বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘‌আগামীদিনে তোমরা আরও সফল হবে’‌, উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ হতেই শুভেচ্ছা মমতার

‘‌আগামীদিনে তোমরা আরও সফল হবে’‌, উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ হতেই শুভেচ্ছা মমতার

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

২০২৫ সালেই শেষ হয়ে যাবে পুরনো নিয়মের উচ্চমাধ্যমিক পরীক্ষা। কারণ এই বছরে যারা মাধ্যমিক দিয়ে একাদশ শ্রেণিতে ভর্তি হবে, তাদের পরীক্ষা হবে সেমেস্টার পদ্ধতিতে। এই পড়ুয়ারা একাদশ ও দ্বাদশ শ্রেণিতে পঠনপাঠন করবে নয়া পদ্ধতিতে। আর ২০২৬ সালে প্রথম ব্যাচের পড়ুয়ারা সেমেস্টার প্রথায় উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবে। 

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ হতেই ছাত্রছাত্রীদের মধ্যে কৌতূহল দেখা দিয়েছে। কলকাতাকে টেক্কা দিয়েছে জেলা। এই আবহে সকল ছাত্রছাত্রীদের অভিনন্দন জানিয়েছেন, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও সকলকে শুভেচ্ছা জানিয়েছেন। এই বছর উচ্চমাধ্যমিক পাশের হারে এগিয়ে ছেলেরা। ছেলেদের পাশের হার ৯২.৩২ শতাংশ। মেয়েদের পাশের হার ৮৮.১৮ শতাংশ। এবার মেয়েদের মধ্যে উচ্চমাধ্যমিকে যুগ্মভাবে প্রথম হয়েছেন প্রতীচী তালুকদার এবং স্নেহা ঘোষ। সব মিলিয়ে চতুর্থ স্থানে। তাঁদের প্রাপ্ত নম্বর ৪৯৩। প্রতীচী কোচবিহারের সুনীতি অ্যাকাডেমির এবং স্নেহা চন্দননগরের কৃষ্ণভাবিনী নারীশিক্ষা মন্দিরের পড়ুয়া। আর তারপরই এল শুভেচ্ছা এবং অভিনন্দন।

এই ফলাফলের পর এক্স হ্যান্ডেলে শুভেচ্ছাবার্তা দেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সফল পরীক্ষার্থীদের আজ বুধবার শুভেচ্ছাবার্তা দিলেন ব্রাত্য বসু। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু লেখেন, ‘আজ ৬৯ দিনের মাথায় উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০২৪ সালের ফল প্রকাশিত হল। পাশের হার ৯০ শতাংশ। সফল ছাত্রছাত্রীদের আমি আন্তরিক অভিনন্দন এবং শুভেচ্ছা জানাই। তোমরা খুব কৃতী হও,ভাল মানুষ হও, বাংলা ও বাঙালির মুখ উজ্জ্বল করো, এই কামনা রইল।’ শিক্ষামন্ত্রীর এই শুভেচ্ছাবার্তা মিলতেই আনন্দিত হয়ে পড়েন ছাত্রছাত্রীরা।

 

এরপরই আসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের শুভেচ্ছাবার্তা। তিনি সকলকে অভিনন্দন জানান। এক্স হ্যান্ডেলে মুখ্যমন্ত্রী লেখেন, ‘‌উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ সকল ছাত্রছাত্রীকে জানাই আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। তোমাদের অভিভাবক ও শিক্ষকদেরও জানাই আমার অভিনন্দন। আগামী দিনে তোমরা আরও সফল হবে, দেশের নাম, রাজ্যের নাম উজ্জ্বল করবে— এই প্রার্থনা করি। আর আজ যারা কোনও কারণে সফল হতে পারোনি, তাদের বলব ভেঙে না পড়ে মন দিয়ে চেষ্টা করো। আগামীতে তোমরাও সফল হবে। আমার অগ্রিম শুভেচ্ছা রইল।’‌

আরও পড়ুন:‌ বিশ্ববিদ্যালয়গুলির স্বশাসন বনাম সরকারের নির্দেশিকা নিয়ে জট, গুঞ্জন শুরু সর্বত্র

এছাড়া ২০২৫ সালেই শেষ হয়ে যাবে পুরনো নিয়মের উচ্চমাধ্যমিক পরীক্ষা। কারণ এই বছরে যারা মাধ্যমিক দিয়ে একাদশ শ্রেণিতে ভর্তি হবে, তাদের পরীক্ষা হবে সেমেস্টার পদ্ধতিতে। এই পড়ুয়ারা একাদশ ও দ্বাদশ শ্রেণিতে পঠনপাঠন করবে নয়া পদ্ধতিতে। আর ২০২৬ সালে প্রথম ব্যাচের পড়ুয়ারা সেমেস্টার প্রথায় উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবে। অর্থাৎ একটি বোর্ড পরীক্ষা নয়, দু’বছরের সেমেস্টারের ফল মিলিয়েই প্রকাশিত হবে গোটা ফলাফল।

বাংলার মুখ খবর

Latest News

কোপা চ্যাম্পিয়ন হয়ে FIFA Rankings-এ শীর্ষস্থান মজবুত হল মেসিদের, ১২৪-এ থাকল ভারত Paris Olympics 2024: অফিসিয়ালি খুলে গেল প্যারিস অলিম্পিক্সের গেমস ভিলেজ ENG vs WI: মাত্র ২৬ বলে ৫০, টেস্টের ইতিহাসে দ্রুততম দলীয় হাফসেঞ্চুরি ইংল্যান্ডের T20-র মতো শুরু, ODI-এর ঢংয়ে শেষ, নটিংহ্যাম টেস্টের ১ম দিনেই ৪০০ টপকাল ইংল্যান্ড মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি কেরালাকে দিয়ে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে' গড়পড়তা খেলে জায়গা পাচ্ছেন প্যায়ারেলালরা, ১০০ করেও বাদ অভিষেক, ক্ষোভ নেটিজেনদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.