বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্য স্বাস্থ্য দফতর কিনল ২০ লাখ প্যাকেট ‘‌ওআরএস’‌, কেনার হিড়িক বাড়লেও কমছে জোগান

রাজ্য স্বাস্থ্য দফতর কিনল ২০ লাখ প্যাকেট ‘‌ওআরএস’‌, কেনার হিড়িক বাড়লেও কমছে জোগান

মানুষজন এই গরম থেকে বাঁচতে ‘‌ওআরএস’‌ কিনে রাখছেন। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সন্তোষ কুমার/হিন্দুস্তান টাইমস)

এই তীব্র গরমের পরিস্থিতিতে কলকাতা, বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুরে চাহিদার থেকে কম জোগান দেখা দিয়েছে। এই আবহে স্বাস্থ্য অধিকর্তা ডা.‌ সিদ্ধার্থ নিয়োগী সব জেলার সঙ্গে বৈঠক করেছেন। আর নির্দেশ দিয়েছেন, যত বেশি পরিমাণ ‘‌ওআরএস’ মজুত করে রাখতে। কারণ হিট স্ট্রোক বা সান স্ট্রোকে একমাত্র দাওয়াই ‘‌ওআরএস’।

এখন স্মার্ট ফোনে সকলেই হোয়াটসঅ্যাপ করে একে অপরকে জিজ্ঞাসা করছেন, গরম কেমন পড়েছে?‌ উত্তরে লেখা হচ্ছে, পরান যায় জ্বলিয়া রে। রাজ্যজুড়ে তাপপ্রবাহ চলছে এটা সবাই অনুভব করছেন। সরকারি স্কুল গরমের জন্য ছুটি ঘোষণা করেছে। পরিস্থিতি দিন দিন ভয়াবহ আকার নিচ্ছে। আর চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী, এখন মানুষজন এই গরম থেকে বাঁচতে ‘‌ওআরএস’‌ কিনে রাখছেন। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, ওষুধের দোকানে এখন মহার্ঘ হয়ে দাঁড়িয়েছে এই ‘‌ওআরএস’‌। এই দাবদাহ কবে কমবে?‌ তা হলফ করে বলতে পারছে না আবহাওয়া দফতরও। সুতরাং ওআরএস কেনার প্রবণতা বাড়ছে।

এদিকে রাজ্য স্বাস্থ্য দফতর গোটা পরিস্থিতি বুঝতে পেরেছে। আর তাই তারা সতর্কতা ব্যবস্থা হিসাবে ২০ লাখ প্যাকেট ‘‌ওআরএস’‌ কিনেছে। খোলা বাজারে ওআরএস–এর চাহিদা এখন তুঙ্গে বেড়েছে। তবে শুধু শহর কলকাতায় বেশি বিক্রি হচ্ছে ওআরএস এমন ব্যাপার নয়। পুরুলিয়া থেকে শুরু করে পশ্চিম মেদিনীপুরে এই ওআরএস বিক্রির প্রবণতা বেড়েছে বলেই খবর। ওরাল রিহাইড্রেশন সল্টের (ওআরএস) গুরুত্ব তুলে ধরতে এবং মানুষকে সচেতন করতে প্রত্যেক বছর ২৯ জুলাই ‘‌ওআরএস দিবস’‌ পালিত হয়। যার প্রধান উদ্দেশ্য— শুধু ডায়েরিয়ার জন্য নয়। শরীরে জলের ঘাটতি কাটিয়ে উঠতে ওআরএসের গুরুত্ব সম্পর্কে সচেতন করা। সেখানে জুলাই মাসের আগেই মহার্ঘ হয়ে উঠেছে ‘‌ওআরএস’‌।

আরও পড়ুন:‌ আবার সমাবর্তন স্থগিত রাখার সিদ্ধান্ত রাজ্যপালের, চাপে পশ্চিমবঙ্গ রাজ্য বিশ্ববিদ্যালয়

