বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > WB Budget 2023 Highlights: পঞ্চায়েত ভোটের আগে জনমোহিনী মমতা, বাড়ল সরকারি কর্মীদের DA - একনজরে রাজ্য বাজেট
চন্দ্রিমা ভট্টাচার্য।

WB Budget 2023 Highlights: পঞ্চায়েত ভোটের আগে জনমোহিনী মমতা, বাড়ল সরকারি কর্মীদের DA - একনজরে রাজ্য বাজেট

WB Budget 2023 Highlights: পশ্চিমবঙ্গ বাজেটের হাইলাইটস দেখে নিন হিন্দুস্তান টাইমস বাংলার ব্লগে।

WB Budget 2023 Highlights: পঞ্চায়েত ভোটের আগে জনমোহিনী প্রকল্পের পথেই হাঁটল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সামাজিক সুরক্ষা প্রকল্পে একগুচ্ছ ঘোষণা করা হল। সেইসঙ্গে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা ডিএ) তিন শতাংশ বাড়ানো হয়েছে। পশ্চিমবঙ্গ বাজেটের লাইভ আপডেট দেখে নিন হিন্দুস্তান টাইমস বাংলার ব্লগে -

15 Feb 2023, 03:13:28 PM IST

‘ই-গভর্নেন্স মডেল ব্যবহার করা হচ্ছে’

চন্দ্রিমা ভট্টাচার্য: নাগরিক পরিষেবা প্রদানের ক্ষেত্রে রাজ্য সরকার অগ্রণী ভূমিকা পালন করছে। ই-গভর্নেন্স মডেল ব্যবহার করা হচ্ছে।

15 Feb 2023, 03:03:27 PM IST

চা শিল্পের জন্য ছাড় দেওয়া হচ্ছে, ঘোষণা চন্দ্রিমার

চন্দ্রিমা ভট্টাচার্য: চা শিল্প এবং চা শিল্পের সঙ্গে যুক্ত কর্মীদের জন্য ছাড় দেওয়া হচ্ছে। 

15 Feb 2023, 02:52:54 PM IST

‘এটা কর্মসংস্থানের বাজেট’

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, ‘আমি মনে করি যে কৃষক, যুব প্রজন্মের জন্য এই বাজেট হয়েছে। এটা কর্মসংস্থানের বাজেট। কোটি-কোটি মানুষ চাকরি পাবেন।’

15 Feb 2023, 02:51:39 PM IST

'আমাদের সরকারি কর্মচারীরা একবার ব্যাঙ্ককে ঘুরতে যেতে পারেন'

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়: আমাদের সরকারি কর্মচারীরা ব্যাঙ্ককে ঘুরতে যেতে পারেন। ১০ বছরে একবার মালয়েশিয়ায় যেতে পারেন। তাঁরা শ্রীলঙ্কায় যেতে পারেন, বাংলাদেশে যেতে পারেন। ভুটানে যেতে পারেন। তাঁদের এইসব সুবিধা আছে। পাঁচ বছরে একবার বাইরেও যেতে পারেন।

15 Feb 2023, 02:49:45 PM IST

বাজেট বরাদ্দ কত?

অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য: এবার ৩ লাখ ৩৯ হাজার ৬২ হাজার বাজেট বরাদ্দ করা হয়েছে।

15 Feb 2023, 02:47:48 PM IST

‘ভিক্ষাবৃত্তি’, রাজ্যের DA গ্রহণ করলেন না সরকারি কর্মচারীরা

তিন শতাংশ ডিএ বৃদ্ধি গ্রহণ করলেন না রাজ্য সরকারি কর্মচারীরা। অর্থ প্রতিমন্ত্রীর ঘোষণার পর রাজ্য সরকারি কর্মচারীরা বলেন, ভিক্ষাবৃত্তি গ্রহণ করছি না। কর্মবিরতি হবে। সন্ধ্যার মধ্যে তারিখ জানানো হবে।

15 Feb 2023, 02:45:56 PM IST

'আর্থিক সংকট সত্ত্বেও DA'

মমতা বন্দ্যোপাধ্যায়: আর্থিক সংকট থাকা সত্ত্বেও ষষ্ঠ বেতন কমিশনের আওতায় রাজ্য সরকারি কর্মচারীদের তিন শতাংশ ডিএ বাড়ানো হয়েছে। তাঁরা সেই বেতন কমিশন অনুযায়ী তাঁরা সমস্ত সুযোগ-সুবিধা পেয়েছেন। 

15 Feb 2023, 02:41:45 PM IST

'দেউচা পাঁচামির কাজ সন্তোষজনকভাবে এগোচ্ছে'

