বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > লক্ষ্য শিল্প, বঙ্গে বিনিয়োগ আনতে মরিয়া মমতা এবার যেতে পারেন আমেরিকা সফরে
মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবি সৌজন্য ফেসবুক)
মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবি সৌজন্য ফেসবুক)

লক্ষ্য শিল্প, বঙ্গে বিনিয়োগ আনতে মরিয়া মমতা এবার যেতে পারেন আমেরিকা সফরে

  • তৃতীয় বারের জন্য সরকারে এসে রাজ্যে বিনিয়োগ টানতে মরিয়া মমতা এবার পাড়ি দিতে পারেন আমেরিকায়।

কয়েকদিন আগেই পানাগড়ে কারখানা উদ্বোধনে গিয়ে একগুচ্ছ পরিকল্পনার কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা দাবি করেছিলেন রাজ্যে তাঁর আমলে ১ লক্ষ কোটি টাকার বিনিয়োগ হয়েছে। পাশাপাশি ১৩ লক্ষ কোটি টাকার বিনিয়োগের প্রস্তাবের কথাও শোনান তিনি। যদিও সেই দাবি নিয়ে প্রশ্ন তোলেন বিরোধীরা। তবে তৃতীয় বারের জন্য সরকারে এসে রাজ্যে বিনিয়োগ টানতে মরিয়া মমতা এবার পাড়ি দিতে পারেন আমেরিকায়।

জানা গিয়েছে রাজ্যে বিভিন্ন মার্কিন সংস্থার বিনিয়োগ নিশ্চিত করতে আমেরিকা সফরে যেতে পারেন মুখ্যমন্ত্রী। রাজ্য সরকার এই সংক্রান্ত বার্তা নাকি ইতিমধ্যেই পৌঁছে দিয়েছে আমেরিকান চেম্বার অব কমার্সকে। সেই সূত্রে নাকি চেম্বারের বার্ষিক সভায় বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে পশ্চিমবঙ্গকে। সেই সভায় উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী অমিত মিত্র এবং শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ২০১৯-২০ সালে রাজ্যে ৬০.৮০ কোটি ডলার বিদেশি বিনিয়োগ এসেছে। যা ২০১০-১১ অর্থবর্ষে বিদেশি বিনিয়োগের পরিমাণ ছিল ৯.৫ কোটি ডলার। এই পরিসংখ্যানের ভিত্তিতে তৃণমূল সরকারের দাবি, তারা গত এক দশকে রাজ্যে বিদেশি বিনিয়োগের পিরামণ বেশ কয়েক গুণ বাড়িয়েছে।

এদিকে শিল্পের দিকে নজর দিতে কয়েক দিন আগেই পানাগড়ে মুখ্যমন্ত্রী ওয়েস্ট বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল প্রমোশনাল বোর্ড গঠনের কথা বলেন। এই বোর্ডের চেয়ারম্যান মুখ্যমন্ত্রী নিজেই হবেন। এই বোর্ডে বেশ কয়েকজন মন্ত্রীও রয়েছেন। পানাগড়ে বোর্ডের বেশকিছু কর্মসূচিরও উল্লেখ করেন তিনি।

বন্ধ করুন