বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নজির গড়ল মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্যসাথী, রাজ্যে কোন মাইলফলক স্পর্শ করল?

নজির গড়ল মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্যসাথী, রাজ্যে কোন মাইলফলক স্পর্শ করল?

নবান্নে স্বাস্থ্যসাথীর স্মার্টকার্ড দেখাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

দুয়ারে সরকার কর্মসূচি থেকেই এই স্বাস্থ্যসাথী কার্ড পেয়েছেন রাজ্যবাসী। আগামী সেপ্টেম্বর মাসেও বসবে দুয়ারে সরকার শিবির। এই কার্ডের মাধ্যমে‌ ক্যান্সারের চিকিৎসা, ডায়ালিসিস, স্টেন্ট এমনকী পেসমেকার পর্যন্ত বসানোর কাজ হয়েছে। যা আগে গরিব মানুষের জীবনে এমন সমস্যা এলে কার্যত পথে বসতে হতো। 

বিনামূল্যে বাংলার মানুষ যাতে বেসরকারি হাসপাতাল–নার্সিংহোমে চিকিৎসা করাতে পারেন তার জন্যই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিয়ে এসেছেন স্বাস্থ্যসাথী প্রকল্প। এটা মেডিক্লেম, কিন্তু রাজ্য সরকারের। বাংলার মানুষজনকে এই মেডিক্লেমের প্রিমিয়াম দিতে হয় না। বরং এই স্বাস্থ্যসাথী কার্ডে ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা পাওয়া যায়। এবার স্বাস্থ্যসাথী নয়া মাইলফলক স্পর্শ করল। যা নিয়ে এখন জোর চর্চা শুরু হয়ে গিয়েছে। শহর থেকে গ্রামবাংলার মানুষজন এই কার্ডে বেসরকারি হাসপাতালে চিকিৎসা করিয়ে সুস্থ হয়েছেন। আর তার টাকা গুনেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

ঠিক কী ঘটেছে স্বাস্থ্যসাথীতে?‌ নবান্নের পরিসংখ্যান বলছে, গত ৬ বছরে সম্পূর্ণ বিনা খরচে চিকিৎসা পেয়েছেন বাংলার প্রায় ৬০ লক্ষ মানুষজন। আর এই পরিষেবা দেওয়ার জন্য রাজ্য সরকারের খরচ হয়েছে প্রায় ৯ হাজার কোটি টাকা। এই পরিসংখ্যান ২০১৭ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের জুলাই মাস পর্যন্ত। এই পরিসংখ্যান প্রকাশ্যে আসতেই নয়া মাইলফলক স্পর্শ করল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার বলে মনে করা হচ্ছে। এখন এই প্রকল্প আরও বিস্তার করতে নির্দেশিকা জারি করা হয়েছে। কোনও বেসরকারি হাসপাতাল, নার্সিংহোম স্বাস্থ্যসাথী কার্ডে চিকিৎসা দিতে অস্বীকার করলে সংশ্লিষ্ট নার্সিংহোম, হাসপাতালের লাইসেন্স বাতিল করা হবে।

আর কী জানা যাচ্ছে? দুয়ারে সরকার কর্মসূচি থেকেই এই স্বাস্থ্যসাথী কার্ড পেয়েছেন রাজ্যবাসী। আগামী সেপ্টেম্বর মাসেও বসবে দুয়ারে সরকার শিবির। এই কার্ডের মাধ্যমে‌ ক্যান্সারের চিকিৎসা, ডায়ালিসিস, স্টেন্ট এমনকী পেসমেকার পর্যন্ত বসানোর কাজ হয়েছে। যা আগে গরিব মানুষের জীবনে এমন সমস্যা এলে কার্যত পথে বসতে হতো। ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্প রাজ্যে চালু হওয়ার পর বহু গরিব পরিবারই উপকৃত হয়েছে। এখন মনোবলও বেড়েছে তাঁদের। কিছু হলেই স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে হাসপাতালে ছুটছেন। এখন এই প্রকল্পের উপভোক্তা সংখ্যা ১ কোটি থেকে বেড়ে তা এখন ৯ কোটি হয়েছে। উপকৃত পরিবার প্রায় ২ কোটি ৪৩ লক্ষ।

আরও পড়ুন:‌ বঙ্গে তৃণমূলের সঙ্গে এক টেবিলে বসা হবে না, বেঙ্গল লাইনকে জানাল কেন্দ্রীয় কমিটি

রাজ্য সরকার কি আরও উদ্যোগ নিচ্ছে? স্বাস্থ্যসাথী নিয়ে সম্প্রতি বিধানসভার বাদল অধিবেশনে বক্তব্য রেখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তখনই সিদ্ধান্ত নেওয়া হয়‌ চলতি অর্থবর্ষ থেকে ‘স্বাস্থ্যসাথী’ খাতে রাজ্য সরকার আরও খরচ বৃদ্ধি করবে। ২০২২–২৩ অর্থবর্ষে প্রত্যেক মাসে দেড় লক্ষ রোগীর ‘স্বাস্থ্যসাথী কার্ডের’ বিল মেটাত রাজ্য সরকার। এবার নতুন অর্থবর্ষে মাসে ১০–১৫ কোটি টাকা বাড়তি খরচ করা হচ্ছে বলে খবর। এখন উপভোক্তা বেড়েছে গড়ে ২০ হাজার। তাই রাজ্য সরকারের বছরে খরচ ৩ হাজার কোটি টাকা ছোঁবে বলে মনে করছে স্বাস্থ্যভবন। শুধু ৯ হাজার কোটি টাকার মধ্যে ১৫০০ কোটি টাকাই খরচ হয়েছে ‘ক্যান্সার কেয়ার’ চিকিৎসায়। টাটা মেডিক্যাল সেন্টারেও স্বাস্থ্যসাথী কার্ডে চিকিৎসা হয়েছে। যা সত্যিই মাইলফলক।

বাংলার মুখ খবর

Latest News

TRP: পর্ণার স্মৃতিভ্রংশে নিম ফুলের মধু টপার, ২য় স্থানে চমক, কথা না ফুলকি, কে এল? এক বছরে বৃদ্ধি ১১ শতাংশ, পাকিস্তানের GDP-র আড়াইগুণ বড় RBI-এর ব্যালেন্স শিট! ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের RSS নিয়ে শুভেন্দুর মন্তব্যের প্রকাশ্যে বিরোধিতা করলেন দিলীপ, কী বললেন ঘোষ? বাংলায় ৩০ আসনের লক্ষ্যে কত 'বল' খেললেন মোদী? স্লগ ওভারে মিলল পরিসংখ্যান বালুচিস্তানে ইরানের বাহিনীর গুলিতে নিহত ৪ পাক নাগরিক, দু’দেশের মধ্যে উত্তেজনা কেরলে প্রবেশ করে গেল মৌসুমি বায়ু, সময়ের ৭ দিন আগে বর্ষা শুরু উত্তরপূর্বেও Rwanda Women বনাম Cameroon Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ভোটের আগে ফের উত্তপ্ত ভাঙড়, তৃণমূল ও আইএসএফের মধ্যে সংঘর্ষের অভিযোগ পুরীতে জগন্নাথের চন্দন যাত্রায় দুর্ঘটনা, বাজির স্তুপে আগুন লেগে দগ্ধ ২৫, মৃত ১

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.