বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Durga Puja 2022: ‘‌ন্যূনতম সৌজন্যটুকুও দেখায়নি মোদী সরকার’‌, আক্ষেপ প্রকাশ তপতীদেবীর

Durga Puja 2022: ‘‌ন্যূনতম সৌজন্যটুকুও দেখায়নি মোদী সরকার’‌, আক্ষেপ প্রকাশ তপতীদেবীর

ইতিহাস গবেষক তপতী গুহঠাকুরতা–কে সম্মানিত করলেন বাংলার মুখ্যমন্ত্রী।

১ সেপ্টেম্বর কলকাতার রেড রোডে ইউনেস্কোকে ধন্যবাদজ্ঞাপন অনুষ্ঠানের মঞ্চে মুখ্যমন্ত্রী তপতীদেবীকে উপযুক্ত সম্মানে ভূষিত করেন। তাঁকে উত্তরীয়, ডোকরার বড় দুর্গামূর্তি দিয়ে বিশেষ সম্মানে ভূষিত করা হয়েছিল। তখনই বাংলার পুজোকে বিশ্বজনীন করে তুলতে উদ্যোগ নিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলার দুর্গাপুজোকে ইউনেস্কো ইনট্যানজিবল কালচারাল হেরিটেজের তকমা দিয়েছে। তার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পথে নেমেছিলেন বর্ণাঢ্য শোভাযাত্রা নিয়ে। তখন বিজেপির পক্ষ থেকে বলা হয়েছিল, কেন্দ্রীয় সরকার না থাকলে এই তকমা জুটত নাকি। এই সবকিছুর কৃতিত্ব কেন্দ্রের। রাজ্য নিজের নামে চালানোর চেষ্টা করছে। তারপর দেখা যায় এই স্বীকৃতির পিছনে যিনি রয়েছেন সেই ইতিহাস গবেষক তপতী গুহঠাকুরতা–কে সম্মানিত করলেন বাংলার মুখ্যমন্ত্রী। তাতে তিনি আনন্দিত হলেও অভিমান ঝড়ে পড়ল নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে। সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে তিনি জানিয়েছেন তাঁর অভিমান–ক্ষোভের কথা।

ঠিক কী বলেছেন ইতিহাস গবেষক?‌ ওই সর্বভারতীয় সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তপতীদেবী আক্ষেপ করে বলেন, ‘‌আমাকে এবং আমার টিমকে ধন্যবাদ জানানোর মতো ন্যূনতম সৌজন্যটুকুও দেখায়নি মোদী সরকার।’‌ আর এই মন্তব্য এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে পড়েছে। তাতে বঙ্গ–বিজেপির নেতাদের অস্বস্তি চরমে উঠেছে। এমনকী এই ইস্যুতে মুখে কুলুপ এঁটেছেন তাঁরা। শমীক ভট্টাচার্য, শুভেন্দু অধিকারী, দিলীপ ঘোষ এবং সুকান্ত মজুমদার এই সরকারের সমালোচনা করেছিলেন। যখন স্বয়ং মুখ্যমন্ত্রী বর্ণাঢ্য শোভাযাত্রা করেছিলেন।

ঠিক কী জানা যাচ্ছে?‌ বাংলার দুর্গোপুজোকে ইউনেস্কোর দরবারে স্বীকৃতি আদায়ের জন্য কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রক ইতিহাসবিদ তপতী গুহঠাকুরতার দ্বারস্থ হয়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে গবেষণা করেছেন তিনি। কৃতী অধ্যাপক তপতী গুহঠাকুরতা কলকাতার সেন্টার ফর সোশ্যাল স্টাডিজে দীর্ঘদিন কাজও করেছেন। কলকাতার ঐতিহ্য, ইতিহাস বিষয় নিয়ে গবেষণা করেছেন তিনি। আর তাঁর গবেষণাই ইউনেস্কো কর্তাদের কাছে বিশ্বাসযোগ্য করে তুলেছিল। ২০২১ সালে ইউনেস্কো জানিয়ে দেয়, দুর্গাপুজোর সঙ্গে বাঙালির এবং মানবতার গভীরতা অনুধাবন করে এই পুজোকে ঐতিহ্যের তকমা দেওয়া হচ্ছে। তখনই বাংলার পুজোকে বিশ্বজনীন করে তুলতে উদ্যোগ নিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কী নিয়ে আক্ষেপ তপতীদেবীর?‌ ১ সেপ্টেম্বর কলকাতার রেড রোডে ইউনেস্কোকে ধন্যবাদজ্ঞাপন অনুষ্ঠানের মঞ্চে মুখ্যমন্ত্রী তপতীদেবীকে উপযুক্ত সম্মানে ভূষিত করেন। তাঁকে উত্তরীয়, ডোকরার বড় দুর্গামূর্তি দিয়ে বিশেষ সম্মানে ভূষিত করা হয়েছিল। আর এই তপতীদেবীই উৎসবের মরশুমে অভিমানের কথা শুনিয়ে সংবাদমাধ্যমে বলেন, ‘‌এসব নিয়ে রাজনৈতিক তরজা চলছে, তাতে আমি অবাক হইনি। মনে রাখবেন, সমস্ত রাজনীতিকের সাফল্যের পিছনেই ভাল গবেষণার কাজ ও মেধাবীদের ভূমিকা থাকে। কিন্তু এটাই দুর্ভাগ্যজনক যে এত বড় একটা সাফল্যের পরও সংস্কৃতি মন্ত্রকের পক্ষ থেকে কেউ আমাদের একটা ধন্যবাদসূচক বার্তাও পাঠাল না।’‌

বাংলার মুখ খবর

Latest News

USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন ছবির মেয়েটি বলিউডের মস্ত অভিনেত্রী, রয়েছে বাংলার যোগও, চিনতে পারছেন? KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের

Latest IPL News

KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.