিবার থেকেই

রইল মাধ্যমিক, HS, তবে বদলে গেল পরীক্ষার ধরণ, নতুন শিক্ষানীতি চালু শনিবার থেকেই

প্রতীকী ছবি (Saikat Paul)

কেন্দ্রের শিক্ষানীতির প্রায় কোনও সুপারিশই মানল না কেন্দ্র। পঞ্চম থেকে অষ্টম শ্রেণিতে ত্রিভাষা নীতি। শিক্ষকদের গ্রামে পড়াতে যাওয়া হল বাধ্যতামূলক। 

কেন্দ্রের প্রায় সমস্ত সুপারিশ প্রত্যাখ্যান করে শনিবার থেকে রাজ্যে লাগু হল নতুন শিক্ষানীতি। এদিন গেজেট নোটিফিকেশন প্রকাশ করে জানানো হয়েছে শনিবার থেকেই কার্যকর হবে নতুন শিক্ষানীতি। এই শিক্ষানীতিতে তেমন কোনও ফেরবদল না থাকলেও বদল আসছে পরীক্ষা পদ্ধতিতে। শিক্ষক বদলির ক্ষেত্রেও বদল করা হয়েছে কিছু নিয়ম কানুন।

কেন্দ্রের শিক্ষানীতিতে গেরুয়াকরণের চেষ্টা হয়েছে, এই অভিযোগ তুলে নিজেরাই শিক্ষানীতি বানিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তাতে নামমাত্র কেন্দ্রের সুপারিশ মানা হয়েছে। রাজ্যের শিক্ষাবিদরা নিজেদের মধ্যে আলোচনা করে তৈরি করেছেন বাকি অংশ। শুক্রবার ১৬৩ পাতার শিক্ষানীতি প্রকাশ করে সরকার। শনিবার তার গেজেট নোটিফিকেশন জারি হয়েছে। এদিন থেকেই কার্যকর হয়েছে নতুন শিক্ষানীতি।

নতুন শিক্ষানীতি অনুসারে অঙ্গনওয়াড়ি শিক্ষার ওপর জোর দেওয়া হয়েছে। তার পর এক বছরের প্রাক প্রাথমিক ও চার বছর প্রাথমিক শ্রেণিতে পড়তে হবে ছাত্রছাত্রীদের। এর পর পঞ্চম থেকে অষ্টম শ্রেণির পড়াশুনো হবে সেমেস্টার পদ্ধতিতে। এই চার বছর বাংলা ও ইংরাজি ছাড়াও আরও একটি ভাষা পড়তে হবে ছাত্রছাত্রীদের। নবম – দশম নিয়ে হবে মাধ্যমিক। তবে সেক্ষেত্রেও জারি থাকবে সেমেস্টার পদ্ধতি। এর পর একাদশ – দ্বাদশ নিয়ে উচ্চ মাধ্যমিকও হবে সেমেস্টার পদ্ধতিতে। এক্ষেত্রে MCQ ধাঁচে হবে প্রশ্নপত্র। কেন্দ্রের শিক্ষানীতিতে দশম শ্রেণির বোর্ড পরীক্ষা তুলে দেওয়ার সুপারিশ করা হয়েছিল। তবে তা মানেনি রাজ্য সরকার। দ্বাদশ শ্রেণি পাশ করলে স্কুলে স্কুলে হবে গ্রাজুয়েশন সেরিমনি।

স্নাতকের ক্ষেত্রের শুধুমাত্র ৪ বছরের অনার্স কোর্সের সুপারিশ গ্রহণ করেছে রাজ্য। প্রাত প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়ার যাবতীয় শিক্ষাগত অগ্রগতি বাংলার শিক্ষা পোর্টালের মাধ্যমে জমা থাকবে সরকারের কাছে।

রাজ্যের স্কুলগুলিতে শিক্ষকের সংকট মেটাতেও পদক্ষেপ করা হয়েছে শিক্ষানীতিতে। সেজন্য শিক্ষকদের চাকরিজীবনের ৫ বছর গ্রামের স্কুলে পাঠদান বাধ্যতামূলক করা হয়েছে। এজন্য শহরের স্কুলগুলি থেকে গ্রামের স্কুলে শিক্ষকদের বদলি করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

নতুন শিক্ষানীতিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় বাড়ানোর ওপর জোর দেওয়া হয়েছে। একই প্রতিষ্ঠানে নার্সিং ও প্যারামেডিক্যাল কোর্স চালুর সুপারিশ করা হয়েছে।

 

বাংলার মুখ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল টসে জিতল Australia , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| ১ কিলো চায়ের দাম ১ লাখ! দার্জিলিং-এ মেলে, পূর্ণিমার রাতের সঙ্গে রয়েছে বিশেষ যোগ চুক্তিভঙ্গ করেছিল পাকিস্তান, নওয়াজ শরিফ স্বীকার করতেই মুখ খুলল ভারত পায়ুপথে সোনা পাচারের চেষ্টা, ধরা পড়ে গেলেন কলকাতার বিমান সেবিকা পিরিয়ডসের দিনগুলিতে অফিস আসতে হবে না, ছুটি চালু সিকিম হাইকোর্টে, বাংলায় কবে হবে? ধাওয়ানের চোট, ঘরের মাঠে ব্যর্থতা, PBKS কে আশার আলো দেখালেন হার্ষাল-শশাঙ্করা বিয়ের আগে অন্তঃসত্ত্বা মেয়ে, দু-বছর পর হার্দিক ও নাতির মুখ দেখেন নাতাশার বাবা-মা ২৫,০০০ টাকা ফাইন, LPG গ্যাসের দাম, আধার- জুন থেকে কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? পৈত্রিক জমির ধান বিক্রি করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী, কত টাকা হল?

Latest IPL News

টাকার জন্য অধিনায়ককে ছেড়ে দেওয়া, শামির চোট, ঋদ্ধির অফ ফর্ম…GT-র ব্যর্থতার কারণ ভুল দল বাছাই, সঠিক নেতার অভাব, দায়িত্বজ্ঞানহীন ম্যাক্সওয়েল,RCB-র ব্যর্থতার কারণ সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.