বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভ্যাকসিনের অভাবে অপারগ পৌরনিগম, কলকাতায় টানা ৪ দিন বন্ধ প্রথম ডোজের টিকাকরণ
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

ভ্যাকসিনের অভাবে অপারগ পৌরনিগম, কলকাতায় টানা ৪ দিন বন্ধ প্রথম ডোজের টিকাকরণ

  • টিকার আকালের জেরে গত শুক্রবার থেকে কলকাতায় পৌরনিগমের ক্যাম্পে শুধুমাত্র দ্বিতীয় ডোজের টিকা মিলছে।

জুনের শেষ লগ্ন থেকে দেশ জুড়ে শুরু হয়েছে সকল প্রাপ্ত বয়স্কদের বিনামূল্যে টিকা দেওয়ার কর্মসূচি। তবে টিকার অভাবে পশ্চিমবঙ্গে সেই টকাকরণ কর্মসূচি চালু হয়নি। কবে চালু হবে, তাও কারোর জানা নেই। এর মাঝে আরও খারাপ হল পরিস্থিতি। টিকার আকালের জেরে গত শুক্রবার থেকে কলকাতায় পৌরনিগমের ক্যাম্পে শুধুমাত্র দ্বিতীয় ডোজের টিকা মিলছে। মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম শনিবার জানিয়ে দিয়েছেন, টিকার আকালের জেরে মঙ্গলবারের আগে প্রথম ডোজের টিকাকরণ শুরু করা সম্ভব নয়।

উল্লেখ্য, জুলাই মাসে কেন্দ্র পশ্চিমবঙ্গকে ৯০ লক্ষ টিকা দেবে বলে জানিয়েছিল। কিন্তু টিকার জোগানের সঙ্গে তাল মিলিয়ে চাহিদা মেটাতে পারছে না রাজ্য সরকার। এর আগেও কলকাতায় টিকার প্রথম ডোজ দেওয়া বন্ধ রাখা হয়েছিল কলকাতায়। এই আবহে ফের ৪ দিন কলকাতায় বন্ধ থাকছে প্রথম ডোজের টিকাকরণ। ফিরহাদ হাকিম জানান, রবিবার ও সোমবার পুরসভা ছুটি থাকছে। তাই এই দুই দিন টিকাকরণ হবে না পৌরনিগমের ক্যাম্পে। যার অর্থ, টানা চারদিন শহরে প্রথম ডোজের টিকাকরণ বন্ধ।

ফিরহাদ হাকিম এই পরিস্থিতির জন্যে সরাসরি কেন্দ্রকে দায়ী করে দাবি করেন, কেন্দ্র পর্যাপ্ত পরিমাণ টিকা পাঠাচ্ছে না। এর জেরেই এমন পরিস্থিতির সম্মুখীন হতে হচ্ছে কলকাতাকে। টিকার সরবরাহ না বাড়লে পরিস্থিতি সামলা দেওয়া কঠিন বলেও মন্তব্য করেন ফিরহাদ।

এদিকে শনিবার ফের একবার দেবাঞ্জন কাণ্ড নিয়ে মুখ খোলেন ফিরহাদ। বলেন, 'বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রীর নির্দেশে বিশেষ তদন্তকারী দল গঠন করা হয়েছে। তারা তদন্ত চালাচ্ছে। অভিযুক্তদের বিরুদ্ধে খুনের মামলা রুজু করেছে কলকাতা পুলিশ। হাইকোর্টও বর্তমানে পুলিশের তদন্ত নিয়ে সন্তুষ্ট বলে জানিয়েছে।'

বন্ধ করুন