অন্যদিকে এই ‘‌ওআরএস’ রাজ্যে সরবরাহ বাড়াতে ওষুধ কোম্পানির সঙ্গে যোগাযোগ করতে শুরু করেছে ওষুধের ডিস্ট্রিবিউটাররা। এই বিষয়ে বেঙ্গল কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট অ্যাসোসিয়েশনের রাজ্য সভাপতি শঙ্খ রায়চৌধুরী বলেন, ‘‌একমাসে রাজ্যের খোলা বাজারে রেকর্ড পরিমাণ ‘‌ওআরএস’ বিক্রি হয়েছে। স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী, সরকারি এবং বেসরকারি উদ্যোগে দু’‌সপ্তাহে কোটি টাকার ‘‌ওআরএস’ বিক্রি হয়েছে নানা কোম্পানির।’‌ ন্যাশনাল হেলথ পোর্টাল অনুযায়ী, ওআরএস অর্থ ওরাল রিহাইড্রেশন সল্ট। যা শরীরে ইলেক্ট্রোলাইটের ঘাটতি পূরণ করে। এতে জলের অভাব পূরণ হয়। সোডিয়ামের সঙ্গে গ্লুকোজ এবং জল তীব্র ডায়েরিয়া ও ডিহাইড্রেশনের জন্য সবচেয়ে কার্যকর চিকিৎসা।

এছাড়া এই তীব্র গরমের পরিস্থিতিতে কলকাতা, বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুরে চাহিদার থেকে কম জোগান দেখা দিয়েছে। আর তাতেই সমস্যা তৈরি হয়েছে। এই আবহে স্বাস্থ্য অধিকর্তা ডা.‌ সিদ্ধার্থ নিয়োগী সব জেলার সঙ্গে বৈঠক করেছেন। আর নির্দেশ দিয়েছেন, যত বেশি পরিমাণ ‘‌ওআরএস’ মজুত করে রাখতে। কারণ হিট স্ট্রোক বা সান স্ট্রোকে একমাত্র দাওয়াই ‘‌ওআরএস’। ইতিমধ্যেই পুলিশ জেলাগুলিকে এবং সংশোধনাগারে ‘‌ওআরএস’ পাঠানো হয়েছে। জেলা স্বাস্থ্য দফতর এই কাজ করেছে। ওআরএস হচ্ছে সোডিয়াম ক্লোরাইড বা সাধারণ লবণ, ট্রাইসোডিয়াম সাইট্রেট এবং পটাসিয়াম ক্লোরাইড–সহ তিন ধরনের নুনের সংমিশ্রণ।

বাংলার মুখ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল 3 ওভার শেষে Namibia-র স্কোর 12/1 কানে গ্রাঁ প্রিঁ জিততেই পায়েলের প্রশংসা মোদীর, খোঁচা দিয়ে শশী থারুর লিখলেন কী? UPI, ডিজিটাল পেমেন্ট, ক্রেডিট কার্ডের ব্যবসায় পা রাখবে আদানি: Report রঘুরাম রাজন কি কংগ্রেসে যোগ দিচ্ছেন? 'আসলে আমার স্ত্রী…' মালদার তিন যুবক নিখোঁজ, ভিন রাজ্যে কাজ করতে গিয়ে আর ফেরেননি, উৎকণ্ঠায় পরিবার ষষ্ঠ দফায় বাংলার কোন কেন্দ্রে সবথেকে বেশি ভোট? দেশ জুড়ে কত পড়ল, সব জানাল কমিশন মিস্টার & মিসেস মাহিতে মুগ্ধ সোহা-নেহারা, রাজকুমার-জাহ্নবীর ছবি দেখে কী বললেন? রেমালের তাণ্ডবে কোথাও ধস, কোথাও দুর্ঘটনা! উত্তর পূর্বে মৃত্যু ৩২ জনের ইয়ে ক্যায়সে 'পরমাত্মা' হ্যায়? আদানিকে সাহায্য করতে…মোদীকে তীব্র খোঁচা রাহুলের

Latest IPL News

যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.