দেউচা পাঁচামির কাজ সন্তোষজনকভাবে এগিয়ে যাচ্ছে। দেউচা পাঁচামিতে এক লাখ কর্মসংস্থান হবে। দাবি করলেন পশ্চিমবঙ্গের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

15 Feb 2023, 02:39:29 PM IST

‘সর্বশ্রেণির মানুষকে সাহায্যের চেষ্টা করা হয়েছে’

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়: অর্থ প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানাচ্ছি। সর্বশ্রেণির মানুষকে যতটা পেরেছি, এবারের রাজ্য বাজেটে ততটা সাহায্য করার চেষ্টা করেছি। কেন্দ্রীয় সরকারের বঞ্চনা সত্ত্বেও আমরা সেটা করতে পেরেছি। কেন্দ্রীয় সরকারের বঞ্চনা সত্ত্বেও আমি সুযোগ- সুবিধা দেওয়ার চেষ্টা করেছি।  

15 Feb 2023, 02:38:02 PM IST

৩ শতাংশ বাড়ল DA

অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য: রাজ্যের সরকারি কর্মচারী, শিক্ষক, অশিক্ষক কর্মচারী এবং পেনশনভোগীদের স্বার্থে মহার্ঘ ভাতা বা ডিয়ারনেস অ্যালোওয়েন্স তিন শতাংশ বাড়ানো হল।

15 Feb 2023, 02:33:13 PM IST

সরকারি কর্মীদের DA বাড়ল পশ্চিমবঙ্গ সরকার, কত বাড়ল?

তিন শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানো হল। যা ২০২৩ সালের মার্চ থেকে কার্যকর হবে। আপাতত রাজ্য সরকারি কর্মচারীরা ষষ্ঠ বেতন কমিশনের আওতায় তিন শতাংশ ডিএ পান। নয়া ঘোষণার ফলে রাজ্য সরকারি কর্মচারীরা ছয় শতাংশ ডিএ পাবেন।

15 Feb 2023, 02:32:41 PM IST

রাস্তাশ্রী প্রকল্প চালু

চন্দ্রিমা ভট্টাচার্য: গ্রামীণ সড়ক রাস্তাশ্রী প্রকল্প চালু করা হচ্ছে। ১১,৩০০ কোটি কিলোমিটার রাস্তার জন্য ৩,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

15 Feb 2023, 02:30:05 PM IST

স্ট্যাম্প ডিউটি ও সার্কেল রেট ছাড় মিলবে আরও বেশিদিন, ঘোষণা চন্দ্রিমার

চন্দ্রিমা ভট্টাচার্য: স্ট্যাম্প ডিউটি দুই শতাংশ ছাড় দেওয়া হয়েছিল। সার্কেল রেট ১০ শতাংশ ছাড় দেওয়া হয়েছিল। যা ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত কার্যকর ছিল। এবার তা আরও ছয় মাস বাড়ানো হল।

15 Feb 2023, 02:26:29 PM IST

যুব প্রজন্ম পাবে ৫ লাখ টাকা ঋণ, নয়া প্রকল্প চালু রাজ্যের

চন্দ্রিমা ভট্টাচার্য: যুব প্রজন্মের জন্য ভবিষ্যৎ ক্রেডিট কার্ড প্রকল্প চালু করা হচ্ছে। ১৮ বছর থেকে ৪৫ বছর থেকে যুবক-যুবতীরা ব্যাঙ্কের মাধ্যমে ৫ লাখ টাকা ঋণ দিতে পারবেন। তার ফলে কর্মসংস্থান বৃদ্ধি পাবে। এই খাতে ৩৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

15 Feb 2023, 02:25:48 PM IST

লক্ষ্মীর ভাণ্ডারের যাঁরা টাকা পান, ৬০ বছর হলেই বার্ধক্য ভাতার আওতায় আসবেন

চন্দ্রিমা ভট্টাচার্য: রাজ্যের মানুষের সামাজিক দায়বদ্ধতা ১.৮৮ কোটি মহিলাকে লক্ষ্মীর ভাণ্ডারের ভাতা দেওয়া হচ্ছে। লক্ষ্মীর ভাণ্ডারের আওতায় যাঁরা টাকা পান, তাঁরা ৬০ বছর পার করলে সরাসরি বার্ধক্য ভাতার আওতায় চলে আসবেন। মাসিক ১,০০০ টাকা পাবেন।

15 Feb 2023, 02:23:59 PM IST

মোদী সরকারকে নিশানা অর্থমন্ত্রীর

মিড মে মিল, ১০০ দিনের কাজে (মনরেগা) বরাদ্দ কমিয়ে দিয়েছে নরেন্দ্র মোদী সরকার। তুমুল আক্রমণ করে বললেন পশ্চিমবঙ্গের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

