বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > হানিট্র্যাপড হয়ে পাক গুপ্তচর সংস্থাকে ভারতের নথি পাচার? যুবককে ধরল কলকাতা পুলিশ

হানিট্র্যাপড হয়ে পাক গুপ্তচর সংস্থাকে ভারতের নথি পাচার? যুবককে ধরল কলকাতা পুলিশ

গ্রেফতার ব্যক্তি। ছবি সূত্র কলকাতা পুলিশ।

শুক্রবার ওই  ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। ৩৬ বছর বয়সি ভক্ত বংশী ঝা জাতীয় নিরাপত্তা সংক্রান্ত অনেক তথ্য পাকিস্তানি গোয়েন্দা সংস্থার কাছে পাঠাচ্ছিল। ধৃত বিহারের দারভাঙার বাসিন্দা। এসটিএফের দাবি, ভক্ত বংশী ঝায়ের সঙ্গে পাকিস্তানি গোয়েন্দা সংস্থাগুলির সরাসরি যোগাযোগ রয়েছে। 

পাকিস্তানি গোয়েন্দা সংস্থার সঙ্গে সরাসরি যুক্ত থাকার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করল কলকাতা পুলিশের এসটিএফ। ধৃতের নাম ভক্ত বংশী ঝা। গুপ্তচরবৃত্তির অভিযোগে কলকাতা থেকে গ্রেফতার করা হয়েছে। শনিবার কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার (এসটিএফ) ভি সলোমন নেশাকুমার এই তথ্য জানিয়েছেন। পাকিস্তানি গোয়েন্দা সংস্থার কাছে দেশের নিরাপত্তা সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য ওই ব্যক্তি পাঠিয়েছে বলে জানতে পেরেছে এসটিএফ।

আরও পড়ুন: কলকাতা পুলিশের তথ্যে বাংলাদেশে গ্রেফতার ভারতীয় আল–কায়েদার নেতা-রিপোর্ট

যুগ্ম কমিশনার জানান, শুক্রবার ওই  ব্যক্তিকে কলকাতা থেকে গ্রেফতার করা হয়েছে। ৩৬ বছর বয়সি ভক্ত বংশী ঝা জাতীয় নিরাপত্তা সংক্রান্ত অনেক তথ্য পাকিস্তানি গোয়েন্দা সংস্থার কাছে পাঠাচ্ছিল। ধৃত বিহারের দারভাঙার বাসিন্দা। এসটিএফের দাবি, ভক্ত বংশী ঝায়ের সঙ্গে পাকিস্তানি গোয়েন্দা সংস্থাগুলির সরাসরি যোগাযোগ রয়েছে। ধৃত দেশবিরোধী কর্মকাণ্ডে জড়িত। তার সম্পর্কে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছে কলকাতা পুলিশের এসটিএফ। তাতে তদন্তকারীরা জানতে পেরেছেন, ভক্ত বংশী ঝা এমন অনেক তথ্য পাকিস্তানে পাঠিয়েছে, যেগুলি দেশের নিরাপত্তার সঙ্গে জড়িত।

এসটিএফ জানিয়েছে, ধৃতকে জিজ্ঞাসাবাদ করলে এ বিষয়ে আরও অনেক তথ্য পাওয়া যাবে। ভি সলোমন নেশাকুমার আরও বলেছেন, যে ধৃত পাকিস্তানের গোয়েন্দা সংস্থার কাছে দেশের নিরাপত্তা সম্পর্কিত অনেক তথ্য ছবি, ভিডিয়ো, অনলাইন চ্যাটের মাধ্যমে পাঠিয়েছে। 

এসটিএফ সূত্রে জানা গিয়েছে, তিন মাস কলকাতায় ছিল ভক্ত। সেই সম্পর্কে তথ্য পাওয়ার পরেই তাকে গ্রেফতারের চেষ্টা চালায় এসটিএফ। ধৃতের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০ বি ধারায় ষড়যন্ত্রের মামলা রুজু করার পাশাপাশি অফিসিয়াল অ্যাক্ট ৩/৯ এর আর/ডব্লিউ ধারায় মামলা রুজু করা হয়েছে। জানা গিয়েছে, ভক্ত বংশী ঝা দিল্লিতে থাকত। গত তিন মাস ধরে সে কলকাতা ও এর আশপাশের এলাকায় সক্রিয় ছিল। একটি কুরিয়ার কোম্পানিতে চাকরি করত ভক্ত বংশী। এর আগে দিল্লিতে থাকার সময় প্রতিরক্ষা এবং গুরুত্বপূর্ণ স্থাপত্যের ছবি তুলে পাক গুপ্তচর সংস্থাকে পাঠিয়েছিল ধৃত। আজ তাকে আদালতে পেশ করা হবে। সেক্ষেত্রে নিজেদের হেফাজতে চেয়ে আবেদন জানাবে এসটিএফ। তদন্তকারীদের দাবি, তাকে জিজ্ঞাসাবাদ করে আরও গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে।

বাংলার মুখ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.