বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রবীন্দ্র সরোবর: উদ্ধারকারী বোটে নিষেধ নেই, মেয়রের দাবি ওড়ালেন পরিবেশবিদ
রবীন্দ্র সরোবরে রোয়িং বোট উলটে মৃত্যু হয়েছিল দুই ছাত্রের।

রবীন্দ্র সরোবর: উদ্ধারকারী বোটে নিষেধ নেই, মেয়রের দাবি ওড়ালেন পরিবেশবিদ

  • পরিবেশবিদ জানিয়েছেন,তেলচালিত নৌকা নদী বা সমুদ্রেও চলে। তার সঠিক রক্ষণাবেক্ষণ প্রয়োজন। যাতে তেল বেরিয়ে তা সরোবরের ক্ষতি না করে। কিন্তু বোট রাখার উপর কোনও বিধিনিষেধ নেই। সাফ জানিয়ে দিলেন পরিবেশবিদ। এদিকে ক্লাবের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ উঠছে।

শনিবার প্রবল কালবৈশাখীর দাপটে রবীন্দ্র সরোবরে উলটে গিয়েছিল  রোয়িং বোট। আর তার জেরেই মৃত্যু হয় দুই স্কুল ছাত্রের। এরপরই সেখানে যান মেয়র। তিনি জানিয়েছিলেন, পরিবেশের কথা বলে, ন্যাশানাল গ্রিন ট্রাইবুনালে পিটিশন করে রেসকিউ বোট তুলে দেওয়া হয়েছে। ওখানে রেসকিউ বোট থাকলে এভাবে দুই ছাত্রের মৃত্যু হত না। এভাবেই শনিবার দুর্ঘটনার পরেই কার্যত পরিবেশবিদদের অতি তৎপরতার উপর দায় চাপিয়ে দিয়েছিলেন তিনি। এবার এনিয়ে মুখ খুললেন পরিবেশবিদ সুভাষ দত্ত।

সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে তিনি জানিয়েছেন, রেসকিউ বোট থাকা নিয়ে পরিবেশ আদালত কখনওই কোনও বিধিনিষেধ আরোপ করেনি। মেয়র দাবি করছেন পরিবেশ সংক্রান্ত বাধ্যবাধকতার জন্য় কোনও ফলো বোট বা রেসকিউ বোট রাখা যায়নি। এই দাবি একেবারে ভ্রান্ত। যেখানে এই ধরনের অনুশীলন হয় সেখানে উদ্ধারকারী নৌকা বা বিশেষ ব্যবস্থা রাখা প্রয়োজন। এর সঙ্গেই পরিবেশবিদের প্রশ্ন, সাঁতার জানা প্রশিক্ষক কেন ছিলেন না, লাইফ জ্যাকেট ছাড়াই বা কী করে অনুশীলন চলত এই প্রশ্নগুলো আমাদের মনে আসছে। নিজেদের গাফিলতি ঢাকতে পরিবেশের দোহাই দেওয়া হচ্ছে।

পরিবেশবিদ জানিয়েছেন,তেলচালিত নৌকা নদী বা সমুদ্রেও চলে। তার সঠিক রক্ষণাবেক্ষণ প্রয়োজন। যাতে তেল বেরিয়ে তা সরোবরের ক্ষতি না করে। কিন্তু বোট রাখার উপর কোনও  বিধিনিষেধ নেই। সাফ জানিয়ে দিলেন পরিবেশবিদ। এদিকে ক্লাবের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ উঠছে। 

বন্ধ করুন