বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এবার মাধ্যমিকের মেধাতালিকায় প্রথম দশে ১১৪ জন, কোথায়, কতজন?‌

এবার মাধ্যমিকের মেধাতালিকায় প্রথম দশে ১১৪ জন, কোথায়, কতজন?‌

মাধ্যমিক পরীক্ষার ফলাফল। (ছবি, সৌজন্য পিটিআই)

এবারের মাধ্যমিকের ফলাফল অসম্পূর্ণ নেই। এই বছর পরীক্ষায় পাশের হার ৮৬.৬ শতাংশ। পাশের হারে প্রথম পূর্ব মেদিনীপুর। পূর্ব মেদিনীপুরে পাশের হার ৯৭.৬৩ শতাংশ। কলকাতায় পাশের হার ৯৪ শতাংশ। ছাত্রীদের সংখ্যা এবার ছাত্রদের সংখ্যা থেকে ১১ শতাংশ বেশি হলেও পরীক্ষায় পাশের নিরিখে পিছিয়ে মেয়েরা।

আজ, শুক্রবার প্রকাশিত হল মাধ্যমিক পরীক্ষার ফলাফল। সাংবাদিক বৈঠক করে ফল ঘোষণা করলেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। তিনি জানান, এবারের মাধ্যমিক পরীক্ষায় প্রথম হয়েছেন দু’জন। বাঁকুড়ার রামহরিপুর রামকৃষ্ণ মিশন হাইস্কুলের অর্ণব ঘড়াই এবং বর্ধমান সিএমএস স্কুলের রৌনক মণ্ডল। দু’জনের প্রাপ্ত নম্বর ৬৯৩। ৯৯ শতাংশ নম্বর রয়েছে তাদের রেজাল্টে। তবে বিরল হল, মোট ১১৪ জন পড়ুয়া প্রথম দশে স্থান পেয়েছে।

কেমন হয়েছে মাধ্যমিকের ফল?‌ মধ্যশিক্ষা পর্ষদের তালিকা অনুযায়ী, ৬৯২ নম্বর পেয়ে যুগ্ম দ্বিতীয় হয়েছেন মালদহের কৌশিকী সরকার এবং পশ্চিম মেদিনীপুরের রৌনক মণ্ডল। ৬৯১ নম্বর পেয়ে যুগ্ম তৃতীয় হয়েছেন পশ্চিম বর্ধমানের অনন্যা দাশগুপ্ত এবং পূর্ব মেদিনীপুরের দেবশিখা প্রধান। চতুর্থ হয়েছেন চারজন। তাদের প্রাপ্ত নম্বর ৬৯০। তারা আলিপুরদুয়ার, মালদহ, হুগলির এবং কলকাতার। আর কলকাতা থেকে প্রথম হয়েছে শুতর্ষি ত্রিপাঠী। পঞ্চম হয়েছেন ১১ জন। প্রাপ্ত নম্বর ৬৮৯। ষষ্ঠ হয়েছেন ৬ জন। প্রাপ্ত নম্বর ৬৮৮। সপ্তম হয়েছেন ১০ জন। প্রাপ্ত নম্বর ৬৮৭। অষ্টম হয়েছেন ২২ জন। প্রাপ্ত নম্বর ৬৮৬। নবম হয়েছেন ১৫ জন। প্রাপ্ত নম্বর ৬৮৫। দশম হয়েছেন ৪০ জন। প্রাপ্ত নম্বর ৬৮৪।

এদিকে পরীক্ষার ৭৮ দিনের মাথায় এবার প্রকাশিত হয়েছে ফলাফল। এই বছর মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ৭ মার্চ। পরীক্ষা শেষ হয় ১৬ মার্চ। পূর্ব মেদিনীপুরে পাশের হার সবচেয়ে বেশি। পূর্ব মেদিনীপুর জেলায় সর্বাধিক পাশের হার ৯৭.৬৩ শতাংশ। পাশের হারে দ্বিতীয় কালিম্পং আর কলকাতা রয়েছে চতুর্থ স্থানে। সেখানে পাশের হার ৯৪.৩৬ শতাংশ। এই বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন। তার মধ্যে ছাত্রের সংখ্যা ৫ লক্ষ ৫৯। আর ছাত্রীর সংখ্যা ছিল ৬ লক্ষ ২৬ হাজার ৮০৪ জন।

উল্লেখ্য, এবারের মাধ্যমিকের ফলাফল অসম্পূর্ণ নেই। এই বছর পরীক্ষায় পাশের হার ৮৬.৬ শতাংশ। পাশের হারে প্রথম পূর্ব মেদিনীপুর। পূর্ব মেদিনীপুরে পাশের হার ৯৭.৬৩ শতাংশ। কলকাতায় পাশের হার ৯৪ শতাংশ। ছাত্রীদের সংখ্যা এবার ছাত্রদের সংখ্যা থেকে ১১ শতাংশ বেশি হলেও পরীক্ষায় পাশের নিরিখে পিছিয়ে মেয়েরা। জীবনের প্রথম পরীক্ষার ফল পড়ুয়াদের জানাবে HT Bangla, ফলাফল জানতে সকাল দশটা থেকে bangla.hindustantimes.com ওয়েবসাইটে ফল দেখা যাবে।

বন্ধ করুন