বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Jadavpur University ragging: JU হস্টেলের A2 ব্লকে অমানবিক র‍্যাগিংয়ের তথ্য উঠে এল কমিটির রিপোর্টে

Jadavpur University ragging: JU হস্টেলের A2 ব্লকে অমানবিক র‍্যাগিংয়ের তথ্য উঠে এল কমিটির রিপোর্টে

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেল

রিপোর্টে উল্লেখ রয়েছে, বাকি যে ব্লকগুলি ছিল রয়েছে তাতে অপেক্ষাকৃত কম র‍্যাগিং হত। মূলত এ২ ব্লকেই সবচেয়ে বেশি র‍্যাগিংয়ের ঘটনা ঘটত। প্রথম বর্ষের ১৫০ জন পড়ুয়াকে নিয়ন্ত্রণ করত এ ২ ব্লকের সিনিয়র দাদারা। শুধু তাই নয়, বাইরের ব্লক থেকে জুনিয়রদের ধরে এনে এ ২ ব্লকে ভয়াবহ র‍্যাগিং করা হত।

মাসখানেক আগেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের ছাত্র মৃত্যুর ঘটনায় তোলপাড় হয়ে উঠেছিল রাজ্য রাজনীতি। সেই ঘটনার রিপোর্ট জমা দিয়েছে অভ্যন্তরীণ কমিটি। তাতে বর্ণনা করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের হস্টেলে কতটা ভয়ঙ্করভাবে প্রথম বর্ষের পড়ুয়াদের র‍্যাগিং করা হত। বিশ্ববিদ্যালয়ের হস্টেলের এ ২ ব্লকে থাকতে শুরু করেছিল নদিয়ার প্রথম বর্ষের সেই পড়ুয়া। অভ্যন্তরীণ কমিটির রিপোর্ট বলা হয়েছে, ওই হস্টেলে সবচেয়ে বেশি র‍্যাগিং হত এ ২ ব্লকে। র‍্যাগিংয়ের দিক থেকে সবচেয়ে কুখ্যাত ছিল হস্টেলের এ ২ ব্লকটি। রিপোর্টে ওই ব্লককে  ‘মোস্ট নটোরিয়াস’, ‘ফিয়ার-সাইকোসিস’ বা ভয়ের কেন্দ্র বলে উল্লেখ করা হয়েছে। ফলে  বাংলার প্রথম বর্ষের ওই ছাত্রের মৃত্যু বিচ্ছিন্ন ঘটনা নয় বলেই মত অভ্যন্তরীণ কমিটির।

আরও পড়ুন: আলু পুরো 'পচা', যাদবপুরে র‍্যাগিংকাণ্ডে রিপোর্ট জমা, কড়া সবক শেখানোর সুপারিশ

রিপোর্টে উল্লেখ রয়েছে, বাকি যে ব্লকগুলি ছিল রয়েছে তাতে অপেক্ষাকৃত কম র‍্যাগিং হত। মূলত এ২ ব্লকেই সবচেয়ে বেশি র‍্যাগিংয়ের ঘটনা ঘটত। প্রথম বর্ষের ১৫০ জন পড়ুয়াকে নিয়ন্ত্রণ করত এ ২ ব্লকের সিনিয়র দাদারা। শুধু তাই নয়, বাইরের ব্লক থেকে জুনিয়রদের ধরে এনে এ ২ ব্লকে ভয়াবহ র‍্যাগিং করা হত। বাকি ব্লকগুলিতে হস্টেল সুপারদের নজরদারি থাকলেও প্রাণভয়ে এ ২ ব্লকে প্রবেশ করতে পারতেন না সুপার। অভ্যন্তরীণ কমিটি রিপোর্ট অনুযায়ী, শুধুমাত্র নদিয়ার ওই ছাত্রটি ভয়াবহ র‍্যাগিংয়ের এবং যৌন হেনস্থার শিকার হয়েছে তা নয়। বাকিদেরও ভয়ঙ্করভাবে র‍্যাগিং করা হত। প্রায় ১২ থেকে ১৪ মাস ধরে লাগাতার জুনিয়রদের উপর এভাবে চলতে থাকে অত্যাচার।

সাধারণত এ ২ ব্লকে ৯৬ জন আবাসিক থাকার ব্যবস্থা রয়েছে। তবে মেস কমিটি এবং হস্টেলের দাদাদের কারণে সেখানে ২৮ জন প্রাক্তন এবং বহিরাগত ঘর দখল করেছিল। শুধু তাই নয়, ৬ অগস্ট থেকে ৯ অগস্ট পর্যন্ত এই ৩ দিন সবচেয়ে ভয়াবহ র‍্যাগিং হয়েছিল ৫৯, ১০৪, ১০৮, ১১০ এবং ১১৪ নম্বর রুমে। সেখানে দিন রাত সবসময় চলত অত্যাচার। 

এছাড়াও সিনিয়ররা জুনিয়রদের বাচ্চা বলেই ডাকত। কার্যত তাদের ক্রীতদাস হিসেবেই থাকতে হত জুনিয়াররদের। তাদের জন্য কঠোর নিয়ম চলত সিনিয়রদের। পড়াশোনার অ্যাসাইনমেন্ট করে দিতে হত। তাছাড়া পালা করে তাদের জামা কাপড় কেচে দিতে হতো। আলমারির উপর ঘণ্টার পর পর ঘণ্টা দাঁড় করিয়ে রাখা হত জুনিয়রদের, দেওয়ালে মুখ ঘষতে হত। এছাড়া ব্যাঙের মতো লাফ এবং খাটের তলায় হামাগুড়ির মাধ্যমে র‍্যাগিং চলত। যে সমস্ত জুনিয়ারা ভালো করতে পারত না বা আপত্তি জানত তাদের উপরে বেশি অত্যাচার চলত। এই সমস্ত সিনিয়রদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ জানিয়েছে অভ্যন্তরীণ কমিটি।

 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

টসে জিতল Afghanistan , প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিল| সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল ‘কাম অন বাংলাদেশ’, সেমিতে ওঠার লড়াইয়ে ‘টাইগার’-দের পাত্তাই দিল না অস্ট্রেলিয়া? গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত, অজিরা চাতকের মতো তাকিয়ে BAN v AFG ম্যাচের দিকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ছয় হাঁকিয়ে নিজের ১৪ বছর আগের রেকর্ড ছুঁলেন রোহিত,T20 WC-এ গড়লেন বাউন্ডারির নজির আন্দুলে রেলের কাজ, ১৬৬ ট্রেন বাতিলের তালিকা নিশ্চিত নয়, জল্পনায় কান দেবেন না সাত মাসের সাধ খেলেন প্রীতি, বউয়ের বেবি বাম্প আগলে রাহুল, কবে আসছে সন্তান? 'হোয়াই,হোয়াই, হোয়াই'- নবান্নে রণংদেহী মমতা, ক্ষোভ-সুনামির মুখে মন্ত্রী, আমলারা

T20 WC 2024

আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.