বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বাড়ল উচ্চমাধ্যমিকের রেজিস্ট্রেশনের সময়সীমা, পড়ুয়াদের লেট ফাইনের ব্যবস্থাও থাকছে

বাড়ল উচ্চমাধ্যমিকের রেজিস্ট্রেশনের সময়সীমা, পড়ুয়াদের লেট ফাইনের ব্যবস্থাও থাকছে

উচ্চমাধ্যমিকের রেজিস্ট্রেশন।  (Sudipta Banerjee)

আর জাতীয় শিক্ষানীতি নিয়ে বিস্তর বিতর্কের মাঝে শিক্ষাবিদদের আলোচনা সাপেক্ষে রাজ্যের নয়া শিক্ষানীতি প্রকাশিত হয়েছে। তাতে আবার জাতীয় শিক্ষানীতির কয়েকটি প্রস্তাব গৃহীত হয়েছে। সেখানে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পঠনপাঠন এবং পরীক্ষা ব্যবস্থায় রদবদলের উল্লেখ রয়েছে। 

উচ্চমাধ্যমিক পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশনের সময়সীমা বাড়ল। ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল ফর হায়ার সেকেন্ডারি এডুকেশন এই সিদ্ধান্ত নিয়েছে। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত তা বাড়ানো হয়েছে। এমনকী তা নিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে কাউন্সিলের পক্ষ থেকে। তবে এই সময়সীমা পর্যন্ত রেজিস্ট্রেশন করতে ‘লেট ফাইন’ দিতে হবে। অর্থাৎ দেরী করার জন্য অর্থদণ্ড। সুতরাং কাউন্সিলের বিজ্ঞপ্তি অনুযায়ী, ৩০ নভেম্বর তারিখই উচ্চমাধ্যমিকের রেজিস্ট্রেশনের শেষ দিন। কারণ আর এই সময়সীমা বাড়ানো হবে না বলে জানিয়েছে কাউন্সিল। একইসঙ্গে উচ্চমাধ্যমিক কাউন্সিল জানিয়েছে, কোনও অবস্থাতেই অফলাইনে রেজিস্ট্রেশনের কোনও অনুরোধ গ্রাহ্য করা হবে না।

এদিকে এই বিজ্ঞপ্তি অনুযায়ী, ৩০ নভেম্বর মাঝরাত পর্যন্ত অনলাইনে উচ্চমাধ্যমিকের রেজিস্ট্রেশনের ফর্ম পূরণ করা যাবে। পড়ুয়াদের রেজিস্ট্রেশনের এটাই শেষ সুযোগ। এই সময়সীমা শেষের পর অফলাইনে রেজিস্ট্রেশনের কোনও আবেদন করলেও তা গ্রাহ্য করা হবে না। রেজিস্ট্রেশনের সময়সীমা বৃদ্ধির জেরে পিছিয়ে দেওয়া হয়েছে অনলাইনে চেকলিস্ট জমা দেওয়ার পূর্বনির্ধারিত সূচি। এই বিষয়ে জানানো হয়েছে, ২০ নভেম্বরের বদলে ৩০ নভেম্বর থেকে শুরু হবে এই প্রক্রিয়া। যা চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত। সুতরাং যা করতে হবে তা অত্যন্ত তাড়াতাড়ি।

অন্যদিকে সংশ্লিষ্ট সময়ের মধ্যে আবার স্কুলে প্র্যাকটিক্যাল পরীক্ষাও শুরু হবে। সুতরাং যে সমস্ত স্কুলে এখনও রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হয়নি তাদের তা করে ফেলতে হবে। না হলে তাদের সমস্যায় পড়তে হতে পারে। এই বিজ্ঞপ্তি প্রকাশ পাওয়ার পর তড়িঘড়ি কাজ করতে উদ্যোগী হয়েছে ছাত্রছাত্রীরা। অভিভাবকরাও বাড়তি নজর রাখছেন এই বিষয়টির উপর। কারণ রেজিস্ট্রেশনের সময়সীমা আগেও বাড়িয়েছিল উচ্চমাধ্যমিক কাউন্সিল। ২ নভেম্বর পর্যন্ত সেটা করা হয়েছিল। তখন পর্যন্ত কোনও জরিমানা লাগেনি। কিন্তু ৩০ নভেম্বর পর্যন্ত বর্ধিত সীমায় জরিমানা দিতে হবে।

আরও পড়ুন:‌ জ্যোতিপ্রিয় মল্লিকের জেল হেফাজত, নির্দেশ দিলেন ব্যাঙ্কশাল কোর্টের বিচারক

আর জাতীয় শিক্ষানীতি নিয়ে বিস্তর বিতর্কের মাঝে শিক্ষাবিদদের আলোচনা সাপেক্ষে রাজ্যের নয়া শিক্ষানীতি প্রকাশিত হয়েছে। তাতে আবার জাতীয় শিক্ষানীতির কয়েকটি প্রস্তাব গৃহীত হয়েছে। সেখানে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পঠনপাঠন এবং পরীক্ষা ব্যবস্থায় রদবদলের উল্লেখ রয়েছে। বিকাশ ভবনের পক্ষ থেকে ১৭৮ পাতার রাজ্য শিক্ষানীতি ২০২৩ সালের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নবম–দশম শ্রেণির পঠনপাঠন শেষে হবে মাধ্যমিক পরীক্ষা। একাদশ–দ্বাদশ শ্রেণিতে আবার সেমেস্টার পদ্ধতিতে পরীক্ষা নিতে আগ্রহী উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

কলোরাডো প্রাইমারি ব্যালট মামলায় মার্কিন সুপ্রিম কোর্টের রায় ট্রাম্পের পক্ষে! ধরমশালাতে পাহাড়ের কোলে ছুটির মেজাজে জেমস অ্যান্ডারসন, উপভোগ করলেন ‘রিকভারি ডিপ’ ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল আম্বানিদের অনুষ্ঠানে মেয়ের মুখ দেখালেন রানি! জন্মের ৮ বছর পর দেখা মিলল আদিরার ভরা রাস্তায় অ্যাসিড হামলা! কর্ণাটকে আহত ৩ ছাত্রী, গ্রেফতার অভিযুক্ত যুবক সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল হাফিজকে সরানো হলে, ওয়াহাব রিয়াজকে কেন নয়? PCB-এর সিদ্ধান্ত নিয়ে বিস্ফোরক ইনজামাম ২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.