15 Feb 2023, 02:19:18 PM IST

বানতলায় আরও ২.২৬ লাখ চাকরি হবে, দাবি চন্দ্রিমার

অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের দাবি, বানতলা চর্মশিল্প প্রকল্পে ইতিমধ্যে তিন লাখ চাকরি হয়েছে। আরও ২.২৬ লাখ চাকরি হবে বানতলা চর্মশিল্প প্রকল্পে।

15 Feb 2023, 02:14:34 PM IST

‘গতবারের বাজেটে একাধিক ছাড় দেওয়া হয়েছিল’

চন্দ্রিমা ভট্টাচার্য: গতবারের বাজেটে একাধিক ছাড় দেওয়া হয়েছিল। তার ফলে লাভবান হয়েছে বিভিন্ন ক্ষেত্র। গ্রামীণ ক্ষেত্রে ১৩ হাজার ৬৬০ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে।

15 Feb 2023, 02:12:45 PM IST

রাজ্যের প্রকল্পের প্রশংসায় চন্দ্রিমা

চন্দ্রিমা ভট্টাচার্য: দুয়ার সরকারের ৩.৭১ লাখ শিবির আয়োজন করা হয়েছে। তার ফলে নয় কোটির বেশি মানুষ লাভবান হবেন। স্বনির্ভর গোষ্ঠীকে ঋণদান, গ্রামীণ আবাস প্রকল্পে দেশের মধ্যে শীর্ষে পশ্চিমবঙ্গ।

15 Feb 2023, 02:09:03 PM IST

GST থেকে আয় বেড়েছে, দাবি চন্দ্রিমার

চন্দ্রিমা ভট্টাচার্য: চলতি অর্থবর্ষে পশ্চিমবঙ্গে জিএসটির রাজস্ব বেড়েছে ২৪.৪৬ শতাংশ। যা সর্বভারতীয় গড়ের থেকে অনেকটাই বেশি। জিএসটি রিটার্ন জমা ৭০ শতাংশ থেকে ৯৫ শতাংশ হয়েছে।

15 Feb 2023, 02:07:36 PM IST

কেন্দ্রীয় সরকারকে আক্রমণ চন্দ্রিমার

কেন্দ্রীয় সরকারকে আক্রমণ শানালেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। নরেন্দ্র মোদী সরকারের 'অদূরদর্শিতা' নিয়ে আক্রমণ শানালেন। পেট্রোল ও ডিজেলের দাম বৃদ্ধি, মূল্যবৃদ্ধি নিয়েও মোদী সরকারকে আক্রমণ শানিয়েছেন পশ্চিমবঙ্গের অর্থ প্রতিমন্ত্রী।

15 Feb 2023, 02:05:39 PM IST

'ভারতে আর্থিক বৃদ্ধির হার ৬.৯%, বাংলায় হতে পারে ৮.৪১%'

ভারতের আর্থিক বৃদ্ধির হার ৬.৯ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে। ওই সময়ের মধ্যে বাংলায়. ৮.৪১ শতাংশ হবে পূর্বাভাস দেওয়া হচ্ছে।

15 Feb 2023, 02:03:21 PM IST

বাজেট পেশ শুরু চন্দ্রিমার

এবার রাজ্য বাজেট পেশ করলেন চন্দ্রিমা ভটাচার্য। ভাষণের শুরুতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভূয়সী প্রশংসা করলে। দুয়ারে সরকারের প্রশংসা করলেন অর্থমন্ত্রী।

15 Feb 2023, 01:48:38 PM IST

দুপুর ২ টোয় বাজেট পেশ

দুপুর ২ টোয় রাজ্য বিধানসভায় ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট পেশ করবেন চন্দ্রিমা ভট্টাচার্য। বাড়ি ও গাড়ির রেজিস্ট্রেশনে কি কোনও সুরাহা মিলবে? কোন খাতে কত টাকা বরাদ্দ করা হবে?

15 Feb 2023, 01:41:07 PM IST

জোড়া প্রশ্নের উত্তর খুঁজতে হবে চন্দ্রিমাকে

আয়ের সংস্থান এবং রাজকোষ ঘাটতি নিয়ন্ত্রণে রাখা - চন্দ্রিমা ভট্টাচার্যের কাছে এবারের বাজেটে দুটি বিষয়ের দিকে সবথেকে বেশি নজর দিতে হবে রাজ্য সরকারকে। কোন পথে রাজ্য সরকারের আয় হবে, সেই উত্তর খুঁজতে হবে চন্দ্রিমা ভট্টাচার্যকে।

15 Feb 2023, 01:32:30 PM IST

রাজ্য সরকারি কর্মচারীদের DA কি বাড়ানো হবে?

