বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘বিশেষ কোড’ দেওয়া প্রশ্নপত্রে মাধ্যমিক পরীক্ষা শুরু, পরীক্ষাকেন্দ্রে শপথবাক্য পাঠ

‘বিশেষ কোড’ দেওয়া প্রশ্নপত্রে মাধ্যমিক পরীক্ষা শুরু, পরীক্ষাকেন্দ্রে শপথবাক্য পাঠ

মাধ্যমিক পরীক্ষা

মাধ্যমিক পরীক্ষার জন্য জেলা থেকে মহকুমা পর্যন্ত পৃথক হেল্পলাইন এবং কন্ট্রোল রুম নম্বর প্রকাশিত হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদ ও শিক্ষা দফতরের হেল্পলাইন চালু আছে। ডিআইদের অফিসে রয়েছে পৃথক নম্বর। মধ্যশিক্ষা পর্ষদের আঞ্চলিক অফিসগুলির জন্যও চলছে পৃথক হেল্পলাইন। মধ্যশিক্ষা পর্ষদের ওয়েবসাইটে নম্বরগুলি রয়েছে।

আজ, শুক্রবার সকাল ৯টা ৪৫ মিনিটে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা। এনরোলমেন্ট সংখ্যা অনুযায়ী, প্রায় ৯ লক্ষ ২৩ হাজার ছাত্রছাত্রীর ২০২৪ সালে পরীক্ষা দিচ্ছে। ২ হাজার ৬৭৫টি কেন্দ্রে এই বছর পরীক্ষা শুরু হয়েছে। ২০২৩ সালের তুলনায় পরীক্ষার্থী বাড়লেও নজরদারির সুবিধা এবং নিরাপত্তার কথা মাথায় রেখে পরীক্ষাকেন্দ্রের সংখ্যা কমানো হয়েছে ১৯২টি। আজকের পরীক্ষায় প্রশ্ন ফাঁস রুখতে শপথবাক্য পাঠ করার নির্দেশ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। মাধ্যমিক পরীক্ষার ইতিহাসে বোর্ডের এই নজিরবিহীন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন শিক্ষক–শিক্ষিকারা।

এদিকে মাধ্যমিক পরীক্ষা চলাকালীন সোশ্যাল মিডিয়ায় প্রশ্নপত্র ফাঁস হওয়া রুখতে অভিনব পদক্ষেপ নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। প্রত্যেকটি প্রশ্নের ক্রমিক নম্বরে লুকিয়ে রয়েছে সংশ্লিষ্ট প্রশ্নপত্রের কোড। তেমন প্রশ্নপত্রই পেয়েছে পরীক্ষার্থীরা। শুরু হয়ে গিয়েছে জীবনের প্রথম বড় পরীক্ষা। প্রশ্নপত্রের ছবি কেউ মোবাইলে তুলে ছড়িয়ে দিলে ক্রমিক সংখ্যা দেখেই সেই পরীক্ষার্থীকে চিহ্নিত করা যাবে। অভিভাবক এবং পরীক্ষার্থীদের জন্য কড়া সতর্কতামূলক বিজ্ঞপ্তি দিয়েছে পর্ষদ। হুঁশিয়ারি দেওয়া হয়েছে, মোবাইল ফোন এবং কোনও নিষিদ্ধ জিনিস নিয়ে পরীক্ষাকেন্দ্রে ধরা পড়লে পরীক্ষাই বাতিল হয়ে যাবে।

কী আছে মধ্যশিক্ষা পর্ষদের শপথবাক্যে? অন্যদিকে পর্ষদের শপথবাক্যে বলা হয়েছে, ‘‌প্রশ্নপত্রের প্রত্যেক পাতায় ক্রমিক নম্বরের কোড লুকনো আছে। যদি কোনও পরীক্ষার্থী পাতার ছবি তোলার চেষ্টা করে সেক্ষেত্রে কে ছবি তুলছে তা পরিষ্কার বোঝা যাবে। আর ওই পড়ুয়ার পরীক্ষা এই বছরের জন্য সম্পূর্ণভাবে বাতিল হয়ে যাবে। প্রশ্নপত্রের লুকানো কোড থেকে এই বিষয়টি অত্যন্ত সহজেই বোঝা যাবে। তাই পরীক্ষার্থীদের আগে থেকে সাবধান করা হচ্ছে।’‌ পরীক্ষা চলাকালীন প্রশ্ন ফাঁস হয়ে যাওয়ার ঘটনা একাধিকবার ঘটেছে। গত কয়েক বছর ধরেই এই বিষয়টি নিয়ে বিব্রত মধ্যশিক্ষা পর্ষদ। নানাভাবে এই প্রবণতা বন্ধ করার চেষ্টা চালিয়ে এবার পদক্ষেপ করেছে তারা।

আরও পড়ুন:‌ আজ থেকে রেড রোডে ধরনায় বসছেন মুখ্যমন্ত্রী, সুর নরম বার্তা এসে পৌঁছল বঙ্গে

আর কী জানা যাচ্ছে?‌ এছাড়া মাধ্যমিক পরীক্ষার জন্য জেলা থেকে মহকুমা পর্যন্ত পৃথক হেল্পলাইন এবং কন্ট্রোল রুম নম্বর আগেই প্রকাশিত হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদ ও শিক্ষা দফতরের হেল্পলাইনও চালু আছে। ডিআইদের অফিসে রয়েছে পৃথক কন্ট্রোল রুম নম্বর। মধ্যশিক্ষা পর্ষদের আঞ্চলিক অফিসগুলির জন্যও চলছে পৃথক হেল্পলাইন। মধ্যশিক্ষা পর্ষদের ওয়েবসাইটে সমস্ত নম্বরগুলি রয়েছে। পরীক্ষা সংক্রান্ত যে কোনও সমস্যায় ফোন করা যাবে। এবার মাধ্যমিক পরীক্ষার সময় দু’ঘণ্টা এগিয়ে এসেছে। সুতরাং টানটান টেনশনে পরীক্ষা দিচ্ছে পরীক্ষার্থীরা।

বাংলার মুখ খবর

Latest News

অনন্ত পরে ৩০ কোটির ঘড়ি! শাহরুখ-রণবীরদের জন্য এই দামের রিস্ট ওয়াচ কিনল আম্বানিরা ট্রাম্পের একদম কানের কাছে বুলেট, অবাক করা ছুবি তুললেন সাংবাদিক, ভাইরাল মুহূর্তে সুয়ারেজের জন্য ইতিহাস লেখা হল না কানাডার, টাইব্রেকারে জিতে কোপায় তৃতীয় উরুগুয়ে Croatia বনাম Germany ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? অনন্ত-রাধিকার রিসেপশনে যাবেন না! গৌরীকে নিয়ে হঠাৎই দেশ ছাড়লেন শাহরুখ ট্রাম্পের ওপর হামলার জন্যে বাইডেনকে দুষলেন মার্কিন ধনকুবের, বড় দাবি করলেন মাস্ক মঞ্চে শুভেন্দু, আদালতের অনুমতিতে রাজভবনের সামনে ধরনা শুরু বিজেপির 'ট্রাম্পকে বাঁচালেন জগন্নাথদেব', ফেরালেন ১৯৭৬-র প্রতিদান,দাবি কলকাতা ইসকনের VP-র গোটা বলিউড আম্বানির বিয়েতে! মন দিয়ে কোথায় বসে কার কীর্তন শুনছেন বিরাট-অনুষ্কা? এটি একটি দুরন্ত দল, আশা করি… ভারতকে সিরিজ জিতিয়ে গম্ভীরকে বড় বার্তা দিলেন শুভমন

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.