বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Passport Adalat: পিওপিএসকে-তে ২০ হাজারের বেশি আবেদন পড়ে, নিষ্পত্তিতে ১ মে পাসপোর্ট আদালত

Passport Adalat: পিওপিএসকে-তে ২০ হাজারের বেশি আবেদন পড়ে, নিষ্পত্তিতে ১ মে পাসপোর্ট আদালত

পিওপিএসকে ২০ হাজারের বেশি আবেদন পড়ে, নিষ্পত্তিতে ১ মে পাসপোর্ট আদালত

Passport Adalat: বাংলায় পিওপিএসকে-গুলিতে পাসপোর্টোর জন্য  বকেয়া আবেদনের সংখ্যা ২০ হাজারে পৌঁছে গিয়েছে। তাই ‘মেগা পেন্ডেন্সি ক্লিয়ারেন্স ড্রাইভে’ ধাপে ধাপে এই আবেদনগুলির নিষ্পত্তি করা হবে।

নেট সংযোগ নেই। তাই অফলাইনে পাসপোর্টের জন্য আবেদন করতে হয়। পোস্ট অফিসের পাসপোর্ট সেবাকেন্দ্রে (পিওপিএসকে) এমন প্রচুর আবেদন পড়ে রয়েছে। সেই সব ‘ব্যাকলগ’ থাকা আবেদনের দ্রুত নিষ্পত্তি করার জন্য কলকাতার আঞ্চলিক পাসপোর্ট অফিসে আগামী ১ মে একটি পাসপোর্ট আদালত অনুষ্ঠিত হবে। সব মিলিয়ে প্রায় ৮০০ আবেদনকারীকে উপস্থিত থাকার জন্য তলব করা হয়েছে।   এঁদের সকলেই প্রয়োজনী নথি দিতে পারেননি। এক আঞ্চলিক পাসপোর্ট অফিসার জানিয়েছেন, নির্দিষ্ট দিনে নথি না দিতে পারলে পারলে তাঁর আবেদন প্রক্রিয়া বন্ধ হয়ে যাবে। 

বাংলায় পিওপিএসকে-গুলিতে পাসপোর্টের জন্য  বকেয়া আবেদনের সংখ্যা ২০ হাজারে পৌঁছে গিয়েছে। তাই ‘মেগা পেন্ডেন্সি ক্লিয়ারেন্স ড্রাইভে’ ধাপে ধাপে এই আবেদনগুলির নিষ্পত্তি করা হবে। এদিন পাঁচটি করে স্লট থাকবে। আবেদনকারীকে নির্ধারিত স্লটের ১৫ মিনিট আগে রিপোর্ট করতে হবে। প্রতিটি স্লটে ১৬০ জন করে আবেদনকারী থাকবেন। আবেদনকারীদের তাদের আবেদনগুলি ঠিক করতে সহায়তা করার জন্য পর্যাপ্ত সংখ্যক যাচাইকরণ এবং আবেদন মঞ্জুরি কর্মকর্তা থাকবে। 

আরও পড়ুন। তাপপ্রবাহে সাধারণ কামরার যাত্রীরা এসি কোচ দখল করছেন, কড়া পদক্ষেপ করল রেল

আরও পড়ুন। হিটস্ট্রোক হলে শরীরে দেখা দেয় এই ৫ লক্ষণ, মৃত্যু এড়াতে জেনে নিন প্রতিরোধের উপায়

অভিযান নিয়মিত চলবে

ভারতে সবচেয়ে বেশি পিওপিএসকে রয়েছে বাংলায়।-সব পিওপিএসকে-তে পর্যাপ্ত ইন্টারনেট না থাকার জন্য অফলাইনে আবেদন জানানো হয়। সেই সব আবেদনের পাহাড় জমেছে পিওপিএসকেতে।  সোম, বুধ ও শুক্রবার প্রতি সপ্তাহে ২০০টি করে স্লট নিয়ে নিয়মিত বকেয়া কমানোর অভিযানও চালাবে পাসপোর্ট অফিস।

আরও পড়ুন। তাপপ্রবাহে সাধারণ কামরার যাত্রীরা এসি কোচ দখল করছেন, কড়া পদক্ষেপ করল রেল

আলাদা স্লটে ভাগে করে নিষ্পত্তি

১ মে আলাদা স্লট ভাগে করে বকেয়া আবেদনগুলি যাচাই করা হবে। আবেদনকারীকে তার নির্দিষ্ট স্লটে গিয়ে আধিকারিকদের সঙ্গে কথা বলতে হবে। নির্ধারিত স্লটের জন্য যে সময় বরাদ্দ করা হবে, তার অনন্ত ১৫ মিনিট আগে হাজির হতে হবে। সঙ্গে করে প্রয়োজন নথি নিয়ে যেতে হবে। তবে নির্দিষ্ট দিনে যদি প্রয়োজনীয় নথি না দেওয়া হয় তবে আবেদনটি বাতিল হয়ে যাবে।

আরও পড়ুন। বেআইনি নির্মাণে নাগরিকদের নজরদারি, ওয়েবসাইটে বিল্ডিং প্ল্যান ‘ওপেন টু অল’ করল KMC

আরও পড়ুন। ‘১৩০’ নয়, ৫০ টাকায় খাবার পাবেন রেলযাত্রীরা! আছে ২০ টাকারও মিল, কীভাবে মিলবে?

বাংলার মুখ খবর

Latest News

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে বিরাটের ভয় জবুথবু ছিল অজিরা, রহস্য ফাঁস নিজেদের 'হয় শুধরে নেবে নাহলে…' সোনারপুরের কাউন্সিলরদের একাংশকে সতর্ক করলেন মমতা Tolywood: ৬ মাসের অন্তঃসত্ত্বা! বেবি বাম্পের দিলেন 'মোহর’ খ্যাত অভিনেত্রী পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো Self Care: ঘাড়, কনুই এবং হাঁটুর কালোভাব দূর হবে এইভাবে ২-৩ ঘণ্টার মধ্যে ল্যান্ডফল শুরু ঘূর্ণিঝড় রেমালের! ১৩৫ কিমিতে তাণ্ডব, কোথায় কত? আগামিকাল কেমন কাটবে? বৃষ্টির দিনে ভালো কিছু হবে আপনার সঙ্গে? রইল ২৭ মে’র রাশিফল ভূস্বর্গে হাত ধরাধরি! রাতুল-রূপাঞ্জনা বলছেন, 'কলঙ্ক নেহি, ইয়ে ইশক হ্যায়...' 'মিমি… মেয়ে, আমাদের দোষ ছিল,' সায়নীর প্রচারে গিয়ে সবটা জানিয়ে দিলেন মমতা একদিন পর্দার ‘যুধিষ্ঠি’র বিরুদ্ধে গর্জে ওঠেন, FTII-এর ছাত্রী পায়েলের নামে FIR হয়

Latest IPL News

পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.