বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Voter list: ভোটার তালিকা সংশোধনে বুথ স্তরের আধিকারিক হিসাবে শিক্ষকদের নিয়োগ করবে রাজ্য

Voter list: ভোটার তালিকা সংশোধনে বুথ স্তরের আধিকারিক হিসাবে শিক্ষকদের নিয়োগ করবে রাজ্য

পঞ্চায়েত নির্বাচনের আগেই সংশোধিত ভোটার তালিকা প্রকাশ করবে কমিশন। (টুইটার)

৯ নভেম্বর থেকে রাজ্যে ভোটার তালিকা সংশোধনের কাজ শুরু হচ্ছে। আগামী এক মাস ধরে এই সংশোধনের কাজ চলবে। কাজে তদারকির জন্য বিজ্ঞপ্তি জারি করে ‘বুথ লেভেল অফিসার কাম ডেজিগনেটেড অফিসার’ নিয়োগ প্রক্রিয়া শুরু করছে রাজ্য সরকার।

ভোটার তালিকা সংশোধনের কাজে গতি বুথ স্তরে আধিকারিক নিয়োগের প্রক্রিয়া শুরু করল রাজ্য সরকার। নবান্ন সূত্রে জানা গিয়েছে, এই কাজে মূলত শিক্ষকদেরই নিয়োগ করা হবে। তা নিয়ে ক্ষুব্ধ একাধিক শিক্ষক সংগঠন।

৯ নভেম্বর থেকে রাজ্যে ভোটার তালিকা সংশোধনের কাজ শুরু হচ্ছে। আগামী এক মাস ধরে এই সংশোধনের কাজ চলবে। কাজে তদারকির জন্য বিজ্ঞপ্তি জারি করে ‘বুথ লেভেল অফিসার কাম ডেজিগনেটেড অফিসার’ নিয়োগ প্রক্রিয়া শুরু করছে রাজ্য সরকার। এই আধিকারিকরাই মূলত ভোটাদের ঠিকানা বদল ও সংশ্লিষ্ট অন্যান্য কাজ করবেন।

আগামী বছর পঞ্চায়েত নির্বাচন রয়েছে। তার আগেই সংশোধিত ভোটার তালিকা প্রকাশ করবে কমিশন। আগামী ৯ জানুয়ারি এই তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। সম্প্রতি এ নিয়ে নির্বাচন কমিশন একটি নির্দেশিকাও পাঠিয়েছে রাজ্য সরকারের কাছে। তার পর থেকেই নিয়োগ প্রক্রিয়া শুরু করছে নবান্ন। রাজ্যের প্রাথমিক, মাধ্যমিক এবং উচমাধ্যমিক স্তরের শিক্ষকদের এই কাজে পাঠানো হবে। এ সংক্রান্ত একটি নির্দেশিকায় রাজ্যের স্কুলেগুলির প্রধান শিক্ষকদের পাঠানো হয়েছে।

তবে সরকারের নির্দেশকে মেনে নিতে পারছে না স্কুল শিক্ষকদের সংগঠন। তাঁদের মতে, লম্বার ছুটির পর স্কুল খুলেছে। সিলেবাস শেষ করার চাপ রয়েছে। এ ছাড়া কয়েকদিন পরে পরীক্ষার খাতা দেখার চাপ থাকবে। তাই এই সময় শিক্ষকরা বাড়ি বাড়ি গিয়ে যদি ভোটার তালিকা তৈরি করেন তবে স্কুলে পড়াশুনার কাজ ব্যাহত হবে। অন্য দিক তৃণমূলের শিক্ষক সংগঠনের দাবি, সরকার সব দিক খতিয়ে দেখে তবেই শিক্ষকদের এই কাজে লাগাচ্ছে।


বন্ধ করুন