মহার্ঘ ভাতা (ডিএ) আন্দোলনের মাত্রা ক্রমশ বাড়াচ্ছেন রাজ্য সরকারি কর্মচারীরা। সেই পরিস্থিতিতে এবারের বাজেটে কি ডিএ নিয়ে কোনও ঘোষণা করবে রাজ্য সরকার? সেদিকে নজর আছে রাজ্য সরকারি কর্মচারীদের। যদিও একাংশের ধারণা, ডিএ নিয়ে সম্ভবত কোনও ঘোষণা হবে না। কারণ আর্থিক টানাটানির মধ্যে রাজ্য সরকার চাইবে যে সামাজিক সুরক্ষা প্রকল্পে জোর দেওয়া হোক।

15 Feb 2023, 01:23:03 PM IST

বিধানসভায় এলেন শুভেন্দু

রাজ্য বাজেটের জন্য বিধানসভায় চলে এলেন পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধী দলনেতা তথা নন্দীগ্রামের বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী। 

15 Feb 2023, 01:21:06 PM IST

সামাজিক সুরক্ষা প্রকল্পে বাড়তে পারে বরাদ্দ

২০২১ সালের বিধানসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের অন্যতম অস্ত্র ছিল সামাজিক সুরক্ষা প্রকল্প। তাই ২০২৩ সালের পঞ্চায়েত ভোট এবং ২০২৪ সালের লোকসভা ভোটের আগে সেই সাফল্যের রসায়ন থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার সরে যাবে না বলে সংশ্লিষ্ট মহলের মত। সেই পরিস্থিতিতে লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, রূপশ্রী, রেশন, ভাতা, কৃষকবন্ধুর মতো প্রকল্পে বরাদ্দ আরও বাড়ানো হতে পারে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের। সেই সব প্রকল্পের বরাদ্দ বাড়িয়েও কীভাবে রাজস্ব ঘাটতি নিয়ন্ত্রণে রাখা যায়, সেই প্রশ্নের উত্তর খুঁজতে হবে চন্দ্রিমা ভট্টাচার্যকে।

15 Feb 2023, 01:21:06 PM IST

আজ পশ্চিমবঙ্গের বাজেট পেশ করবেন চন্দ্রিমা

শিয়রে পঞ্চায়েত ভোট এবং লোকসভা ভোট - তারইমধ্যে এবার পশ্চিমবঙ্গের বাজেট পেশ করতে চলেছেন চন্দ্রিমা ভট্টাচার্য। ঋণের বোঝা সামলানো নিয়ে বড় চ্যালেঞ্জ থাকলেও দুই মেগাভোটের আগে সামাজিক প্রকল্পে যে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার কোনও কাটছাঁট করবে না, তা নিয়ে কোনও দ্বিধা নেই রাজনৈতিক মহলের। তবে সেই প্রকল্পের জন্য বাজেটের আয়ের দিশা দেখাতে হবে। রাজস্ব ঘাটতিও নিয়ন্ত্রণে রাখার চ্যালেঞ্জ আছে চন্দ্রিমার সামনে।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

‘আপনাকে দেখার পর তো আরও পছন্দ নয়!’ শিল্পীর সুন্দরী বউকে একী বলে বসলেন সৌরভ! হেলিকপ্টারে করে বিলাসপুর যাবেন দ্রাবিড় ও রোহিত! দুপুরে শুরু ভারতের অনুশীলন লেগস্পিনকে গুগলি বানাল DRS! বল লাগল স্টাম্পে, প্রযুক্তির ‘ভুলে’ রেগে লাল UP কোচ দিল্লি থেকে থাইল্যান্ড গেল বুদ্ধের জিনিস, কূটনীতিতে গুরুত্ব বাড়ছে বৌদ্ধধর্মের বিশ্বের সবচেয়ে ধনীর তালিকায় মাস্ককে ছাপিয়ে ফের শীর্ষে Amazon-এর বেজোস ‘‌যাবতীয় মামলা খারিজ করা হোক’‌, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে সরব কল্যাণ আম্বানির ডাকে এল না সাড়া! বিরাট-অনুষ্কা ছাড়া এরা আসেনি অনন্ত-রাধিকার অনুষ্ঠানে শুরু দলবদলের খেলা! মোহনবাগান ছেড়ে চেন্নাইয়িন এফসির পথে কিয়ান নাসিরি- রিপোর্ট চরম দারিদ্র্যতা থেকে মুক্ত ভারত, কমছে বৈষম্য, দরাজ সার্টিফিকেট মিলল আমেরিকা থেকে বিনামূল্যে একাধিক ওটিটি, ৩৬৫ দিনের জন্য ৫G ডেটা অফার Jio-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.