বাড়ি > বাংলার মুখ > কলকাতা > যে প্রসূতির যেখানে চিকিৎসা চলছিল করোনা আক্রান্ত হলেও ভর্তি নিতে হবে সেখানেই
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

যে প্রসূতির যেখানে চিকিৎসা চলছিল করোনা আক্রান্ত হলেও ভর্তি নিতে হবে সেখানেই

  • স্বাস্থ্য কমিশনের তরফে সোমবার এক নির্দেশিকায় জনানো হয়েছে, ‘যে প্রসূতি যে হাসপাতালে আগে থেকে নথিভুক্ত রয়েছে ক্লিনিক্যাল এসট্যাবলিশমেন্ট অ্যাক্ট অনুসারে সেই হাসপাতাল তাঁকে ফেরাতে পারে না।

করোনা আক্রান্ত গর্ভবতীদের জন্য গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করল পশ্চিমবঙ্গ স্বাস্থ্য কমিশন। কমিশনের তরফে নির্দেশে জানানো হয়েছে, করোনা আক্রান্ত হলেও যে গর্ভবতী মহিলা যে বেসরকারি হাসপাতালে চিকিৎসকের পরমার্শ নিচ্ছিলেন তাঁকে সেখানে ভর্তি নিতেই হবে। 

 

করোনা সংক্রমণের জুজু দেখিয়ে পশ্চিমবঙ্গের বহু বেসরকারি হাসপাতালে গর্ভবতী মহিলাদের ভর্তি নেওয়া হচ্ছে না বলে অভিযোগ আসছিল। যে প্রসূতি যে বেসরকারি হাসপাতালে চিকিৎসকের পরামর্শ নিচ্ছিলেন তাঁকে ভর্তি নিতে অস্বীকার করছিল সেই হাসপাতালই। 

স্বাস্থ্য কমিশনের তরফে সোমবার এক নির্দেশিকায় জনানো হয়েছে, ‘যে প্রসূতি যে হাসপাতালে আগে থেকে নথিভুক্ত রয়েছে ক্লিনিক্যাল এসট্যাবলিশমেন্ট অ্যাক্ট অনুসারে সেই হাসপাতাল তাঁকে ফেরাতে পারে না। এমনকী রোগী করোনা আক্রান্ত হলেও তাঁকে ফেরাতে পারে না কর্তৃপক্ষ।’

 

সঙ্গে নির্দেশিকায় জানানো হয়েছে, পরিকাঠামো না থাকায় নিতান্ত করোনা আক্রান্ত প্রসূতিকে ভর্তি করা না গেলে তাঁকে অন্য হাসপাতালে ভর্তির ব্যবস্থা করতে হবে ওই হাসপাতাল কর্তৃপক্ষকেই। সেক্ষেত্রে অন্তত ৩টি বিকল্প দিতে হবে রোগীকে।এক্ষেত্রে প্রসূতিকেই দিতে হবে অন্য হাসপাতালে নিয়ে যাওয়ার খরচ।

বন্ধ করুন